পোলো: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Shahjalal Hanif (আলোচনা | অবদান)
অনুচ্চেদ
ট্যাগ: দৃশ্যমান সম্পাদনা মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
Shahjalal Hanif (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
ট্যাগ: দৃশ্যমান সম্পাদনা মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
৬৪ নং লাইন: ৬৪ নং লাইন:
<br />
<br />


===== পোলো ক্লাব =====
====='''পোলো ক্লাব'''=====
'''<br />'''সমস্ত টুর্নামেন্ট এবং খেলার এবং খেলোয়াড়দের স্তরের সদস্যতা, নিয়ম, সুরক্ষা, ক্ষেত্র এবং l রঙ্গভূমি সহ পোলো ক্লাবগুলির মধ্যে এবং এর মধ্যে সংগঠিত হয়।
<br />

ক্লাব পোলো (যুক্তরাজ্যের কাউন্টি পোলো) সাধারণত যোগ্যতাসম্পন্ন মাউন্টেড প্রশিক্ষক বা আম্পায়ারদের তত্ত্বাবধানে থাকে।  ১৮৮৯ সালে যুক্তরাজ্যে মূল ক্লাব পোলো অ্যাসোসিয়েশনটি গঠিত হয়েছিল ক্লাব ক্লাবের স্বার্থের যত্ন নেওয়ার জন্য এবং কাউন্টি কাপ প্রতিযোগিতা চালানোর জন্য, তিনটি লন্ডন পোলো ক্লাব-হরলিংহাম, রেনেলগ এবং রোহ্যামপটন-এবং এম্পায়ারের সমস্ত সংস্থার মাধ্যমে যেখানে  পোলো খেলা হচ্ছে।

== পোলো পয়েল্ট ==
== পোলো পয়েল্ট ==



১৫:৩৯, ২০ মে ২০১৯ তারিখে সংশোধিত সংস্করণ

পোলো একটি ঘোড়া মাউন্ট দলের খেলা। এটি বিশ্বের প্রাচীনতম পরিচিত দলগুলির একটি।[১][২][৩]

পোলো
সর্বোচ্চ ক্রীড়া পরিচালনা সংস্থাআন্তর্জাতিক পোলো ফেডারেশন
উপনাম'রাজাদের খেলা[৪][৫]
ক্লাব৯০+
বৈশিষ্ট্যসমূহ
শারীরিক সংস্পর্শহ্যাঁ
দলের সদস্যপোলো ক্ষেত্র: ৪
রঙ্গভূমি: ৩
মিশ্রিত লিঙ্গহ্যাঁ
ধরন অশ্বারোহী, বল খেলা, দল খেলাধুলা
খেলার সরঞ্জামপোলো টুপি, মাল্টা, বল, প্রতিরক্ষামূলক পরিধান
ভেন্যুপোলো ক্ষেত্র বা
প্রচলন
অলিম্পিকনা (১৯৬৩ সাল থেকে)

১ম শতাব্দী এ ডি থেকে ৬ষ্ঠ শতাব্দী বি সি পযন্ত পোলো প্রথম খেলেছিলো পারস্য (ইরানে)। প্রথম ক্যাভিয়ারি ইউনিটগুলির জন্য একটি প্রশিক্ষণ খেলা ছিল, সাধারণত রাজা রক্ষী বা অন্যান্য অভিজাত সৈন্য।[৬] ১৯০০ থেকে ১৯৩৬ পর্যন্ত এটি একটি অলিম্পিক খেলা ছিল।রোম সেখানে পুরো পারস্য এবং তার পরেও ছড়িয়ে পড়ে। এটি এখন বিশ্বব্যাপী জনপ্রিয়, ফেডারেশন অফ ইন্টারন্যাশনাল পোলোতে ১০০ সদস্যেরও বেশি দেশ রয়েছে।  এটি ১৬ দেশে পেশাদারভাবে অভিনয় করা হয়।

এটা রাজাদের খেলা হিসাবে পরিচিত হয়।[৭] এই খেলাটি প্রায়শই স্পনসরশিপ দ্বারা সমর্থিত অশ্বারোহী ও সমাজের জন্য দর্শকের খেলা হয়ে উঠেছে।

প্রতিদ্বন্দ্বী দলের লক্ষ্যের মাধ্যমে একটি ছোট হার্ড বল আঘাত করার জন্য লম্বা হ্যান্ডলড কাঠের মাল্টা ব্যবহার করে লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে এই খেলাটি দুটি বিরোধিতার দল দ্বারা পরিচালিত হয়।  প্রতিটি দলের চারটি মাউন্ট রাইডার রয়েছে এবং খেলা সাধারণত এক থেকে দুই ঘন্টা স্থায়ী হয়, চুক্কাস (বা "চুককার") নামে বিভক্ত সময়গুলিতে বিভক্ত।

রঙ্গভূমি পোলো একই নিয়ম আছে, এবং দলের প্রতি তিন খেলোয়াড় সঙ্গে খেলেছে।  বাজানো এলাকা ছোট, ঘেরা, এবং সাধারণত ঘন ঘন বালি বা সূক্ষ্ম সমষ্টিগত, প্রায়ই গৃহমধ্যে।  এরিনা পোলো স্পেস সীমাবদ্ধতার কারণে আরো দক্ষতা অর্জন করেছে, এবং হার্ড ফিলো পোলো বলের তুলনায় সামান্য বড় একটি বায়ু ফুলে যাওয়া বল ব্যবহার করে।

ইতিহাস

Tang Dynasty Chinese courtiers on horseback playing a game of polo, 706 AD

যদিও খেলাটির সঠিক উত্স অজানা ছিল তবে এটি সম্ভবত মধ্য এশিয়ার মাউন্টিরা ইরানী হামলাগুলি দ্বারা পরিচালিত একটি সাধারণ খেলা হিসাবে শুরু হয়েছিল, যেখানে এটি পারস্য ও তার পরেও বিস্তৃত হয়েছিল। সময়ের মধ্যে পোলো একটি পার্সিয়ান জাতীয় খেলাধুলা হয়ে ওঠে, যা উদারতা দ্বারা ব্যাপকভাবে অভিনয় করেছিল। নারী হিসাবে পুরুষদের পাশাপাশি খেলেছে।[৮] পার্থিয়ান সাম্রাজ্যের সময় (২২৭ খ্রিস্টাব্দ থেকে ২২৪ খ্রিস্টাব্দ), এই খেলাটি রাজবংশের অধিনায়কগণের অধীনে প্রচুর পৃষ্ঠপোষকতা ছিল।অক্সফোর্ড অভিধান অব লেট অ্যান্টিকুইটি অনুসারে, পোলো (মধ্য ফার্সি, চওগাঁন নামে শাভগন নামে পরিচিত), ফারসি বল খেলা এবং সাসানীয় সাম্রাজ্য ((২২৪-৬৫১) এর আদালতে একটি গুরুত্বপূর্ণ চরিত্র ছিল।[৯] এটি সাসানীয় শাসক শ্রেণীর জন্য রাজকীয় শিক্ষার অংশ ছিল। সম্রাট শাপুর দ্বিতীয় ৩১৬ খ্রিস্টাব্দে সাত বছর বয়সে পোলো খেলতে শিখেছিলেন। চোভগান হিসাবে পরিচিত এটি এখনও অঞ্চলে এখনো খেলা হয়।


বিধি

পোলো নিয়ম নিয়ম এবং ঘোড়া উভয় নিরাপত্তার জন্য লেখা হয়। খেলা আম্পায়ার দ্বারা নিরীক্ষণ করা হয়। যখন একটি ইনফ্রাকশন ঘটে, এবং শাস্তি জরিমানা করা হয় একটি whistle উড়িয়ে দেওয়া হয়। পোলোতে কৌশলগত নাটকগুলি "বলের লাইন", একটি কল্পিত লাইন যা পর্যায়ক্রমে বলের মাধ্যমে প্রসারিত হয়। এই লাইনটি বলের পথটি চিহ্নিত করে এবং সেই অভিমুখ বরাবর বলটিকে অতিক্রম করে। বলের লাইনটি খেলোয়াড়দের নিরাপদে বলের সাথে যোগাযোগ করার নিয়মগুলিকে সংজ্ঞায়িত করে।  প্রতিটি সময় বল পরিবর্তনের দিক পরিবর্তন করে "বলের লাইন" পরিবর্তিত হয়।  বলটি হিট করে এমন প্লেয়ার সাধারণত পথের অধিকারী হয় এবং অন্যান্য খেলোয়াড় সেই প্লেয়ারের সামনে বলের রেখা অতিক্রম করতে পারে না। যেহেতু খেলোয়াড়রা বলের দিকে এগিয়ে যায়, তারা বলের প্রতিটি অংশে বলের লাইনের উভয় পাশে যাত্রায়। এটি একটি বিপজ্জনক পরিস্থিতি তৈরি না করে একটি প্লেয়ার বল লাইন পার হতে পারে। সর্বাধিক ইনফ্রাকশন এবং পেনাল্টিগুলি খেলোয়াড়দের ভুলভাবে বলের লাইনটি বা পথের ডান পাশে সম্পর্কিত হয়।  যখন একজন খেলোয়াড়ের ডান দিকের বলের লাইন থাকে তখন তার সঠিক উপায় থাকে। একটি "রাইড অফ" হল যখন কোন খেলোয়াড় অন্য খেলোয়াড়দের ঘোড়াগুলির সাথে কাঁধ থেকে কাঁধে যোগাযোগ করে বলের লাইন থেকে অন্য খেলোয়াড়কে সরিয়ে নেয়।

বল হাতে দখল করার জন্য তার দলের পক্ষে বিভিন্ন দলের সুযোগ রয়েছে। তিনি লাইন বন্ধ প্রতিপক্ষের বা ধাক্কা বা প্রতিপক্ষ থেকে বল চুরি করতে পারেন।  আরেকটি সাধারণ প্রতিরক্ষামূলক খেলার বলা হয় যখন একজন খেলোয়াড় বলটিতে সুইং খেলেন, তখন তার প্রতিপক্ষ বল হাতে সুই মাল্টাকে হুক করার জন্য তার মাল্টাকে ব্যবহার করে সুইংটিকে ব্লক করতে পারে।  একজন খেলোয়াড় যদি সেদিকেই থাকে তবে সুইংটি তৈরি করা হয় অথবা সরাসরি প্রতিপক্ষের পিছনে থাকে।  একজন খেলোয়াড় ইচ্ছাকৃতভাবে অন্য খেলোয়াড়, তার টান বা টুপি তার মাল্টা স্পর্শ করতে পারে না।  অনিরাপদ হুকিং একটি শাস্তিমূলক শাস্তি যা একটি পেনাল্টি শট প্রদান করা হবে।  উদাহরণস্বরূপ, এটি হুক করার প্রচেষ্টায় প্রতিপক্ষের মাউন্টে পৌঁছানোর জন্য একজন প্লেয়ারের পক্ষে একটি বোকা।

অন্যান্য মৌলিক আত্মরক্ষামূলক খেলা বাগ বা সাইড অফ বলা হয়। এটা হকি একটি শরীরের চেক অনুরূপ। কোনও প্রতিযোগীকে বল থেকে দূরে সরাতে বা খেলার বাইরে নিয়ে যাওয়ার জন্য একজন খেলোয়াড় প্রতিদ্বন্দ্বী মাউন্টের পাশাপাশি ঘুরে বেড়ায়। এটি অবশ্যই সঠিকভাবে কার্যকর করা উচিত যাতে এটি ঘোড়া বা খেলোয়াড়দের বিপন্ন করে না। যোগাযোগ কোণটি অবশ্যই নিরাপদ এবং ভারসাম্যহীন ঘোড়াগুলিকে হারাতে পারে না, বা ঘোড়াগুলিকে ক্ষতিগ্রস্ত করতে পারে না। দুই খেলোয়াড় বলের লাইন অনুসরণ করে এবং একে অপরকে ঘোরাফেরা করে এমন কোনও ব্যক্তির কাছ থেকে আসার পথে যাওয়ার অধিকার আছে।

হকি বা বাস্কেটবলের মতো, ফাউলগুলি সম্ভাব্য বিপজ্জনক নাটক যা গেমের নিয়মগুলি লঙ্ঘন করে। নবীন দর্শকের কাছে, ফাউলগুলি বোঝা কঠিন হতে পারে। বিপজ্জনক এবং অনুপযুক্ত খেলার ডিগ্রী এবং শাস্তিমূলক শৃঙ্খলা প্রদান করা হয় ফাউল এর মারাত্মকতার উপর ভিত্তি করে এবং যেখানে পোল পোলে ফাউলটি সংঘটিত হয়েছিল তার উপর নির্ভর করে। পোলো ক্ষেত্রের সাদা শৃঙ্গ নির্দেশ করে যে মধ্য ক্ষেত্র, ষাট, চল্লিশ এবং ত্রিশ গজ জরিমানা করা হয়।

নিয়ম এবং নিয়ম ব্যাখ্যা সরকারী সেট প্রতিটি দেশের পোলো সমিতি দ্বারা বার্ষিক পর্যালোচনা এবং প্রকাশিত হয়। বেশিরভাগ ছোট সংগঠন হিউলিংহাম পোলো অ্যাসোসিয়েশন, যুক্তরাজ্যের পোলো-এর জাতীয় নিয়ন্ত্রক সংস্থা এবং মার্কিন যুক্তরাষ্ট্র পোলো এসোসিয়েশনের নিয়ম অনুসরণ করে।

বহিরঙ্গন পোলো

বহিরঙ্গন বা মাঠের পোলো চার থেকে আট ৭ মিনিটের চুক্কা গঠিত, মাঝামাঝি বা মাঝামাঝি সময়ে খেলোয়াড়রা মাউন্ট পরিবর্তন করে। প্রতিটি ৭ মিনিট চুক্কার শেষে, অতিরিক্ত ৩০ সেকেন্ডের জন্য নাটক বা নাটক না হওয়া পর্যন্ত, যেটি প্রথম আসে তা চলতে থাকে। চাকাকা এবং দশ মিনিটের মাঝামাঝি সময় চার মিনিটের ব্যবধান থাকে। খেলা ক্রমাগত এবং শুধুমাত্র নিয়ম সংকোচন, ভাঙ্গা(সরঞ্জাম) বা ঘোড়া বা প্লেয়ার আঘাত জন্য বন্ধ করা হয়। বস্তু লক্ষ্য পোস্টের মধ্যে বল আঘাত দ্বারা গোল স্কোর, কোন ব্যাপার উচ্চতর বাতাসে। বলটি লক্ষ্যের বাইরে গেলে, প্রতিদ্বন্দ্বী দলটিকে এমন জায়গা থেকে মুক্ত 'নোক-ইন' করার অনুমতি দেওয়া হয় যেখানে বলটি গোল লাইন অতিক্রম করে, এইভাবে বলটি আবার ফিরে আসে।[১০]

গৃহমধ্যস্থ এবং রঙ্গভূমি পোলো

রঙ্গভূমি পোলো ক্ষেত্র সংস্করণ অনুরূপ নিয়ম আছে, এবং খেলোয়ারের জন্য কম শ্রমসাধ্য হয়। এটি ৩০০ ফুট ১৫০ ফুট (৯১ ব্যাস ৪৬ মি.) প্রশস্ত আঙিনাতে খেলা হয়, যা অন্যান্য অশ্বারোহী ক্রীড়াগুলির জন্য ব্যবহৃত হয়। সর্বনিম্ন আকার ১৫০ দ্বারা ৭৫ ফুট (৪৬ দ্বারা ২৩ মি.) মার্কিন যুক্তরাষ্ট্রে অনেক আঙ্গিনা ক্লাব রয়েছে এবং সান্তা বারবারা পোলো এবং রেকেট ক্লাব সহ বেশিরভাগ প্রধান পোলো ক্লাব সক্রিয় আঞ্চলিক প্রোগ্রাম রয়েছে। বহিরঙ্গন এবং গৃহমধ্যস্থ খেলাগুলির মধ্যে প্রধান পার্থক্য হলো: গতি (বহিরঙ্গন দ্রুততর),শারীরিকতা/রুক্ষতা (অন্দর/আঙ্গিনা বেশি শারীরিক), বলের আকার (অভ্যন্তরীণ বৃহত্তর), লক্ষ্যের আকার (কারণ আঙিনাটি ছোট ছোট গোলটি ছোট), এবং কিছু জরিমানা। মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা, কলেজিট পোলো হল পোলা। পোলো ইউ কে তে, কলেজিয়েট পোলো উভয়।[১১]

আঞ্চলিক পোলোয়ের ফর্মগুলি সমুদ্র সৈকত পোলো অন্তর্ভুক্ত, একটি বালি পৃষ্ঠের তিনটি রাইডারের দলগুলির মধ্যে অনেক দেশে খেলেছে, [১২]এবং রাখাল বালক পোলো, প্রায় একচেটিয়াভাবে পশ্চিম আমেরিকা যুক্তরাষ্ট্রের ময়লা পৃষ্ঠায় পাঁচজন রাইডারের দল দ্বারা অভিনয় করেছিলেন।

আরেকটি আধুনিক বৈচিত্র্য হল তুষার পোলো, যা সমতল স্থল বা হিমায়িত হ্রদে কম্পিত বরফের উপর খেলা হয়।  বরফ পোলো বিন্যাস উপলব্ধ স্থান উপর নির্ভর করে পরিবর্তিত হয়। প্রতিটি দল সাধারণত তিনটি খেলোয়াড় এবং একটি উজ্জ্বল রঙীন হালকা প্লাস্টিক বল পছন্দ করা হয়।[১৩][১৪][১৫]

পোলো একচেটিয়াভাবে ঘোড়ার পিছনে অভিনয় করা হয় না। যেমন পোলো রূপান্তর বেশিরভাগ বিনোদনমূলক বা পর্যটন উদ্দেশ্যে জন্য অভিনয় করা হয়। এদের মধ্যে ক্যানো পোলো, সাইকেল পোলো, উট পোলো, হাতি পোলো, গল্ফকার্ট পোলো, সেগওয়ে পোলো এবং ইয়াক পোলো রয়েছে। ১৯০০ এর দশকের প্রথম দিকে অটো পোলোয়ের খেলাগুলিতে ঘোড়ার পরিবর্তে গাড়ি ব্যবহার করা হয়েছিল।[১৬] হবি হর্স পোলো পনিসের বদলে শখের ঘোড়া ব্যবহার করছে। এটি পোলো নিয়মগুলির অংশগুলি ব্যবহার করে তবে তার নিজস্ব বিশেষত্ব রয়েছে, যেমন। 'শাস্তিমূলক শেরি'। হবি হর্স ভেরিয়েন্টটি ১৯৯৮সালে দক্ষিণ পশ্চিম জার্মানির একটি মজার খেলা হিসাবে শুরু হয়েছিল এবং ২০০২ সালে ম্যানহেমের প্রথম পোলো-ক্লাব প্রতিষ্ঠার নেতৃত্ব দেয়।  ইতিমধ্যে এটি অন্যান্য জার্মান শহরে আরো আগ্রহ অর্জন করেছে।[১৭]

পোলো ক্লাব


সমস্ত টুর্নামেন্ট এবং খেলার এবং খেলোয়াড়দের স্তরের সদস্যতা, নিয়ম, সুরক্ষা, ক্ষেত্র এবং l রঙ্গভূমি সহ পোলো ক্লাবগুলির মধ্যে এবং এর মধ্যে সংগঠিত হয়।

ক্লাব পোলো (যুক্তরাজ্যের কাউন্টি পোলো) সাধারণত যোগ্যতাসম্পন্ন মাউন্টেড প্রশিক্ষক বা আম্পায়ারদের তত্ত্বাবধানে থাকে।  ১৮৮৯ সালে যুক্তরাজ্যে মূল ক্লাব পোলো অ্যাসোসিয়েশনটি গঠিত হয়েছিল ক্লাব ক্লাবের স্বার্থের যত্ন নেওয়ার জন্য এবং কাউন্টি কাপ প্রতিযোগিতা চালানোর জন্য, তিনটি লন্ডন পোলো ক্লাব-হরলিংহাম, রেনেলগ এবং রোহ্যামপটন-এবং এম্পায়ারের সমস্ত সংস্থার মাধ্যমে যেখানে  পোলো খেলা হচ্ছে।

পোলো পয়েল্ট

প্লেয়ার

উপকরণ

ক্ষেত্র

সমসাময়িক খেলা

পূর্ব ও দক্ষিণপূর্ব এশিয়া

পশ্চিম এশিয়া

আয়ারল্যাণ্ড

উল্লেখযোগ্য খেলোয়াড় / ১০ হ্যান্ডিক্যাপ খেলোয়াড়দের

ভেরিয়েন্ট

সম্পর্কিত ক্রীড়া

আরো দেখুন

তথ্যসূত্র

  1. "Polo - Wikipedia"en.m.wikipedia.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৯-০৫-২০ 
  2. "THE HISTORY OF POLO"www.argentinapolo.com। সংগ্রহের তারিখ ২০১৯-০৫-২০ 
  3. "Polo - Wikipedia"en.m.wikipedia.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৯-০৫-২০ 
  4. "Preview: The Sport of Kings", CBS News, 5 April 2012
  5. "Polo: the sport of kings that anyone can play", The Telegraph, 29 April 2010
  6. "Polo | sport"Encyclopedia Britannica (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৯-০৫-২০ 
  7. Heitner, Darren। "The Economics Of Polo, The Sport Of Kings"Forbes (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৯-০৫-২০ 
  8. "Polo | sport"Encyclopedia Britannica (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৯-০৫-২০ 
  9. Canepa, Matthew CanepaMatthew (২০১৮-০৩-২২)। The Oxford Dictionary of Late Antiquity (ইংরেজি ভাষায়)। Oxford University Press। আইএসবিএন 9780198662778ডিওআই:10.1093/acref/9780198662778.001.0001/acref-9780198662778-e-3777 
  10. "Polo Sport | Rules of the Game"United States Polo Association (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৯-০৫-২০ 
  11. "Trendsportart Steckenpferdpolo: Ich glaub, mein Gaul holzt"Spiegel Online। ২০১৪-০৯-২৭। সংগ্রহের তারিখ ২০১৯-০৫-২০ 
  12. "NAANII GLOBAL Luxury Family Lifestyle MAGAZIN 'en Vogue' - NAANII GLOBAL Quality & Luxury Family Lifestyle - MAGAZIN 'en Vogue'-"www.naanii.es। সংগ্রহের তারিখ ২০১৯-০৫-২০ 
  13. "WorldSnowPolo.com is available at DomainMarket.com"WorldSnowPolo.com is available at DomainMarket.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৯-০৫-২০ 
  14. "NAANII GLOBAL Luxury Family Lifestyle MAGAZIN 'en Vogue' - NAANII GLOBAL Quality & Luxury Family Lifestyle - MAGAZIN 'en Vogue'-"www.naanii.es। সংগ্রহের তারিখ ২০১৯-০৫-২০ 
  15. "WorldSnowPolo.com is available at DomainMarket.com"WorldSnowPolo.com is available at DomainMarket.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৯-০৫-২০ 
  16. Carlebach, Michael (২০১২-০১-১৯)। Bain's New York: The City in News Pictures 1900-1925 (ইংরেজি ভাষায়)। Courier Corporation। আইএসবিএন 9780486478586 
  17. "Trendsportart Steckenpferdpolo: Ich glaub, mein Gaul holzt"Spiegel Online। ২০১৪-০৯-২৭। সংগ্রহের তারিখ ২০১৯-০৫-২০