বিফকেক পত্রিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ট্রিম ম্যাগাজিনের #১৭ এর কভার, সমকামী পুরুষদের একটি প্রকাশনা।

বিফকেক পত্রিকা, ছিল এক প্রকার সাময়িক পত্র যা উত্তর আমেরিকায় ১৯৩০ সাল থেকে ১৯৬০ সাল পর্যন্ত ক্রীড়া ভঙ্গিমায় আকর্ষণীয়, পেশীবহুল যুবকদের ফোটোগ্রাফ যুক্তকরে প্রকাশিত হয়েছিল। যদিও তাদের প্রাথমিক বাজারটি ১৯৬০ সাল পর্যন্ত ছিল মহিলা এবং সমকামী পুরুষরা, তারা সাধারণত ফিটনেস এবং স্বাস্থ্যের উত্সাহ দেওয়ার পত্রিকা হিসাবে উপস্থাপিত হত: মডেলদের প্রায়শই ব্যায়াম করতে দেখা যেত।

যুগের শুদ্ধাচারী সংস্কৃতি কারণে এবং সেন্সরশিপ আইন, গে পর্নোগ্রাফি প্রকাশ্যে বিক্রি করা যাবে না। এসব কারণে সমকামী পুরুষরা বিফকেক পত্রিকা কিনত, যা খবরের কাগজের স্ট্যান্ড, বইয়ের দোকান এবং ফার্মেসীগুলিতে বিক্রি হতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রে বিফকেক ম্যাগাজিনগুলির ইতিহাস[সম্পাদনা]

ডিসেম্বর ১৯৪৫ সালে, সমকামী পর্নোগ্রাফির পথিকৃৎ বব মাইজার প্রতিষ্ঠা করেছিলেন অ্যাথলেটিক মডেল গিল্ড বা এএমজি। মাইজারের এএমজি প্রথম নগ্ন ও সর্ব পুরুষের ম্যাগাজিন ফিজিক পিকচারাল প্রযোজনা করেছিল এবং বিফকেক চলচ্চিত্রটির কাজ এবং বিফকেক পত্রিকা শিল্পের বিকাশের নথি দেয়।

১৯৬০ এর দশকে, পর্নোগ্রাফির নিয়ন্ত্রণ হ্রাস পাওয়ায় ব্যায়াম এবং ফিটনেস সম্পর্কে ভান করা বাদ দেওয়া হল। দশকের শেষে সমকামী পর্নোগ্রাফি আইনত সিদ্ধ হয়ে উঠলে বিফকেক পত্রিকাগুলির বাজার ধসে পড়েছিল।

ইয়ং ফিজিক পত্রিকাটি এই ধারার একটি প্রধান উদাহরণ ছিল। ১৯৬২ সালের আগে সম্পূর্ণ নগ্নতা দেখানো অবৈধ ছিল, তাই মডেলদের জি-স্ট্রিং স্ট্র্যাপ পরা থাকত। [১] ইয়ং ফিজিক যেহেতু সমগ্র মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে ওষুধের দোকান এবং ম্যাগাজিন স্টোরগুলিতে ব্যাপকভাবে উপলভ্য ছিল, এমনকি ছোট শহরেও ম্যাগাজিনের একটি অনুলিপি যেত, যার মাধ্যমে ১৯৬০-এর দশকের বেশিরভাগ তরুণ সমকামীরা বিশ্বের সাথে প্রথম যোগাযোগ করেছিল।

আরো দেখুন[সম্পাদনা]

  • অ্যাথলেটিক মডেল গিল্ড
  • ক্লার্ক পোলাক
  • এইচ লিন ওম্যাক

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. The United States Supreme Court ruled that nude male photographs were not obscene in MANual Enterprises v. Day, 370 U.S. 478 in 1962. A number of softcore gay pornographic magazines featuring fully nude models, some of them tumescent, quickly appeared. See: Barron, Jerome A. and Dienes, C. Thomas, First Amendment Law, St. Paul, Minn.: West Publishing Co., 1993,