ব্যবহারকারী:মেহেজাবীন খান অহনা/হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ইতিহাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

হার্ভাড বিশ্ববিদ্যালয় মার্কিন যুক্তরাষ্ট্রের, ম্যাসাচুসেট্‌সে অবস্থিত একটি  বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান। এটি বিশ্বের একটি অন্যতম প্রাচীন এবং সমৃদ্ধশালী বিশ্ববিদ্যালয় হিসেবে সমাদৃত।


সূচনা :

প্রতিষ্ঠানের প্রেক্ষাপট :

১৬৩৬ সালে যুক্তরাষ্ট্রে ম্যাসাচুসেট্‌স বে কলোনি কর্তৃক প্রতিষ্ঠিত হয় হার্ভাড। প্রতিষ্ঠার সময় এই বিশ্ববিদ্যালয়ের নাম ছিল “নিউ কলেজ” এবং এর উদ্দেশ্য ছিল মূলত ধর্মযাজকদের শিক্ষিত করা। পরবর্তীতে এর নামকরণ করা হয় ১৬৩৯ সালে, চার্লস টাউনের তরুণ মন্ত্রী, জন হার্ভার্ড এর নাম অনুসারে। তিনি ১৬৩৮ সালে মৃত্যুবরণ করেন এবং তার অর্ধেক সম্পত্তি ও লাইব্রেরী দান করে যায় এই প্রতিষ্ঠানকে। ১৮ তম শতকে মাত্র ১ জন শিক্ষক ও ৯ জন শিক্ষার্থী থেকে যাত্রা শুরু হয় শিক্ষাপ্রতিষ্ঠানটির । ১৯ শতকে হার্ভাড, বস্টন ও অভিজাত শহরগুলোতে কেন্দ্রীয় সাংস্কৃতিক প্রতিষ্ঠান হিসেবে আবির্ভূত হয় র্হাভাড বিশ্ববিদ্যালয়। চার্লস উইলিয়াম এলিয়ট , হার্ভার্ডের ২১ তম সভাপতি ১৯০০ সালে  আমেরিকান বিশ্ববিদ্যালয় সমিতির (এএইউ) গঠন করে।


ক্যাম্পাস :

বিশ্ববিদ্যালয়ের মাঠে দাঁড়িয়ে থাকা কয়েকটি বিল্ডিংয়ের উত্থান ১৮ শতকে হয়েছিল। ম্যাসাচুসেটস হল ১৭২০ সালে নির্মিত হয়েছিল, এবং ওয়াডসওয়ার্থ হাউজ ১৭২৬ সালে নির্মিত হয়েছিল। ১৭ তম শতাব্দীর মূল ভবনগুলি টিকেনি। হার্ভার্ডের ২০৯ একরের প্রধান ক্যাম্পাস অবস্থিত বস্টনে । এছাড়াও এলিস্টোন , লংউড , ওয়াশিংটন ও ম্যাসাচুসেট্‌স আরো তিনটি ক্যাম্পাস রয়েছে। হার্ভাড বিশ্ববিদ্যালয়ে রয়েছে বিশাল গ্রন্থাগার যা ৭৯ টি পাঠাগার এবং  ১৮০ লাখেরও বেশি প্রকারের বই । একটি দাহ্য পোড়ায় ১৭৬৪ সালে ৫০০০-ভলিউমের কলেজ লাইব্রেরি (তৎকালীন উত্তর আমেরিকার বৃহত্তম) এবং বৈজ্ঞানিক পরীক্ষাগার এবং যন্ত্রপাতি ধ্বংস হয়ে যায় । এছাড়াও এতে রয়েছে মেমোরিয়াল চার্চ, একটি পর্যবেক্ষণাগার (১৮৪৬) একটি বৈজ্ঞানিক বিদ্যালয় (১৮৪৭), রসায়ন গবেষণাগার (১৮৫৭) এবং একটি প্রাকৃতিক ইতিহাস যাদুঘর (১৮৬০)।


শিক্ষাব্যবস্থা:

হার্ভার্ড বিশ্ববিদ্যালয় মোট ১২ টি একাডেমিক ইউনিট রয়েছে। যাতে এগারোটি অনুষদ এবং একটি র‌্যাডক্লিফ ইনস্টিটিউট রয়েছে।

কলেজ / স্কুল          প্রতিষ্ঠা সাল

হার্ভার্ড কলেজ              ১৬৩৬

চিকিৎসাশাস্ত্র                ১৭৮২

ধর্মশাস্ত্র                   ১৮১৬

আইন                    ১৮১৭

ডেন্টাল মেডিসিন            ১৮৬৭

কলা এবং বিজ্ঞান          ১৮৭২

ব্যবসায়                  ১৯০৮

এক্সটেনশন                ১৯১০

ডিজাইন                  ১৯১৪

শিক্ষা                    ১৯২০

জনস্বাস্থ্য                  ১৯২২

সরকার                  ১৯৩৬

ইঞ্জিনিয়ারিং ও ফলিত বিজ্ঞান   ২০০৭

জন উইনথ্রপ , যিনি হোলিস অধ্যাপক ছিলেন তিনি ১৭৩৪ থেকে ১৭৭৯ সাল পর্যন্ত গণিত এবং প্রাকৃতিক দর্শন শিখিয়েছিলেন, তিনি ছিলেন উপনিবেশিক যুগে আমেরিকার অন্যতম সেরা বিজ্ঞানী। ১৭৮২ সালে, হার্ভার্ড স্কুলের প্রোগ্রাম গুলোতে মেডিকেল স্টাডিজ যুক্ত করেছিল। ১৮১৬ সালে আইনশাস্ত্র এবং ১৮১৭ সালে ধর্মশাস্ত্র সংযুক্ত করে। বিদ্যালয়ের 200 তম জন্মদিনে, তৎকালীন রাষ্ট্রপতি জোশিয়াহ কুইন্সি প্রকাশ্যে প্রথমবারের মতো “ভেরিটাস” নীতিবাক্য দিয়ে স্কুলের নতুন ঢাল প্রদর্শন করেছিলেন । (ভেরিটাস একটি লাতিন শব্দ, যা সত্যকে নির্দেশ করে) । ১৮৪৩ সাল থেকে বিশ্ববিদ্যালয়টি আনুষ্ঠানিকভাবে এই নীতি বাক্য ব্যবহার শুরু করে । ১৮২৯ সাল থেকে ১৮৪৫ সাল পর্যন্ত আরো অনেক অনুষদ সংযুক্ত হয়। ১৮৬৮ সালে মহিলাদের নির্দেশনা প্রদান এবং কলেজের জীবনের সুযোগ এবং তাদের উচ্চশিক্ষা প্রচারের লক্ষ্যে র‌্যাডক্লিফ কলেজ প্রতিষ্ঠিত হয়। ১৯১০ সালে, হার্ভার্ড আনুষ্ঠানিকভাবে স্কুল রঙ হিসাবে  ক্রিমসন(আরক্ত) গ্রহণ করে। এই রঙের পছন্দটি ১৮০০ এর দশকের মাঝামাঝি সময়ে শুরু হয়েছিল, যখন নৌচালনা টিমের দুই শিক্ষার্থী জনতাকে আরও সহজে বাছাই সক্ষম করতে দলের প্রত্যেককে ক্রিমসন রঙের স্কার্ফ সরবরাহ করেছিল। বর্তমানে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় নিয়মিত তালিকাভুক্তিতে ১৭,০০০ এবং নন-ডিগ্রি কোর্সে আরও ৩০,০০০ শিক্ষার্থী ভর্তিরত রয়েছে।

তথ্যসূত্র:

[১]

https://handbook.fas.harvard.edu/book/brief-history-harvard-college


[২]