বেন ফোর্ড (রাজনীতিবিদ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বেঞ্জামিন টমাস ফোর্ড (১ এপ্রিল ১৯২৫ - ১৭ এপ্রিল ২০২২) ছিলেন একজন ব্রিটিশ শ্রম রাজনীতিবিদ, যিনি ১৯৬৪ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত ব্র্যাডফোর্ড উত্তরের সংসদ সদস্য ছিলেন।

রাজনৈতিক পেশা[সম্পাদনা]

ফোর্ড ১৯৫৯ থেকে ১৯৬২ সাল পর্যন্ত ক্ল্যাকটন আরবান ডিস্ট্রিক্ট কাউন্সিলের কাউন্সিলর এবং ১৯৫৯ থেকে ১৯৬৫ সাল পর্যন্ত এসেক্স কাউন্টি কাউন্সিলের একজন অ্যাল্ডারম্যান ছিলেন।[১] ফোর্ড ১৯৫৯ সালে হার্উইচের নির্বাচনী এজেন্ট ছিলেন এবং ১৯৫৫ থেকে ১৯৬৩ সাল পর্যন্ত সেই নির্বাচনী লেবার পার্টির সভাপতি ছিলেন।[১]

ফোর্ড ১৯৬৪ সালের সাধারণ নির্বাচনে ব্র্যাডফোর্ড উত্তরের লেবার পার্টির সংসদ সদস্য নির্বাচিত হন।[১] একজন এমপি থাকাকালীন, তিনি এমপিদের অল-পার্টি উল অ্যান্ড টেক্সটাইল গ্রুপের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন এবং দ্য ইশতেহার গ্রুপের (শ্রমিক সংসদ সদস্যদের একটি জোট যা পার্টির বাম দিকের অনুভূত পদক্ষেপের বিরোধী) এর প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন।[২] ১৯৮২ সালে, তিনি প্যাট ওয়ালের পক্ষে লেবার প্রার্থী হিসাবে অনির্বাচিত হন এবং পরবর্তীতে 1983 সালের সাধারণ নির্বাচনে একজন স্বতন্ত্র শ্রম প্রার্থী হিসাবে দাঁড়ান। [১] ফোর্ড ৯% ভোট পেয়েছিলেন, যা যুক্তিযুক্তভাবে লেবার সমর্থনকে বিভক্ত করেছিল এবং কনজারভেটিভ প্রার্থী জিওফ্রে ললারকে জয়ী হতে সাহায্য করেছিল।

ফোর্ড ১৯৮৪ সালের শেষের দিকে সোশ্যাল ডেমোক্রেটিক পার্টিতে (এসডিপি) যোগ দেন।[৩] ১৯৮৮ সালে লিবারেল ডেমোক্র্যাট গঠনের জন্য সেই দলটি লিবারেল পার্টির সাথে একীভূত হলে, তিনি লিডস নর্থ ওয়েস্টে পার্টির নির্বাচনী সমিতির চেয়ারম্যান হন। ১৯৯১ সালে, তিনি লিডস ফেডারেশন অফ লিবারেল ডেমোক্র্যাটস-এর সভাপতি নিযুক্ত হন, পরবর্তী ছয় বছরের জন্য সিটুতে ছিলেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ","হু'স হুukwhoswho.com2024 (online সংস্করণ)। এ অ্যান্ড সি ব্ল্যাক, ব্লুম্‌সবারি পাবলিশিং পিএলসি মুদ্রিত।  (সাবস্ক্রিপশন বা ইউকে পাবলিক লাইব্রেরি সদস্যতা প্রয়োজন)"FORD, Benjamin Thomas". Who's Who & Who Was Who. Vol. 2024 (online ed.). A & C Black. (Subscription or UK public library membership required.)
  2. "Militant Choice for Bradford", Yorkshire Post, 26 June 1982, p. 1
  3. "Ousted MP joins SDP", The Guardian, 17 December 1984, p. 3.

বহিঃসংযোগ[সম্পাদনা]