ব্যবহারকারী:রফিকুল ইসলাম মাছুম ভূঁইয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আমি মাছুম। আমি বিশেষত চুপচাপ থাকি। বেশিরভাগ সময় একা থাকতে পছন্দ করি। যাকে ভালো লাগে তার সাথে অনেককথা বলি। যাকে ভালো লাগে না তার সাথে শুধুমাত্র সৌজন্যমূলক সম্পর্ক বজায় রাখি।

আমার আজন্মিক কোন শত্রু নেই। তবে অনেক বিরোধিতাকারী আছে। আমি বিশ্বাস করি বিরোধিতাকারী মানেই শত্রু নয়।আমি প্রতিটি মানুষকে অসম্ভব ভালোবাসি। তবে যে মানুষগুলো সহিংসতা করে, সংঘাত ছড়ায়, বিভেদ বাড়ায় তাদেরকেভালোবাসি না।

আমাকে কখনো কেউ আপত্তিকর শব্দে গালিগালাজ করে নি। আমিও কখনো কারো সাথে ন্যূনতম খারাপ আচরণ করি নি।কখনো যদি কেউ আমাকে গালিগালাজ করে আমি ধৈর্য নিয়ে চুপ থাকি। কিন্তু তাই বলে আমি দূর্বল নই। আমি বিশ্বাস করিখারাপ আচরণকে কখনো খারাপ আচরণ দিয়ে ডিফেট করা যায় না। তাতে সংঘাত বাড়ে।

আমার বন্ধুর সংখ্যা হাতেগোনা। তবে আমার অসংখ্য শুভাকাঙ্ক্ষী আছে। বড়ো ভাই আছে। ছোট ভাই আছে। আমি প্রত্যেকেইনিজের ভাই /সুহৃদ মনে করি। হৃদয়ের গভীরে লালন করি।

আমার অনলাইন জীবনের বয়স পাঁচ বছর। এ পাঁচ বছরে আমি অসম্ভব সব ভালো, বুদ্ধিমান, বিচক্ষণ মানুষের সঙ্গ পেয়েছি।আবার কিছু উগ্রবাদী মানসিকতা লালনকারীরও সঙ্গ পেয়েছি। আমি বিশেষত লিবারেলিজমকে সাপোর্ট করি বলে কখনোউগ্রবাদী, ফ্যাসিবাদী কিংবা মৌলবাদী কারো সাথে তেমন সখ্যতা গড়ে ওঠে নাই। তবে সংঘাত ও হয় নাই। কারণ মতের মিল নাহলে আমি যত্ন করে এড়িয়ে যাই।

আওয়ামীপন্থী এ্যক্টিভিস্ট, বিএনপিপন্থী এ্যকটিভিস্ট, প্রগতিশীল বামপন্থী এ্যাকটিভিস্টরাই আমার লিস্টে বেশি রয়েছে। এর বাইরেলিবারেল চিন্তা ডিজার্ভ করা একটি বড়ো অংশ এ্যক্টিভিস্ট আমার লিস্টে রয়েছে।  সবার সাথে আমার চমৎকার ভাব বিনিময়হয়। অনেক সময় আমার লিখায় কারো কারো মধ্যে তীব্র বিরুপ প্রতিক্রিয়া তৈরি হয়। কিন্তু সেটা সংঘাত পর্যন্ত গড়ায় না। তবুওআমার প্রতি কারো কোন বিদ্বেষ থাকলে পরিস্কার ভাবে জানিয়ে দেবেন। না হয় এড়িয়ে যাবেন। আমি কোন বিভেদ, সংঘাতকিংবা সহিংসতা পছন্দ করি না।