বিল ডি ব্লাজিও

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বিল ডি ব্লাজিও
Bill de Blasio
Bill de Blasio 11-2-2013.jpg
নিউ ইয়র্ক শহরের ১০৯তম নগরপাল
দায়িত্বাধীন
অধিকৃত কার্যালয়
১ল জানুয়ারি, ২০১৪
পূর্বসূরীমাইকেল ব্লুমবার্গ
নিউ ইয়র্ক শহরের ৩য় গণপ্রবক্তা (পাবলিক অ্যাডভোকেট)
কাজের মেয়াদ
১লা জানুয়ারি, ২০১০ – ৩১শে ডিসেম্বর, ২০১৩
পূর্বসূরীবেটসি গটবাউম
উত্তরসূরীলেটিশা জেমস
নিউ ইয়র্ক নগর পরিষদের সদস্য
৩৯তম নগরজেলা থেকে
কাজের মেয়াদ
১লা জানুয়ারি, ২০০২ – ৩১শে ডিসেম্বর, ২০০৯
পূর্বসূরীস্টিভেন ডিব্রায়েনজা
উত্তরসূরীব্র্যাড ল্যান্ডার
ব্যক্তিগত বিবরণ
জন্মওয়ারেন উইলহেল্ম জুনিয়র
(1961-05-08) ৮ মে ১৯৬১ (বয়স ৫৮)
নিউ ইয়র্ক শহর, নিউ ইয়র্ক, মার্কিন যুক্তরাষ্ট্র
রাজনৈতিক দলডেমোক্রেটিক
দাম্পত্য সঙ্গীশির্লেইন ম্যাক্রে (বি. ১৯৯৪)
সন্তান
বাসস্থানগ্রেসি ম্যানসন (সরকারী)
শিক্ষানিউ ইয়র্ক ইউনিভার্সিটি (বিএ)
কলাম্বিয়া ইউনিভার্সিটি (এমআইএ)
স্বাক্ষর
ওয়েবসাইটসরকারী ওয়েবসাইট
ব্যক্তিগত ওয়েবসাইট

বিল ডি ব্লাজিও (ইংরেজি: Bill de Blasio জন্ম ৮ই মে, ১৯৬১) একজন মার্কিন রাজনীতিবিদ। তিনি ২০১৪ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম শহর নিউ ইয়র্কের ১০৯তম নগরপাল বা মেয়র হিসেবে বর্তমানে দায়িত্বরত আছেন। নগরপাল পদে আসীন হওয়ার আগে ২০১০ থেকে ২০১৩ সাল পর্যন্ত তিনি নিউ ইয়র্ক শহরের গণপ্রবক্তার দায়িত্ব পালন করেন।

ডি ব্লাজিও নিউ ইয়র্ক শহরের ম্যানহাটন বরোতে জন্মগ্রহণ করেন। এরপরে তিনি নিউ ইয়র্ক ইউনিভার্সিটি ও কলাম্বিয়া ইউনিভার্সিটি বিশ্ববিদ্যালয় দুইটিতে তার উচ্চশিক্ষা সম্পন্ন করেন। এরপর তিনি স্বল্পকালের জন্য চার্লস রেঞ্জেল ও হিলারি ক্লিনটনের জন্য নির্বাচনী প্রচারণা ব্যবস্থাপক হিসেবে কাজ করেন। ২০০২ সালে ভোটে নির্বাচিত সরকারী কর্মকর্তা হিসেবে কর্মজীবন শুরু করেন; সে বছর তিনি নিউ ইয়র্কের ব্রুকলিন বরোতে অবস্থিত ৩৯তম নগর জেলা থেকে নিউ ইয়র্ক নগর পরিষদের সদস্য নির্বাচিত হন এবং ২০০৯ সালে তিনি পরিষদের সদস্য ছিলেন। ২০১৩ সালে তিনি প্রথমবারের মত বিপুল ভোটে নিউ ইয়র্কের নগরপাল নির্বাচিত হন এবং ২০১৭ সালে ফিরতি নির্বাচনেও একই ব্যবধানে পুনরায় বিজয়ী হন।

ডি ব্লাজিও প্রথমবার নগরপাল নির্বাচিত হওয়ার পরে বিতর্কিত "স্টপ অ্যান্ড ফ্রিস্ক" (আটকানো ও দেহপরীক্ষা) কর্মকাণ্ডটিকে পুনঃসংগঠিত করেন এবং নিউ ইয়র্ক নগরীর আইন-শৃঙ্খলা বাহিনী ও সংখ্যালঘু সম্প্রদায়ের মধ্যকার সম্পর্ক উষ্ণায়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেন। তিনি পুলিশ বাহিনীর সদস্যদের দেহে পরিধেয় ক্যামেরার ব্যবহার প্রচলন করেন। ২০০১ সালের ১১ই সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলার পরে শহরের মুসলমান অধিবাসীদের উপর যে নজরদারি কর্মকাণ্ডটি চালু হয়েছিল, তার অবসান করেন। তিনি সব শিশুর জন্য বিনামূল্যের প্রাক-কিন্ডারগার্টেন শিক্ষার বিধিটি পাশ করেন।

বিল ডি ব্লাজিও নিউ ইয়র্ক শহরের অর্থনৈতিক বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার বক্তব্য রেখে আসছেন। তিনি সামাজিকভাবে উদারপন্থী, প্রাগ্রসর এবং অর্থনৈতিকভাবে নব্য-উদারনীতিতে বিশ্বাসী। জনসমীক্ষাগুলিতে প্রায়শই তিনি ৪৫% থেকে ৬০% নিউ ইয়র্কবাসীর সমর্থন পেয়ে আসছেন।[১][২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. University, Quinnipiac। "QU Poll Release Detail"QU Poll (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৮-০৪-১৫ 
  2. Bredderman, Will। "De Blasio's popularity takes a dive amid subway crisis"Crain's New York Business। সংগ্রহের তারিখ ২০১৮-০৪-১৫