ব্যবহারকারী:আবু সায়ীদ মোহাম্মদ আল এনামুল/২১শ শতকের মুসলিম ইতিহাসের সময়রেখা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
2001 ১০ জন নাগরিক সমাজকর্মীকে গ্রেপ্তার করার মধ্য দিয়ে আরব বসন্ত শেষ করা হয়েছে এবং যারা দুই থেকে দশ বছরের মধ্যে সাজা পেয়েছিলেন।
2001 ২২ শে মার্চ থেকে বেশ কয়েক সপ্তাহ ধরে তালিবানরা মধ্য আফগানিস্তানের বানামিয়াম উপত্যকায় একটি পাহাড়ের পাদদেশে খোদাই করা ৬ষ্ঠ শতাব্দীর দুটি বিশাল আকৃতির বৌদ্ধ মূর্তির ধ্বংস যজ্ঞ শুরু করে। মোল্লা মোহাম্মদ ওমর এর নির্দেশে এই ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইট টিকে ধ্বংস করা হয় যা ইসলামী আইনের অধীনে প্রতিমা ছিল।
2001 ১১ ই সেপ্টেম্বর আল কায়েদার সন্ত্রাসবাদী সংগঠনের সদস্যরা বাণিজ্যিক বিমান পরিবহনের হাইজ্যাক করে নিউ ইয়র্ক সিটির ওয়ার্ল্ড ট্রেড সেন্টার এবং ভার্জিনিয়ার আর্লিংটন কাউন্টির পেন্টাগনে উড়ে এসে আমেরিকা যুক্তরাষ্ট্র আক্রমণ করে এবং তিন হাজারেরও বেশি মানুষকে হত্যা করেছিল। এর জবাবে মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তান আক্রমণ শুরু করে সন্ত্রাসবিরোধী যুদ্ধ ঘোষণা করবে।
2002 ১৯৯৯ সালের সামরিক অধিগ্রহণের পরে পাকিস্তানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। সামরিকপন্থী দল মিয়ান মুহাম্মদ আজহারের নেতৃত্বে পিএমএল (পাকিস্তান মুসলিম লীগ) পুরো পাকিস্তানে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। মীর জাফরুল্লাহ খান জামালি পাকিস্তানের প্রধানমন্ত্রী হন।
2002 ভারতের গুজরাটে হিন্দু ও মুসলমানদের মধ্যে দাঙ্গা। ৫০০ এরও বেশি নিহত হওয়ার খবর পাওয়া গেছে, তাদের বেশিরভাগই মুসলমান।
2002 ২০০২ সালের বালিতে বোমা হামলায় আল-কায়েদার সাথে যুক্ত একটি সন্ত্রাসী গোষ্ঠী ২০০ শতাধিক মানুষকে হত্যা করেছিল।
2002 চেচেন বিদ্রোহীরা মস্কো থিয়েটারে ৮০০ জনকে জিম্মি করে
2003 ইরাক “ব্যাপক ধ্বংসের অস্ত্র” অর্জনের অভিযোগ তোলে যুক্তরাষ্ট্র ইরাক আক্রমণে নেতৃত্ব দিয়ে দ্বিতীয় ইরাক যুদ্ধ শুরু করে।
2003 শিরিন ইবাদি মানবাধিকার প্রচারে তার প্রচেষ্টার জন্য নোবেল শান্তি পুরষ্কার প্রাপ্ত প্রথম মুসলিম মহিলা হয়েছেন।
2003 ৫ এপ্রিল ইস্রায়েল দামেস্কের কাছে আইন এস সাহেব বিমান হামলা চালিয়েছে এবং দাবি করেছে যে এই জায়গাটি ফিলিস্তিনি ইসলামী জিহাদের সদস্যদের জন্য একটি সন্ত্রাসী প্রশিক্ষণের ব্যবস্থা ছিল।
2003 সৌদি আরবের রিয়াদে ট্রাক বোমা হামলায় ৩৪ জন নিহত হয়েছেন।
2003 মরক্কোর ক্যাসাব্লাঙ্কায় স্প্যানিশ রেস্তোঁরা ও ইহুদি কেন্দ্রে এক হামলায় ৪৩ জন নিহত হয়েছিল।
2003 ইন্দোনেশিয়ার জাকার্তায় হোটেল হামলায় ১০ জন নিহত হয়েছেন।
2003 ইস্তাম্বুলে ব্রিটিশ এবং ইহুদি স্থাপনায় আত্মঘাতী হামলায় ৫২ জন নিহত হয়েছেন।
2003 ইসলামে আহমদিয়া মুসলিম সম্প্রদায়ের চতুর্থ খলিফা হজরত মির্জা তাহির আহমদের মৃত্যু এবং ৫ম খলিফা নির্বাচিত হন হযরত মির্জা মাসরুর আহমদ।
2004 এই যাবৎ কালের দ্বিতীয় বৃহত্তম ভূমিকম্পের ঘটনাটি ভারত মহাসাগরে ঘটে যা এশীয় সুনামিকে ত্বরান্বিত করে। ইন্দোনেশিয়া ব্যাপক ধ্বংস যজ্ঞের সম্মুখীন হয়  সাথে ১৬৭৭৩৬ জন নিহত, ৩৭০৬৩ জন নিখোঁজ এবং ৫০০০০০ জন এরও বেশি বাস্তুচ্যুত হয়েছে।
2004 জাতিসংঘ সুরক্ষা কাউন্সিলের অনুসারী রেজুলেশন জোট বাহিনী ইরাকের সার্বভৌমত্ব তত্ত্বাবধায়ক সরকারের হাতে সোপর্দ করেছে।
2004 ছবি এবং ডকুমেন্টেশনের মাধ্যমে আবু ঘরাইবে মার্কিন সামরিক কর্মীদের দ্বারা বন্দীদের উপর নির্যাতন ও নির্যাতনের ব্যাপক প্রকাশ ঘটে।
2004 মার্কিন সেনারা ইরাকি শহর ফালুজা শহরে হামলা চালায়।
2005 ইরাকে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয় যাতে জাতীয় সংসদ অধিবেশন বসতে পারে । যার কাজটি ছিল সংবিধানের খসড়া তৈরি করা, যা একই বছর জনপ্রিয় ভোটের দ্বারা অনুমোদিত হয়েছিল।
2005 পাকিস্তানে নির্দলীয় ভিত্তিতে স্থানীয় সংস্থা নির্বাচন হয়।
2005 সৌদি আরবের রাজা ফাহদ মারা গেছেন। ১৯৯৪ সালে বাদশাহ ফাহাদের এক  মারাত্মক স্ট্রোকের পরে দেশটির নেতৃত্বের দায়িত্ব গ্রহণকারী ফাহ্দের ভাই ক্রাউন প্রিন্স আবদুল্লাহ বিন আবদুল-আজিজকে রাজা ঘোষণা করা হয়েছিল।
2005 ৬ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প পাকিস্তানের আজাদ কাশ্মীর অঞ্চলে আঘাত হানে এবং এতে ৭৩,০০০ জন মানুষ মারা যায়।
2005 ইস্রায়েল ২০০৫ সালের আগস্টে গাজা উপত্যকা থেকে ইহুদি বসতি স্থাপনকারী এবং সামরিক কর্মীদের সরিয়ে দেয়, তবে তার সীমানা নিয়ন্ত্রণ অব্যাহত রাখে।
2005 মাহমুদ আহমাদিনেজাদ ইরানের রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হয়েছেন।
2005 ইরাক সংসদ নির্বাচনে বিদ্রোহ সত্ত্বেও মুসলমানদের মধ্যে উচ্চমাত্রায় ভোটগ্রহণ।
2005 আমেরিকা ইরাকে আক্রমণ করেছে এবং ইরাকে হতাহতের সংখ্যা ২০০০-এর কাছাকাছি পৌঁছেছে।
2006 ইসরাইল হিজবুল্লাহকে তাড়া করতে লেবাননের একাংশ আক্রমণ করেছে
2006 মানবতাবিরোধী অপরাধে দোষী সাব্যস্ত হওয়ার পরে ইরাকি প্রাক্তন রাষ্ট্রপতি সাদ্দাম হুসেনকে ফাঁসি দিয়ে ফাঁসি কার্যকর করা হয়েছে।
2006 বাংলাদেশের দরিদ্র উদ্যোক্তাদের ক্ষুদ্র ঋণ প্রকল্পের সফল প্রয়োগের জন্য মুহাম্মদ ইউনূস নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন।
2007 পাকিস্তানি নেতা বেনজির ভুট্টো ১০ বছরের স্ব-নির্বাসন প্রবাসের পরে পাকিস্তানে ফিরেছেন।
2007 রাওয়ালপিন্ডির লিয়াকত বাগে সন্ত্রাসীদের আক্রমণে বেনজির ভুট্টোর মৃত্যু। সাধারণ নির্বাচন পুনঃনির্ধারিত হয়েছিল।
2008 ৮ ই অক্টোবর পাকিস্তানের একটি ভূমিকম্পে হাজার হাজার নিহত এবং খাইবার-পাখুনখা / হাজারা অঞ্চলে অনেক পরিবার গৃহহীন হয়ে পড়েছে। ইসলামাবাদের মাল্টি স্টোর অ্যাপার্টমেন্ট ভবনও ভেঙে পড়ে।
2008 ২০০৮ সালের নভেম্বরে, লস্কর-ই-তৈয়বা নামে একটি ইসলামী জঙ্গি সংগঠনের ১০ জন পাকিস্তানি সদস্য ভারতের মুম্বাই জুড়ে চার দিন ধরে গোলাগুলি ও বোমা হামলা চালিয়েছিল।
2009 রাষ্ট্রপতি বারাক ওবামা কায়রো বিশ্ববিদ্যালয়ে মার্কিন-মুসলিম সম্পর্কের ক্ষেত্রে "একটি নতুন সূচনা" প্রতিশ্রুতি দিয়ে একটি বক্তব্য প্রদান করেছেন।
2010 মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বশেষ যুদ্ধ সেনা ইরাক ত্যাগ করেছে।
2011 তিউনিসিয়ান বিপ্লব, নাগরিক অবাধ্যতা এবং প্রতিবাদের একটি নিবিড় অভিযান ডিসেম্বর ২০১০ সালে শুরু হয়েছিল, দীর্ঘকালীন রাষ্ট্রপতি জাইন এল আবিদীন বেন আলীকে উৎখাত করে - আরব বসন্ত নামে পরিচিত ধারাবাহিক উত্থানের প্রথম এটি।
2011 আরব বসন্তের অংশ হিসাবে ২৫ শে জানুয়ারির বিপ্লব, মিশরের নগর অঞ্চলগুলিতে ধারাবাহিক বিক্ষোভ, নাগরিক অবাধ্যতা ও ধর্মঘটের ফলস্বরূপ রাষ্ট্রপতি হোসনি মোবারকের ক্ষমতা ত্যাগ করেন, যিনি সশস্ত্র বাহিনীর একটি সুপ্রিম কাউন্সিলের হাতে ক্ষমতা ফিরিয়ে দিয়েছিলেন।
2011 আরব বসন্তের অংশ হিসাবে সিরিয়ায় বিক্ষোভ দেখা দেয়, যা সিরিয়া কে  গৃহযুদ্ধের দিকে পরিচালিত করে। বিরোধী বিদ্রোহীরা মূলত সুন্নি মুসলমান এবং আনুগত্যকারীরা বেশিরভাগ আলাওয়েট। তুরস্ক, জর্দান, ইরাক এবং লেবাননে পালিয়ে আসা ২০ মিলিয়নেরও বেশি সিরিয়ান শরণার্থী সংকট প্রবল করে।
2011 পেশাদার শ্রেণীর জঙ্গি বিদ্রোহ, সৈন্য ও ইসলামপন্থীদের তুচ্ছ করে পরবর্তীতে ফরাসী, ব্রিটিশ এবং মার্কিন বিমানবাহিনী মুয়াম্মার গাদ্দাফির (যাকে গ্রেপ্তার ও মৃত্যুদন্ড দেওয়া হয়েছিল) প্রশাসনের পতন ঘটে, এর শক্তি বিদ্রোহীদের সংগঠন ন্যাশনাল ট্রানজিশনাল কাউন্সিল কর্তৃক গৃহীত হয়েছিল।
2011 আল-কায়েদার নেতা ওসামা বিন লাদেনকে পাকিস্তানের অভ্যন্তরে মার্কিন বিশেষ বাহিনীর হাতে হত্যা করা হয়েছিল।
2012 মুসলিম ব্রাদারহুডের শীর্ষস্থানীয় সদস্য মোহাম্মদ মুরসি মিশরের ইতিহাসে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম রাষ্ট্রপতি হন।
2013 জুন ২০১৩ মিশরীয় বিক্ষোভ, মোহাম্মদ মুরসির প্রশাসনের বিরুদ্ধে একটি গণবাহিনী বিক্ষোভ, এরপরে একটি সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মুরসিকে বহিষ্কার ও গ্রেপ্তার করা হয়েছিল। অভ্যুত্থানের বিরুদ্ধে নেতৃত্বের প্রতিবাদ করার পরে, মুসলিম ব্রাদারহুড আনুষ্ঠানিকভাবে বছরের শেষের দিকে নিষিদ্ধ করা হয়।
2014 ইসলামিক উগ্রপন্থী গোষ্ঠী বোকো হারাম উত্তর-পূর্ব নাইজেরিয়ার ২২৭৬ মহিলা ছাত্রকে অপহরণ করেছে।
2014 ইন্দোনেশিয়ার জাকার্তায় হোটেল হামলায় ১০ জন নিহত হয়েছেন।

তথ্যসূত্র:

  1. http://www.islampedia.info/info/islamic-events-historical-timeline-2001/
  2. http://www.livenewspapertoday.com/islami-jibon/