বিশ্ব মাত্রাবিজ্ঞান দিবস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বিশ্ব মাত্রাবিজ্ঞান দিবস হল এমন একটি বৈশ্বিক দিবস যেটি প্রতি বৎসর মে মাসের ২০ তারিখে বিশ্বের সর্বত্র 'এস আই ইউনিট' তথা  আন্তর্জাতিক একক পদ্ধতির জন্য উদযাপিত হয়। তারিখটি ১৮৭৫ থ্রিস্টাব্দে 'মিটার কনভেনশন' স্বাক্ষরের বার্ষিকী [১] মেট্রোলজি হলো পরিমাপ তথা মাত্রা সম্বন্ধীয় বিদ্যা ও তার অধ্যয়ন। আন্তর্জাতিক ওজন ও পরিমাপ ব্যুরো বা  'ইন্টারন্যাশনাল ব্যুরো অফ ওয়েটস অ্যান্ড মেজার্স' (তথা ফরাসি ভাষায়- 'ব্যুরো ইন্টারন্যাশনাল ডেস পয়েডস এট মেসুরস' বা 'বিআইপিএম') এবং 'ইন্টারন্যাশনাল অরগানাইজেশন অফ লিগ্যাল মেট্রোলজি'  (তথা ফরাসি ভাষায় - 'অরগ্যানাইজেশন  ইন্টারন্যাশনালে  ডি মেট্রোলজি লিগ্যালে' বা 'ওআইএমএল' ) র যৌথ সিদ্ধান্তে বাস্তবায়িত হয়।

একক সম্পর্কিত সমস্ত সিদ্ধান্ত এবং সুপারিশ দ্য ইন্টারন্যাশনাল সিস্টেম অফ ইউনিটস (এসআই) নামে একটি ব্রোশারে সংগ্রহ করা হয়। এটি আন্তর্জাতিক ওজন ও পরিমাপ ব্যুরো (বিআইপিএম [এ] ) দ্বারা প্রকাশিত হয় এবং পর্যায়ক্রমে আপডেট বা সংশোধন করা হয়।


২০১৯[সম্পাদনা]

বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রগতির সঙ্গে আনুষ্ঠানিক ভাবে সর্বশেষ সংশোধন বা সংজ্ঞায়িত করা হয় ২০১৯ খ্রিস্টাব্দে ২০ মে তারিখে। [২] ইন্টারন্যাশনাল প্রোটোটাইপ কিলোগ্রাম(IPK)এর জন্য রক্ষিত প্রত্নবস্তুর (প্লাটিনাম-ইরিডিয়ামে গঠিত একটি সিলিন্ডার আকারের বস্তু যেটি ১৮৮৯ খ্রিস্টাব্দ হতে ২০১৯ খ্রিস্টাব্দ পর্যন্ত নির্দিষ্ট ধরা হয়েছে) তার স্থায়িত্ব সম্পর্কে উদ্বেগ এবং প্লাক ধ্রুবক এবং অ্যাভোগাড্রোর ধ্রুবকের পরিমাপের অগ্রগতির সঙ্গে লক্ষ্য রেখে মূল এককগুলির সংজ্ঞা সংশোধন করার পর কার্যকরী  করা হয়েছে

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Australia's measurement system"। ২০ মে ২০১৯। 
  2. "Revamped SI measurement system approved"। ২০১৮। ডিওআই:10.1063/PT.6.2.20181116a