বিঙেনের হিলডেগার্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
বিঙেনের সাধু হিলডেগার্ড
Hildegard von Bingen.jpg
Illumination from the Liber Scivias showing Hildegard receiving a vision and dictating to her scribe and secretary
গির্জার ডক্টর, রাইনের ভবিষ্যৎদ্রষ্টা (Sibyl)
জন্ম ১০৯৮
বেরমের্সহাইম ফর ডের হোয়ে, রাইনের কাউন্টি প্যালাটিন, পবিত্র রোমান সাম্রাজ্য
মৃত্যু ১৭ সেপ্টেম্বর ১১৭৯(১১৭৯-০৯-১৭) (৮১ বছর)
বিঙেন আম রাইন, রাইনের কাউন্টি প্যালাটিন, পবিত্র রোমান সাম্রাজ্য
সম্মানিত রোমান ক্যাথলিক গির্জা
(সাধু বেনেডিক্টের পর্যায়)
অ্যাংলীয় গির্জা
লুথেরান গির্জা
সিদ্ধাবস্থাকারী 10 May 2012 (equivalent canonization), ভ্যটিকান সিটি by পোপ ১৬শ বেনেডিক্ট
প্রধান মঠ আইবিঙেন মঠ
জার্মানি
উৎসব ১৭ সেপ্টেম্বর

টেমপ্লেট:Christian mysticism বিঙেনের হিলডেগার্ড (ইংরেজি Hildegard of Bingen), সাধু বেনেডিক্টের পর্যায় (জার্মান: Hildegard von Bingen; টেমপ্লেট:Lang-lat; ১০৯৮ – ১৭ সেপ্টেম্বর ১১৭৯), যিনি সাধু হিলডেগার্ড এবং রাইনের ভবিষ্যৎদ্রষ্টা নামেও পরিচিত, ছিলেন বেনেডিক্টীয় পর্যায়ের একজন জার্মান মঠ-পরিচালিকা। তিনি একাধারে একজন লেখিকা, সঙ্গীত রচয়িতা, দার্শনিক, খ্রিস্টান আধ্যাত্মবাদী, ভবিষ্যৎদ্রষ্টা এবং বহুশাস্ত্রজ্ঞ ছিলেন।[১] জার্মানিতে তাঁকে বিজ্ঞানসম্মত প্রাকৃতিক ইতিহাস গবেষণার প্রতিষ্ঠাতা হিসেবে গণ্য করা হয়।[২]

হিলডেগার্ডকে ১১৩৬ সালে তার সহযোগী নানরা "ম্যাজিস্ট্রা" নির্বাচিত করেন। তিনি ১১৫০ সালে রুপের্টসবের্গ এবং ১১৬৫ সালে আইবিঙেন শহরে মঠ প্রতিষ্ঠা করেন। Hildegard তিনি ওর্দো ভির্তুতুম (Ordo Virtutum) নামের একটি ধর্মীয় নাটক রচনা করেন, যা সম্ভবত এখন পর্যন্ত টিকে আছে এরকম সবচেয়ে পুরনো নৈতিকতা নাটক [৩] তিনি ধর্মতত্ত্ব, উদ্ভিদবিদ্যা ও ঔষধবিদ্যা সংক্রান্ত রচনা, চিঠিপত্র, গণপ্রার্থনা সঙ্গীত, কবিতা লিখেছেন। একই সাথে তিনি তাঁর গ্রন্থ স্কিভিয়ুসের রুপের্টসবের্গ পান্ডুলিপির ক্ষুদ্রাকৃতির অলংকরণগুলিও পরিদর্শন করেন[৪] এছাড়াও তিনি লিংগুয়া ইগনোতা নামের একটি নির্মিত ভাষা উদ্ভাবন করেন।

রোমান ক্যাথলিক গির্জার বিভিন্ন শাখা তাকে বহু শতাব্দী ধরেই সাধু হিসেবে চিহ্নিত করে এসেছে। ২০১২ সালের ৭ অক্টোবর পোপ ১৬শ বেনেডিক্ট তাকে মরণোত্তর ডক্টর অফ চার্চ উপাধি দেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Bennett, Judith M. and Hollister, Warren C. Medieval Europe: A Short History (New York: McGraw-Hill, 2001), p. 317.
  2. Jöckle, Clemens (২০০৩)। Encyclopedia of Saints। Konecky & Konecky। পৃ: 204। 
  3. Some writers have speculated a distant origin for opera in this piece, though without any evidence. See: [১]; alt Opera, see Florentine Camerata in the province of Milan, Italy. [২] and [৩]
  4. Caviness, Madeline. "Artist: 'To See, Hear, and Know All at Once'", in Voice of the Living Light: Hildegard of Bingen and Her World, ed. Barbara Newman (Berkeley: University of California Press, 1998), pp. 110-124; Nathaniel M. Campbell, “Imago expandit splendorem suum: Hildegard of Bingen’s Visio-Theological Designs in the Rupertsberg Scivias Manuscript,” Eikón / Imago 4 (2013, Vol. 2, No. 2), pp. 1-68, accessible online here.