ব্যবহারকারী:পরামর্শবট/পরামর্শ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কীভাবে আপনি পরামর্শবট থেকে একবার প্রস্তাবনা গ্রহণ করতে পারেন তা এই পৃষ্ঠায় বর্ণনা করা হয়েছে। যেহেতু টেমপ্লেট ব্যবহার করা তুলনামূলকভাবে সহজ তাই আমরা এর জন্য একটি টেম্পলেট ব্যবহার করি যা আমাদের প্রস্তাবনা প্রেরণের প্রক্রিয়াটি স্বয়ংক্রিয় করতে সহায়তা করে। পরামর্শবট আপনাকে পরামর্শগুলি প্রেরণের সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে টেমপ্লেটটি সরিয়ে দেয়, যাতে আপনি একবারে কেবল পরামর্শ পান। পরামর্শবট সম্পর্কে বিস্তারিত এবং অনান্য তথ্যের জন্য পরামর্শবটের ব্যবহারকারী পাতা দেখুন।

পরামর্শবট প্রকৃতপক্ষে আপনার সম্পাদনা ইতিহাস থেকে আপনার সম্ভাব্য পছন্দসমুহ বের করে এবং সেসম্পর্কিত অন্যান্য সেইসব নিবন্ধ খুজে বের করে যেগুলোর উন্নতি প্রয়োজন এবং আপনাকে সেইসব নিবন্ধের এক সেট প্রস্তাবনা প্রেরণ করে যাতে আপনি সেইসব নিবন্ধগুলোকে উন্নত করে বিশ্বকোষীয় রুপ দিতে পারেন। নিচে প্রস্তাবনা গ্রহণের কিছু পদ্ধতি উল্লেখ করা হয়েছে:

এই ডকুমেন্টেশনের কিছু বিভ্রান্ততা বা অস্পষ্টতা রয়েছে? তাহলে আমাদের আলাপ পাতায় জানাতে পারেন। আমরা তা সংশোধনের চেষ্টা করব।

সম্পাদিত নিবন্ধের উপর ভিত্তি করে পরামর্শ[সম্পাদনা]

এক্ষেত্রে পরামর্শবট আপনার শেষ কয়েকশত সম্পাদনাগুলো থেকে সম্ভাব্য কিছু বিষয় খুজে বের করে এবং আপনাকে অনুরূপ নিবন্ধগুলির প্রস্তাবনা প্রেরণ করে যাদের উন্নতির প্রয়োজন রয়েছে। সাধারণত এইভাবেই পরামর্শবট কাজ করে। এই জাতীয় প্রস্তাবনা পেতে আপনার ব্যবহারকারী আলাপ পৃষ্ঠায় নিম্নলিখিত কোডটি যুক্ত করুন:

{{ব্যবহারকারী:পরামর্শবট/পরামর্শ}}
সাধারণত কোডটি আলাপ পাতায় যুক্ত করা হয়। উদাহরণস্বরূপ, আপনার ব্যবহারকারীর নাম যদি "আমার নাম" হয় তবে ব্যবহারকারী আলাপ:আমার নাম পাতায় কোডটি যুক্ত করুন। এছাড়া আপনি আপনার অন্য যেকোন ব্যবহারকারী পৃষ্ঠায় উক্ত কোডটি যুক্ত করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি উইকিপিডিয়ায় যা করতে চান তার একটি তালিকা সংরক্ষণ করতে আপনি "করণীয়" নামে একটি উপপাতা তৈরি করেছেন। সেক্ষেত্রে আপনি কোডটি ব্যবহারকারী:আমার নাম/করণীয় উপপাতায় যুক্ত করতে পারেন। তারপরে প্রস্তাবনা আপনার আলাপ পৃষ্ঠার পরিবর্তে আপনার "করণীয়" পৃষ্ঠায় দেয়া হবে।

পরামর্শবট সর্বদাই সক্রিয় থাকে, তাই আপনার প্রস্তাবনা দ্রুত পেয়ে যাবেন।

নির্দিষ্ট বিষয়ের উপর ভিত্তি করে পরামর্শ[সম্পাদনা]

আপনি কোন কোন বিষয়ের উপর ভিত্তি করা পরামর্শ চান তাহলে আপনি পরামর্শবটকে তা বলতে পারেন, যেখানে পরামর্শবট শুধুমাত্র নির্দিষ্ট ক্ষেত্রে প্রস্তাবনা দিয়ে থাকে। আপনি যদি এটি করেন তবে বটটি আপনার সাম্প্রতিক সম্পাদনাগুলির দিকে নজর না দিয়ে শুধুমাত্র আপনার কাঙ্ক্ষিত বিষয়বস্তুর উপর ভিত্তি করে প্রস্তাবনা পরামর্শ দিবে, তবে এটি আপনাকে নির্দিষ্ট কোন নিবন্ধ পরামর্শ দেবে না।

উদাহরণ হিসাবে, ধরে নেওয়া যাক আপনি অপরাধ এবং বিজ্ঞানের প্রতি আগ্রহী। উইকিপিডিয়ায় এই বিষয়গুলির বিষয়ে সুনির্দিষ্ট পৃষ্ঠা রয়েছে, সুতরাং আপনি উল্লেখ করতে পারেন যে এই বিষয়বস্তুগুলোকে ভিত্তি আপনি যদি প্রস্তাবনা পেতে চান তবে, উক্ত টেমপ্লেটের সাথে আপনার নির্দিষ্ট বিষয়বস্তু গুলোকে "|" দ্বারা পৃথক করে টেম্পলেট কোডে তালিকাভুক্ত করতে পারেন:

{{ব্যবহারকারী:পরামর্শবট/পরামর্শ|অপরাধ|বিজ্ঞান}}

দুর্ভাগ্যক্রমে পরামর্শবট এত কম সংখ্যক পৃষ্ঠাগুলির সাথে খুব ভাল কাজ করার জন্য আমরা সম্ভাব্য সকল সম্পর্কিত বিষয়শ্রেণী এবং নিবন্ধ থেকে নিবন্ধ সংগ্রহ করার সম্ভাবনা যুক্ত করে দিয়েছি। তাই আপনি যেসব বিষয়ের উপর নিবন্ধ পেতে চান শুধুমাত্র সেইসকল বিষয়ের নাম উল্লেখ করে দিলেই হবে। তবে মনে রাখবেন যে, ওই বিষয় সম্পর্কিত যথেষ্ট নিবন্ধ পাওয়া না গেলে পরামর্শবট আপনার অবদান ইতিহাস থেকে সম্ভাব্য বিষয়বস্তু বের করে নিবন্ধ পরামর্শ দিতে পারে। যদি কোন ক্ষেত্রে আপনার অবদান ইতিহাস না থাকে তাহলে বট এলোমেলোভাবে কিছু নিবন্ধ বাছাই করতে আপনাকে প্রস্তাবনা দিতে পারে।

ব্যাকাস – নওর ফর্ম মধ্যে প্রথাগত সংজ্ঞা
    পরামর্শ = "{{" টেম্পলেট নাম [ বিষয়বস্তু ] "}}"
  টেম্পলেট নাম = "ব্যবহারকারী:পরামর্শবট/পরামর্শ"
         বিষয়বস্তু = { "|" বিষয় অথবা বিষয়শ্রেণী }
বিষয় অথবা বিষয়শ্রেণী = বিষয়ের নাম | বিষয়শ্রেণীর নাম
// যে কোন বিষয়ের নাম, যেমন "বিজ্ঞান"
// যে কোন বিষয়শ্রেণীর নাম ("বিষয়শ্রেণীঃ" উপসর্গ বাদে), যেমন "কোয়ান্টাম বলবিজ্ঞান"