বৈশ্বিক রাত্রি যাত্রা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বৈশ্বিক রাতে যাত্রা

বৈশ্বিক রাত্রি যাত্রা  ছিল ইনভিজিবল চিলড্রেন ইনকর্পোরেটেড এর মাধ্যমে ইনভিসিবল চিলড্রেন চলচ্চিত্রের নির্মাতাদের দ্বারা আয়োজিত একটি বিশ্বব্যাপী অনুষ্ঠান। এটি ২৯শে এপ্রিল, ২০০৬ তে অনুষ্ঠিত হয়। সমগ্র বিশ্বের যুবসম্প্রদায় উগান্ডার শিশুদের জন্য সমর্থন জানাতে শহরের কেন্দ্রগুলিতে হেঁটেছিল এবং পার্কে রাত্রিযাপন করেছিল, যারা প্রতি রাতে শহরের কেন্দ্রগুলিতে হেঁটে লর্ডস রেজিস্ট্যান্স আর্মি (এলআরএ) দ্বারা ধরা এড়ানোর চেষ্টা করে।

বিষয় সংক্ষেপ[সম্পাদনা]

উত্তর উগান্ডার অচোলিল্যান্ড থেকে ৩ থেকে ১৭ বছর বয়সী এই শিশুদের "রাতের যাত্রী" হিসাবে উল্লেখ করা হয়। তারা এলআরএ থেকে নিরাপত্তার সন্ধানে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত ব্যক্তিদের ক্যাম্প থেকে বড় শহরগুলিতে বিশেষ করে গুলু পর্যন্ত ২০ কিমি (১২ মাইল) পর্যন্ত হেঁটে যায়।

বৈশ্বিক রাত্রি যাত্রা ছিল অন্যান্য উদ্যোগের মতো যা অচোলিল্যান্ডে শিশুদের দুর্দশার বিষয়ে সচেতনতা জাগান গুলু ওয়াকের মতো যা অক্টোবর ২০০৫ সালে আন্তর্জাতিকভাবে ৪০ টি শহরে হয়েছিল; যাইহোক, বৈশ্বিক রাত্রি যাত্রা অনেক বড় পরিসরে সংঘটিত হয়েছিল। ৫৮০০০ এরও বেশি লোক অনুষ্ঠানে অংশ নিতে নিবন্ধন করেছিল, কিন্তু মোট ৮০০০০ এরও বেশি অংশ নিয়েছিল; এটি সাতটি দেশের ১৩০টি শহরে হয়েছিল।

অনুষ্ঠানের লক্ষ্য ছিল সচেতনতা বৃদ্ধি করা এবং শেষ পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের নীতিমালায় পরিবর্তন আনার মাধ্যমে আফ্রিকার দীর্ঘতম চলমান দ্বন্দ্বের অবসান ঘটানো। অনুষ্ঠানের স্লোগান হল "২৯শে এপ্রিল, আমরা একত্রিত হয়েছি। একটি পার্থক্য আনতে। একটি যুদ্ধ শেষ করতে।"

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

আনুষ্ঠানিক ফটোগ্রাফি

সংবাদমাধ্যম