কিতাব আল আঘানি: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
বানান সংশোধন
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
নকীব বট (আলোচনা | অবদান)
বিষয়শ্রেণী:আরবের সাহিত্য কে মূল বিষয়শ্রেণী বিষয়শ্রেণী:আরবি সাহিত্য দ্বারা প্রতিস্থাপন
৬ নং লাইন: ৬ নং লাইন:


[[বিষয়শ্রেণী:বই]]
[[বিষয়শ্রেণী:বই]]
[[বিষয়শ্রেণী:আরবের সাহিত্য]]
[[বিষয়শ্রেণী:আরবি সাহিত্য]]
[[বিষয়শ্রেণী:সাহিত্য]]
[[বিষয়শ্রেণী:সাহিত্য]]

১১:৫১, ২২ জানুয়ারি ২০২০ তারিখে সংশোধিত সংস্করণ

Illustration from Kitab al-aghani (Book of Songs), 1216-20, by Abu al-Faraj al-Isfahani, a collection of songs by famous musicians and Persian poets.

কিতাব আল আঘানি (গানের বই, كتاب الأغاني‎, The Book of Songs) খ্রিস্টীয় দশম শতকের সাহিত্যিক আবু আল ফরজ আল ইস্ফাহানি কর্তৃক কবিতা ও গানের সংগ্রহ।[১] এই বইটির আধুনিকে সংস্করণ ২০ খন্ডে প্রকাশিত হয়েছে। ১০ হাজার পৃষ্টার এই বইটি রচনা করতে আবু আল ফরজের ৫০ বছর সময় লেগেছিলো। এই বইয়ে তিনটি অংশ আছে। প্রথম অংশে খলিফা হারুন আল রশীদ এর পছন্দকৃত '১০০ সেরা গান', দ্বিতীয় অংশে রাজ রাজড়াদের রচনা এবং তৃতীয় অংশে লেখকের নিজের নির্বাচন করা গান আছে।[২] এই বইয়ে জাহিলিয়া যুগ থেকে ১০ম শতক পর্যন্ত গান ও কবিতার সংগ্রহ আছে। আগের দিনের গান ও কবিতার রচয়িতাগণ ছন্দে নিজের পরিচয় ব্যক্ত করতেন। যেমন লালনের গানে দেখা যায়, ...লালন কি জাত সংসারে...। এই কারণে কিতাব আল আঘানি ইতিহাস এবং সাহিত্য ইতিহাসের জন্য একটি প্রামান্য আকরিক গ্রন্থ।[৩] কিতাব আল আঘানি'র উপর অনেক গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।

তথ্য উৎস

  1. Abu l-Faraj al-Isfahani, Kitab al-aghani, 25 vols., Beirut, Dar Sader Publishers: 2004.
  2. Kilpatrick, H., Making the Great Book of Songs: Compilation and the Author's Craft in Abu l-Faraj al-Isbahani's Kitab al-aghani, London, RoutledgeCurzon: 2003.
  3. Kilpatrick, H., 'Abu l-Farag's profiles of poets. A 4th/10th century essay at the history and sociology of Persian literature' in Persica, vol. 44 (1), 1997, pp. 94-128.