বিজয়লক্ষ্মী নবনীতকৃষ্ণন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বিজয়লক্ষ্মী নবনীতকৃষ্ণন একজন তামিল লোক গায়ক এবং সুরকার এবং তামিল লোকশিল্পের একজন খ্যাতিমান প্রকাশক। ভারত সরকার পদ্মশ্রীকে সম্প্রতি তিনি চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পুরষ্কারে ভূষিত করেছেন। তাঁর স্বামী এম। নবনীঠাকৃষ্ণনের সাথে তিনি তামিল লোক সংগীত ও নৃত্য নিয়ে বেশ কয়েক বছর গবেষণা ও অধ্যয়ন পরিচালনা করেছেন এবং প্রাচীন তামিল লোক সংগীত ও নৃত্যের গবেষণা, সংগ্রহ, পুনরুজ্জীবন, এবং নথিগুলির জীবন যাপনের জন্য উত্সর্গ করেছেন, যার অনেকগুলিই দ্রুতগতিতে পরিণত হচ্ছে অপ্রচলিত। শিল্পী তার ক্ষেত্রে অসাধারণ অবদানের জন্য ২০১৮ সালের জন্য দেশটির চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পুরষ্কার পদ্মশ্রী ঘোষণা করেছে ভারত সরকার।

বিজয়লক্ষ্মী নবনীতকৃষ্ণন
ডা.বিজয়লক্ষ্মী নবনীতকৃষ্ণন
ডা.বিজয়লক্ষ্মী নবনীতকৃষ্ণন
জন্ম (1946-01-27) ২৭ জানুয়ারি ১৯৪৬ (বয়স ৭৫)
পেশাMusician, Composer, Author and Professor
জাতীয়তাভারতীয়
ধরনতামিল লোক শিল্প

মাদুরাই কামরাজ বিশ্ববিদ্যালয় থেকে লোকশিল্প ও সংস্কৃতি বিভাগে অধ্যাপক হিসাবে অবসর নেওয়ার পরে এই দম্পতি লোকশিল্প ও সংস্কৃতি নিয়ে পড়াশোনা চালিয়ে যান। তাদের গোষ্ঠীর পাশাপাশি তারা এমন পারফরম্যান্স পরিচালনা করে যা বিশ্বজুড়ে তামিল লোক সংগীতের প্রেমিক এবং প্রেমীদের দ্বারা অনুসন্ধান করা হয়। এই দম্পতি খাঁটি তামিল লোক সংগীতের বেশ কয়েকটি অ্যালবাম নিয়ে এসেছেন। প্রামাণ্য লোক সংগীতের 10,000 টিরও বেশি অডিও ক্যাসেট রেকর্ড করে এই দম্পতি এখন তামিল লোক সংগীতের ব্যাকরণ এবং গাইড উত্পাদন করার জন্য এই বিস্তৃত সংগ্রহকে শ্রেণিবদ্ধ করার দিকে কাজ করছেন। তারা তামিল লোকশিল্পের একটি এনসাইক্লোপিডিয়া সংকলনেরও পরিকল্পনা করে। ডঃ বিজয়লক্ষ্মী নবনীঠাকৃষ্ণন লোকশিল্প নিয়ে তেইশটি নিবন্ধ প্রকাশ করেছেন। তিনি লোকশিল্প ও সংগীত নিয়ে রেডিওতে ত্রিশটি বক্তব্য রেখেছিলেন। ডঃ বিজয়লক্ষ্মী নবনীঠাকৃষ্ণান এবং ডঃ নবনীঠাকৃষ্ণন মাঠের সাথে সম্পর্কিত বিভিন্ন বিষয়ে এগারোটি বইয়ের সহ-রচনা করেছেন। তিনি লোক গানের জন্য বেশ কয়েকটি পুরষ্কার জিতেছিলেন ডঃ বিজয়লক্ষ্মী নবনীঠাকৃষ্ণনকে 2018 সালে পদ্মশ্রী পুরষ্কার দেওয়া হয়েছে।

তথ্যসুত্র[সম্পাদনা]

Dr. Vijayalakshmi Navaneethakrishnan has been awarded with the Padma Shri in 2018.[১]

  1. "6 Padma awardees are pride and joy of Tamil Nadu"The Times of India। ২৬ জানুয়ারি ২০১৮। সংগ্রহের তারিখ ২৬ জানুয়ারি ২০১৮