বিষয়শ্রেণী:সিলিকেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

বিষয়ঃ সিলিকেট সিলিকেট হ'ল পৃথিবীর সর্বাধিক প্রচুর খনিজ। এগুলি কিছু সাধারণ কাঁচামাল যা পৃথিবীর ভূত্বকের 75% এরও বেশি সময় নেয়। বেশিরভাগ আগ্নেয় শিলা এবং পলি শিলা সিলিকেট খনিজ দ্বারা তৈরি।

সিলিকেটগুলির কয়েকটি উপশ্রেণী নিম্নলিখিত:
Nesosilicates,Sorosilicates,Cyclosilicates,Inosilicates,Phyllosilicates,Tectosilicates
Nesosilicates
নেসোসিলিকেটগুলি স্বতন্ত্র টেট্রহেড্রালের ইউনিট নিয়ে গঠিত।  নেসোসিলিকেট যুক্ত কিছু খনিজগুলি হ'ল অলিভাইন, গারনেট, জিরকন, ক্যানাইট, পোখরাজ এবং স্টোরোলাইট।  অলিভাইন ইগনিয়াস রক গঠনের প্রক্রিয়াগুলিতে গুরুত্বপূর্ণ।  এটির (এমজি, ফে) 2 এসআইও 4 এর একটি সাধারণ সূত্র রয়েছে।  গারনেটের ক্ষেত্রে এটি আইসোমোরফিক গ্রুপের অন্তর্গত, যেখানে এটি প্রায়শই ডোডেকেহেড্রন স্ফটিক হিসাবে দেখা যায়, যেমন পাইরোপ, অ্যালামন্ডাইন এবং গ্রসুলারাইট।  এটি সাধারণত রূপান্তরিত শিলাগুলিতে পাওয়া যায় এবং এটি জানুয়ারীর জন্মস্টোন হিসাবে পরিচিত।  অন্যদিকে, জিরকনকে রত্নপাথর হিসাবে বিপণন করা হয় এবং এটি জৈব জিরকোনিয়া নামে পরিচিত হীরার সাথে মিলিত রত্ন উত্পাদন করতে জারিত হয়।  কায়ানাইট হ'ল বহুবিধ গ্রুপের একটি অংশ (Al2OSiO4)।
যাত্রা।  (SiO4) -4 বা (Si3O12) -12
Sorosilicates
সোরোসিলিকেট একটি অক্সিজেন দ্বারা ভাগ করে নেওয়া দুটি টিট্রেহেড্রাল দ্বারা গঠিত।  সোরোসিলিকেট হিসাবে শ্রেণীবদ্ধ করা খনিজগুলির মধ্যে কয়েকটি হিমিমোরফাইট, এপিডোট এবং অ্যালানাইট।  হেমিমোরফাইট সাধারণত ব্লেড স্ফটিক হিসাবে পাওয়া যায়।  এপিডোট আইসোমর্ফিক গ্রুপের অন্তর্গত, যা খনিজ গঠনে গুরুত্বপূর্ণ।  সবশেষে, অ্যালানাইটের রূপান্তর কাঠামো থাকে যা সাধারণত কোনও বিভাজন ছাড়াই কালো।
প্রাক্তন।  (Si2O7) -6
Cyclosilicates
সিস্লোসিলিকেটগুলি দুটি অক্সিজেন পরমাণু ভাগ করে নেওয়ার টেট্রহেড্রালের বন্ধ রিং ইউনিট দ্বারা গঠিত।  এগুলি তাদের কঠোরতার জন্য পরিচিত এবং বিভিন্ন ধরণের রত্ন রয়েছে।  তাদেরও খুব খারাপ ফাটল রয়েছে।  সাইক্লোসিলিকেট হিসাবে শ্রেণীবদ্ধ করা কিছু খনিজ হ'ল বেরিল, কর্ডেরাইট এবং টারমলাইন।  বেরিল হিসাবে শ্রেণিবদ্ধ করা রত্নগুলির মধ্যে পান্না (গভীর সবুজ), অ্যাকোমারিন (সবুজ-নীল) এবং মরগানাইট (লাল) অন্তর্ভুক্ত।  ট্যুরমলাইনগুলিতে বিভিন্ন ধরণের রত্ন রয়েছে, যার মধ্যে রুবেলাইট (লাল-গোলাপী) এবং ইন্ডিকোলাইট (গা dark় নীল) রয়েছে।  কর্ডেরাইট হিসাবে, এটি প্রায়শই দ্বৈতবাদ দেখায় যার অর্থ এটি বিভিন্ন বর্ণকে বিভিন্ন ঘনত্ব দেখায়।
যাত্রা।  (Si6O18) -12
Inosilicates
ইনোসিলিকেটগুলি টেট্রহেড্রালের অবিচ্ছিন্ন ডাবল চেইন ইউনিট দ্বারা গঠিত, প্রতিটি ভাগ করে নেওয়া 2 এবং 3 অক্সিজেন।  এর মধ্যে পাইরোক্সিন গ্রুপ অন্তর্ভুক্ত, যা হাইড্রোক্সাইড ছাড়াই একক চেইন খনিজ, এবং হাইড্রোক্সাইড সহ ডাবল চেইন উভচর গ্রুপ group  পাইরোক্সিন গ্রুপের দুটি নির্দেশমূলক 90 ডিগ্রি বিভাজন রয়েছে।  কিছু উদাহরণ হ'ল এনস্টেটাইট-ফেরোসিলাইট, ডায়োপসাইড-হেনডেনবারাইট, অগাইট এবং স্পোডুমিন।  উভচর গোষ্ঠী হিসাবে, এটি 124-56 ডিগ্রি দুটি দিকনির্দেশক বিভাজন আছে।  কয়েকটি উদাহরণ হ'ল ট্রমোলাইট-অ্যাক্টিনোলাইট এবং শিংযুক্ত nd  এই দুটি দলই শিলা-গঠনকারী খনিজ পদার্থ।
যাত্রা।  (SiO3) -2 বা (Si2O6) -4
Phyllosilicates
ফিলোসিলিকেটেসে টেট্রহেড্রালের অবিচ্ছিন্ন শীট ইউনিট থাকে, প্রতিটি ভাগ করে 3 টি অক্সিজেন পরমাণু।  এর মধ্যে রয়েছে কাদামাটি এবং মিকা খনিজগুলি, যা শিলা তৈরির খনিজগুলি রয়েছে।  মাটির গ্রুপটি হাইড্রস অ্যালুমিনিয়াম স্তরযুক্ত সিলিকেট দিয়ে তৈরি।  কিছু উদাহরণ কওলিনেট এবং টালক।  অন্যদিকে, মিকা গোষ্ঠীতে পাতলা চাদর এবং আল 3 + এবং সি 4 + এর প্রচুর পরিমাণে আয়নিক বিকল্প রয়েছে।  কয়েকটি উদাহরণ হ'ল মাস্কোভাইট (হালকা রঙ), বায়োটাইট (কালো বা গা dark় বর্ণের) এবং লেপিডোলাইট (গোলাপী বর্ণের এবং লিথিয়ামের উত্স)।  ফিলোসিলিকেটসের অন্তর্গত সর্পদলও রয়েছে।  কিছু উদাহরণ হ'ল সর্প এবং ক্রিস্টাইল।
যাত্রা।  (Si2O5) -2 বা (আল Si3O10) -5
Tectosilicates
টেকটোসিলিকেটগুলি টেট্রহেড্রালগুলির অবিচ্ছিন্ন কাঠামো সমন্বিত থাকে, যার মধ্যে প্রতিটি 4 টি অক্সিজেন পরমাণু ভাগ করে নেওয়া হয়।  এর কাঠামোটিতে আল-সি প্রতিস্থাপনের পরিমাণ রয়েছে।  টেকটোসিলিকেট হিসাবে শ্রেণিবদ্ধ কয়েকটি গ্রুপ হ'ল সিও টু পলিমারফিক গ্রুপ, কে-ফিল্ডস্পার পলিমারফিক গ্রুপ, ফেল্ডস্পাথয়েড গ্রুপ এবং জিলাইট গ্রুপ।  সিও 2 পলিমারফিক গ্রুপে বিভিন্ন ধরণের কোয়ার্টজ রয়েছে যেমন ধূমপায়ী কোয়ার্টজ, অ্যামেথিস্ট এবং জ্যাস্পার।  কে-ফেলস্পার পলিমারফিক গ্রুপে কিছু খনিজগুলির মধ্যে অर्थোক্লেজ এবং মাইক্রোক্লাইন রয়েছে।  মাইক্রোক্লিনে প্রতি 2 কে 1 + আয়ন প্রতিস্থাপন করা হয় 1 পিবি 2 + আয়ন, একটি বাদ দেওয়া কঠিন সমাধান দেখায় এবং খনিজটিতে একটি নীল সবুজ বর্ণের কারণ হয়ে থাকে।  ফেলস্পাথয়েড গ্রুপের খনিজগুলি ফিল্ডস্পারগুলির মতো হয় তবে সিলিকার পরিমাণের মাত্র দুই-তৃতীয়াংশ থাকে;  তারা একটি সিলিকা ঘাটতি ম্যাগমা গঠন।  এর কয়েকটি উদাহরণ লিউসাইট এবং সোডালাইট।  শেষ অবধি, জিওলাইট গ্রুপে আয়নিক বিনিময় এবং শোষণের বৈশিষ্ট্যগুলির সাথে হাইড্রাস সিলিকেট রয়েছে যা Ca2 + আয়ন সমাধানের জন্য Na1 + আয়ন বিনিময় করে জল সফটনার হিসাবে কাজ করতে পারে।  এর উদাহরণ হ'ল:
Na2Al2Si3O10-2H2O → CaAl2Si3O10-2H2O। (1) (1) Na2Al2Si3O10-2H2O → CaAl2Si3O10-2H2O।
যাত্রা।  (SiO2), (AlSiO4) -1, (Al2Si2O8) -2, বা (Al2Si4O12) -2

এই বিষয়শ্রণীতে বর্তমানে কোন পাতা বা মিডিয়া ফাইল নেই।