ক্রাবি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এটি এই পাতার একটি পুরনো সংস্করণ, যা Anupamdutta73 (আলোচনা | অবদান) কর্তৃক ০৪:১৩, ২৯ নভেম্বর ২০২১ তারিখে সম্পাদিত হয়েছিল ("Krabi" পাতাটি অনুবাদ করে তৈরি করা হয়েছে)। উপস্থিত ঠিকানাটি (ইউআরএল) এই সংস্করণের একটি স্থায়ী লিঙ্ক, যা বর্তমান সংস্করণ থেকে ব্যাপকভাবে ভিন্ন হতে পারে।

ক্রাবি ( থাই: กระบี่ , উচ্চারিত [krā.bìː] ) প্রদেশে প্রধান শহর <b>ক্রাবি</b> ( thesaban Mueang দক্ষিণ পশ্চিম উপকূলে দিকে) থাইল্যান্ড মুখে ক্ড়বী নদী যেখানে এটা বের Phang Nga বে । 2020 সালের হিসাবে, শহরের জনসংখ্যা ছিল 32,644 জন। শহরটি ক্রাবি প্রদেশের রাজধানী এবং 10টি ক্রাবি শহরের উপ-জেলা । পর্যটন একটি গুরুত্বপূর্ণ শিল্প। ক্রাবি হল ৭৮৩ কিমি (৪৮৭ মা) সড়কপথে ব্যাংককের দক্ষিণে।

ইতিহাস

অষ্টাদশ শতাব্দীর শেষভাগে রত্নকোসিন যুগের শুরুতে, যখন শেষ পর্যন্ত রাজধানী ব্যাংককে বসতি স্থাপন করা হয়েছিল, তখন নাখোন সি থামমারাতের গভর্নর চাও ফ্রায়া নাখোঁ (নোই) এর আদেশে ক্রাবিতে একটি হাতি ক্রাল প্রতিষ্ঠিত হয়েছিল, যেটি ততদিনে থাই কিংডমের একটি অংশ। তিনি তার উজির, ফ্রা প্যালাদকে এই কাজের তত্ত্বাবধানের জন্য পাঠান, যা ছিল বৃহত্তর শহরের জন্য নিয়মিত হাতির সরবরাহ নিশ্চিত করা। ফ্রা প্যালাদের পদক্ষেপে এত বেশি অনুগামী স্থানান্তরিত হয়েছিল যে শীঘ্রই তিনটি ভিন্ন বরোতে ক্রাবির একটি বড় সম্প্রদায় ছিল: পাকাসাই, খলং পোন এবং পাক লাও। 1872 সালে, রাজা চুলালংকর্ন এগুলোকে শহরের মর্যাদায় উন্নীত করেন, যার নাম ক্রাবি, এমন একটি শব্দ যা এর অর্থে পুরানো মানের বানর প্রতীককে সংরক্ষণ করে। শহরের প্রথম গভর্নর ছিলেন লুয়াং থেপ সেনা, যদিও এটি নাখোন সি থামমারাতের নির্ভরতা হিসাবে কিছু সময়ের জন্য অব্যাহত ছিল। এটি ১৮৭৫ সালে পরিবর্তিত হয়েছিল, যখন থাই সরকারের পুরানো ব্যবস্থায় ক্রাবিকে চতুর্থ স্তরের শহরে উন্নীত করা হয়েছিল। প্রশাসকরা তখন ব্যাংককের কেন্দ্রীয় সরকারকে সরাসরি রিপোর্ট করেন এবং অন্যান্য প্রদেশ থেকে আলাদা একটি সত্তা হিসাবে ক্রাবির ইতিহাস শুরু হয়েছিল।

প্রশাসন

শহরটি ক্রাবি জেলার তাম্বন পাকনাম এবং ক্রাবি ইয়াই জুড়ে রয়েছে এবং 10টি সম্প্রদায়ে বিভক্ত ( চুমচন )।

জনসংখ্যা

২০০৫ সাল থেকে, সারাবুড়ির জনসংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। [১]

আনুমানিক তারিখ 31 ডিসেম্বর 2005 31 ডিসেম্বর 2010 31 ডিসেম্বর 2015 31 ডিসেম্বর 2019
জনসংখ্যা 24,986 27,333 31,378 32,644

পর্যটন

ফ্রা নাং সমুদ্র সৈকত পর্যটকে ঢাকা।

প্রদেশের বেশির ভাগ কিছু জাতীয় উদ্যানকে দেওয়া হয়েছে। শীর্ষ গন্তব্য হল হাট নপফরাত থারা - মু কো ফি ফি ন্যাশনাল পার্ক, আও নাং, [২] রেলে, এবং কো ফি ফি । এই প্রদেশে 80 টিরও বেশি ছোট দ্বীপ রয়েছে যেমন কো লান্টা এবং ফি ফি, অভিযাত্রী, ইয়টসম্যান, স্কুবা-ডাইভার, স্নোরকেলার এবং ফুকেট থেকে ডে-ট্রিপারদের কাছে সুপরিচিত। ক্রাবির সমুদ্র সৈকত স্থানীয় থাই জনগণ এবং বিদেশী উভয়কেই একইভাবে আকর্ষণ করে।

কো লান্টা ন্যাশনাল পার্ক, এছাড়াও ক্রাবি প্রদেশে, সুপরিচিত ডাইভিং সাইট সহ বেশ কয়েকটি প্রবাল-ঘেরা দ্বীপ রয়েছে। বৃহত্তম দ্বীপ, কো লান্তা ইয়াই, পার্কের সদর দফতরের স্থান এবং এটি "চাও লে" বা সামুদ্রিক জিপসিদের আবাসস্থল, যারা মাছ ধরার মাধ্যমে নিজেদের টিকিয়ে রাখে। অক্টোবর থেকে এপ্রিলের শুষ্ক মাসগুলিতে দ্বীপগুলি ভালভাবে পরিদর্শন করা হয়।

কায়াকিং, পালতোলা, পাখি দেখা, স্নরকেলিংও শীর্ষ ক্রিয়াকলাপগুলির মধ্যে রয়েছে। অভ্যন্তরে, দুটি প্রধানত মূল ভূখণ্ডের জাতীয় উদ্যান, খাও ফানোম বেঞ্চা ন্যাশনাল পার্ক এবং থান বোকখোরানি, জলপ্রপাত এবং গুহা সহ অভ্যন্তরীণ নৈসর্গিক আকর্ষণ এবং ট্রেকিং, পাখি পর্যবেক্ষণ এবং ইকো-ট্যুরের সুযোগ দেয়।

Ao Nang এর কাছে Railay বীচে পাথরের মুখগুলি সারা বিশ্ব থেকে পর্বতারোহীদের আকৃষ্ট করেছে এবং প্রতি বছর এপ্রিলের মাঝামাঝি সময়ে রক অ্যান্ড ফায়ার ফেস্টিভ্যালের স্থান। রেইলে বিচে বেশ কয়েকটি রক ক্লাইম্বিং স্কুল রয়েছে। শিলাটি চুনাপাথর এবং এর বৈশিষ্ট্যযুক্ত পকেট, ওভারহ্যাং এবং মুখ রয়েছে। রেলে অসংখ্য মাল্টি-পিচ এলাকা রয়েছে যার বেশিরভাগই সৈকত থেকে শুরু হয়। একটি বিখ্যাত উদাহরণ হল "মানবতা"। এছাড়াও, গভীর জলে একাকী আশেপাশের অসংখ্য পাথুরে দ্বীপে লং-টেইল বোট দ্বারা অ্যাক্সেসযোগ্য। আরেকটি জনপ্রিয় গন্তব্য হল জীবাশ্ম শেল বিচ বান লায়েম ফোতে অবস্থিত। সমুদ্র সৈকতটি তার জীবাশ্মকৃত শামুকের খোলের জন্য বিখ্যাত, মিঠা পানির জলাভূমির বাসিন্দা যা প্রায় ৪০ মিলিয়ন বছর আগে এই অঞ্চলটি জুড়ে ছিল। [৩] [৪]

পরিবহন

১৯৯৯ সাল থেকে শহরটি আন্তর্জাতিক ক্রাবি বিমানবন্দর পরিবেশন করছে। শহরের মধ্য দিয়ে ফেটকাসেম রোড (থাইল্যান্ড রুট ৪) গেছে।

Panoramic view over Krabi from Tiger Cave Temple.
Panoramic view of Krabi from Tiger Cave Temple.

তথ্যসূত্র

  1. "THAILAND: Major Cities, Towns & Communes" 
  2. "Ao Nang"Tourism Authority of Thailand (TAT)। ২০১৫-০৩-১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ মার্চ ২০১৫ 
  3. "Fossil Shell Beach" 
  4. "Krabi's shell fossil explained"