কিতাব আল আঘানি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কিতাব আল-আগানী (গানের বই), 1216-20, আবু আল-ফারাজ আল-ইসফাহানি দ্বারা চিত্রিত, বিখ্যাত সঙ্গীতজ্ঞ এবং পারস্য কবিদের গানের সংকলন।

কিতাব আল আগানি (আরবি: كتاب الأغاني‎ : কবিতা বা গানের; The Book of Songs) হলো খ্রিস্টীয় দশম শতকের সাহিত্যিক আবুল ফারাজ ইস্ফাহানি কর্তৃক লিখিত কবিতা ও গানের সংগ্রহ।[১] বইটির আধুনিকে সংস্করণ ২০ খণ্ডে প্রকাশিত হয়েছে। ১০ হাজার পৃষ্টার এই বইটি রচনা করতে আবু আল ফরজের ৫০ বছর সময় লেগেছিল। এই বইয়ে তিনটি অংশ আছে: প্রথম অংশে খলিফা হারুন অর রশীদ এর পছন্দকৃত '১০০ সেরা গান', দ্বিতীয় অংশে রাজ রাজড়াদের রচনা এবং তৃতীয় অংশে লেখকের নিজের নির্বাচন করা গান।[২] এই বইয়ে জাহিলিয়া যুগ থেকে ১০ম শতক পর্যন্ত গান ও কবিতার সংগ্রহ আছে। এই কারণে কিতাব আল আগানি ইতিহাস এবং সাহিত্য ইতিহাসের জন্য একটি প্রামান্য আকরিক গ্রন্থ[৩] এবং কিতাব আল আঘানি'র উপর অনেক গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।

তথ্য উৎস[সম্পাদনা]

  1. Abu l-Faraj al-Isfahani, Kitab al-aghani, 25 vols., Beirut, Dar Sader Publishers: 2004.
  2. Kilpatrick, H., Making the Great Book of Songs: Compilation and the Author's Craft in Abu l-Faraj al-Isbahani's Kitab al-aghani, London, RoutledgeCurzon: 2003.
  3. Kilpatrick, H., 'Abu l-Farag's profiles of poets. A 4th/10th century essay at the history and sociology of Persian literature' in Persica, vol. 44 (1), 1997, pp. 94-128.