বাস লিপি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বাস ভাহ
ধরন
অশব্দীয় বর্ণমালা লিপি
লিখনাভিমুখবাম থেকে ডান
আইএসও ১৫৯২৪Bass, 259
ইউনিকোড উপনাম
Bassa Vah
U+16AD0 – U+16AFF
লিপির চূড়ান্ত স্বীকৃতপ্রাপ্ত প্রস্তাব

বাস লিপি বা বাস ভাহ বা ভাহ লাইবেরিয়ার বাস ভাষা লেখার জন্য ব্যবহৃত একটি অশব্দীয় বর্ণমালা লিপি। বাস ভাষায় ভাহ শব্দের অর্থ 'চিহ্ন নিক্ষেপ করা'। ডঃ থমাস ফ্লো লুইস এই লিপিটি পুনরুদ্ধার করেন দক্ষিণ আমেরিকার বাস ক্রিতদাসদের বংশধরদের থেকে। বিংশ শতাব্দীর শুরু দশকগুলির তিনি এই ভাষার কিছু উপকরণ প্রকাশ করেন।

প্রতিবেশী লিপিগুলির সাথে এই লিপিটির কী সম্পর্ক থাকতে পারে তা পরিষ্কার নয়, তবে এটির বর্ণের ছাঁচ তৈরি করা হয়েছিল এবং ১৯৯৯ সালে লাইবেরিয়ায় এই লিপির প্রচারের জন্য একটি সমিতি গঠন করা হয়েছিল। বর্তমানে এটি ব্যবহৃত হয় না এবং এটিকে একটি ব্যর্থ লিপি হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে।[১]

ভাহ একটি প্রকৃত অশব্দীয় বর্ণমালা যেটিতে ২৩টি ব্যঞ্জনবর্ণ, ৭টি স্বরবর্ণ এবং ৫টি স্বন বা সুরচিহ্ন আছে। সুরচিহ্নগুলি স্বরবর্ণের ভেতরে লেখা হয়। এছাড়াও এই লিপির নিজস্ব অর্ধবিরাম এবং পূর্ণবিরাম চিহ্ন আছে।

ইউনিকোড[সম্পাদনা]

বাস লিপি ইউনিকোডে জুন ২০১৪-তে ৭.০ সংস্করণে যোগ করা হয়। এর ইউনিকোড ব্লক U+16AD0–U+16AFF:

বাস ভাহ[1][2]
ইউনিকোড তালিকা (পিডিএফ)
  0 1 2 3 4 5 6 7 8 9 A B C D E F
U+16ADx 𖫐 𖫑 𖫒 𖫓 𖫔 𖫕 𖫖 𖫗 𖫘 𖫙 𖫚 𖫛 𖫜 𖫝 𖫞 𖫟
U+16AEx 𖫠 𖫡 𖫢 𖫣 𖫤 𖫥 𖫦 𖫧 𖫨 𖫩 𖫪 𖫫 𖫬 𖫭
U+16AFx 𖫰 𖫱 𖫲 𖫳 𖫴 𖫵
দ্রষ্টব্য
১.^ ইউনিকোড সংস্করণ ১৩.০ অনুসারে
২.^ ধূসর এলাকা অনির্ধারিত জায়গা ইঙ্গিত করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Unseth, Peter. 2011. Invention of Scripts in West Africa for Ethnic Revitalization. In The Success-Failure Continuum in Language and Ethnic Identity Efforts, ed. by Joshua A. Fishman and Ofelia García, pp. 23-32. New York: Oxford University Press.

বহিঃসংযোগ[সম্পাদনা]