ব্যবহারকারী:আবুল কালাম আজাদ খোকন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অস্ট্রেলিয়াতে বাবা দিবসের ইতিকথা

অস্ট্রেলিয়াতে আজ বাবা দিবস। সেপ্টেম্বরের প্রথম রবিবার কেন অস্ট্রেলিয়ায় বাবা দিবস পালিত হয়, তার কোন সুনির্দিষ্ট ব্যাখ্যা নেই। তবে ‘ওয়েস্টার্ন হেরাল্ড’র একটি নিবন্ধে বলা হয়েছিল যে, দিনটি আনুষ্ঠানিক ভাবে ১৯৬৪ সালে মনোনীত হয়েছিল বাবা দিবস হিসাবে। তাই কমনওয়েলথ জুড়ে সেপ্টেম্বরের প্রথম রবিবার বাবা দিবস পালন অস্ট্রেলিয়াতে শুরু হয়।

বাবা দিবস একটি উদযাপন যা পিতৃপুরুষ ও পূর্বপুরুষদের ভূমিকাকে সম্মান করে। বিশ্বজুড়ে বাবা দিবস ভিন্ন ভিন্ন তারিখে পালিত হলেও, কিন্তু দিনটির তাৎপর্য একই। দিনটিতে সাধারণত সন্তানরা পিতাদের ভালবাসাসহ বিভিন্ন উপহার সামগ্রী দেয়।এছাড়াও পারিবারিক নানান ক্রিয়াকলাপে জড়িত থাকে পরিবারের সদস্যরা।

বাবা দিবসের সবচেয়ে জনপ্রিয় তারিখ জুনের তৃতীয় রবিবার। সর্ব প্রথম বাবা দিবস পালন করা হয় মার্কিন যুক্তরাষ্ট্রে। স্পেন, ইতালি এবং পর্তুগালে বাবা দিবস ১৯শে মার্চ পালিত হয়।

বাবা দিবসে পার্কে, সিনেমায়, চিড়িয়াখানায়, রেষ্টুরেন্টে বা দর্শনীয় স্থানে ঘুড়তে বের হন। অথবা সন্তানরা তাঁদের হাতে তৈরি বা কেনা কার্ড দিয়ে ভালবাসা প্রকাশ করেন। আবার প্রিয় খাবার, পোশাক, শখের সরঞ্জাম, গিফট ভাউচার দিয়ে থাকেন বাবাকে। এমনও দেখা যায় কিছু পরিবার উপাসনালয়ে একসাথে যেতে পছন্দ করতে পারে। কিন্তু করোনাকালীন সময়ে এবার অনেক কিছুই হয়ে উঠেনি।

অনেক অস্ট্রেলিয়ান তাঁদের বাবার প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা দেখিয়ে বাবা দিবস উদযাপন করে। দিবসটিতে অস্ট্রেলিয়ায় সরকারি ছুটি থাকে না। অস্ট্রেলিয়াতে পরবর্তী বাবা দিবস পালন হবে ২০২২ সালের ৪ঠা সেপ্টেম্বরের রবিবার।

যদিও ভালবাসা প্রতিদিনের তবুও দিবসটিতে সকল বাবাদের প্রতি শ্রদ্ধা, সন্মান ও ভালবাসা রইলো। MD ABUL KALAM AZAD KHOKON Journalist Australia Bangladesh Press and Media Club Ambassador of White Ribbon Ambassador of Harmony Group Mental Health Educator Mindfulness Educator A/Nurse Justice of the Peaces