বিষয়বস্তুতে চলুন

বেঙ্গল ঈগল পেঁচা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বেঙ্গল ঈগল-পেঁচা
Bubo bengalensis
একটি পূর্ণবয়স্ক বেঙ্গল ঈগল-পেঁচার সম্মুখ দিকের চিত্র
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: Chordata
শ্রেণী: Aves
বর্গ: Strigiformes
পরিবার: Strigidae
গণ: Bubo
প্রজাতি: B. bengalensis
দ্বিপদী নাম
Bubo bengalensis
(Franklin, 1831)
বেঙ্গল ঈগল-পেঁচা যেসব এলাকায় বাস করে তা মানচিত্রে সবুজ রঙে চিহ্নিত করা হয়েছে।
প্রতিশব্দ

Urrua bengalensis[২]

বেঙ্গল ঈগল-পেঁচা, যাকে শৈল ঈগল-পেঁচা (Rock Eagle Owl) বা ভারতীয় ঈগল পেঁচা (Bubo bengalensis/বুবো বেঙ্গেলেনসিস) বলা হয়, এটি বৃহত শিংযুক্ত একটি পেঁচা প্রজাতি, যা দক্ষিণ এশিয়ার পার্বত্য এবং পাথুরে ঝোপ বনে বাস করে। এর শরীরজুড়ে বাদামী এবং ধূসর রঙ ছড়ানো ছিটানো এবং এতে কালো ছোট স্ট্রাইপসহ গলায় সাদা প্যাচ থাকে। এটি আগে ইউরেশিয়ান ঈগল-পেঁচার উপ-প্রজাতি হিসাবে বিবেচিত হয়েছিল। এটি সাধারণত জোড়ায় দেখা যায়। এর গভীর অনুরণনীয় সুর রয়েছে যা সচরাচর ভোর ও সন্ধ্যাবেলায় শোনা যেতে পারে।

আবাসস্থল[সম্পাদনা]

ডানার নিচের একটি গাঢ় কার্পাল প্যাচ দেখানো হয়েছে।

এগুলি সাধারণত ঝোপজাতীয় এবং হালকা থেকে মাঝারি আকারের বনগুলিতে দেখা যায়। তবে বিশেষত হিমালয়ের দক্ষিণে এবং ভারতীয় উপমহাদেশের মূল ভূখণ্ডের মধ্যে পাথুরে স্থানগুলির নিকটে এবং ১,৫০০ মিটার উচ্চতার নীচে এদের দেখতে পাওয়া যায়। আর্দ্র চিরসবুজ বন এবং অত্যন্ত শুষ্ক অঞ্চল এরা সচরাচর এড়িয়ে চলে। ঝোপঢাকা পাথুরে টিলা ও উপত্যকা এবং নদী ও স্রোতের খাড়া তীর এদের প্রিয় জায়গা। এটি ঝোপঝাড় বা পাথুরে অভিক্ষেপের আশ্রয়কেন্দ্রে বা গ্রামাঞ্চলের নিকটে কোনো বৃহত আমগাছ বা অনুরূপ ঘন পর্ণরাজিযুক্ত গাছে রাত কাটায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. BirdLife International (২০১৬)। "Bubo bengalensis"বিপদগ্রস্ত প্রজাতির আইইউসিএন লাল তালিকা (ইংরেজি ভাষায়)। আইইউসিএন2016: e.T22688934A93211525। 
  2. Jerdon, T.C. (১৮৩৯)। "Catalogue of the birds of the peninsula of India, arranged according to the modern system of classification; with brief notes on their habits and geographical distribution, and description of new, doubtful and imperfectly described specimens"Madras Journal of Literature and Science10: 60–91।