বিষয়বস্তুতে চলুন

বারদুর হ্রদ

স্থানাঙ্ক: ৩৭°৪৫′ উত্তর ৩০°১১′ পূর্ব / ৩৭.৭৫° উত্তর ৩০.১৮° পূর্ব / 37.75; 30.18
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বারদুর হ্রদ
from space
বারদুর হ্রদ তুরস্ক-এ অবস্থিত
বারদুর হ্রদ
বারদুর হ্রদ
স্থানাঙ্ক৩৭°৪৫′ উত্তর ৩০°১১′ পূর্ব / ৩৭.৭৫° উত্তর ৩০.১৮° পূর্ব / 37.75; 30.18
ধরনস্যালাইন
অববাহিকার দেশসমূহতুরস্ক
পৃষ্ঠতল অঞ্চল২৫০ কিমি (৯৭ মা)
সর্বাধিক গভীরতা১১০ মি (৩৬০ ফু)
পৃষ্ঠতলীয় উচ্চতা৮৪৫ মি (২,৭৭২ ফু)[১]
জনবসতিবারদুর
তথ্যসূত্র[১]
অবৈধ উপাধি
অন্তর্ভুক্তির তারিখ১৩ জুলাই ১৯৯৪
রেফারেন্স নং৬৫৮[২]

বারদুর হ্রদ (তুর্কি: Burdur Gölü) হল টেকটোনিক উৎপত্তির একটি বৃহৎ লবনাক্ত হ্রদ, তুরস্কের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বারদুর এবং ইসপার্টা প্রদেশের মধ্যবর্তী সীমান্তে অবস্থিত। এটির ক্ষেত্রফল ২৫০ কিমি এবং সর্বোচ্চ গভীরতা বিভিন্নভাবে ৫০ থেকে ১১০ মিটারের মধ্যে রিপোর্ট করা হয়েছে। লেকের জলের স্তর ওঠানামা করে। অনেক পাখি প্রজাতির জন্য বারদুর হ্রদ একটি গুরুত্বপূর্ণ জলাভূমি স্থান এবং এটি একটি রামসার সাইট মনোনীত।

বারদুর হ্রদটি তুরস্কের বৃহত্তম এবং গভীরতম হ্রদগুলির মধ্যে একটি, যা দক্ষিণ-পশ্চিম আনাতোলিয়ার তুর্কি হ্রদ অঞ্চল এ (৩৭°৪৩′৩৫১′উ, ৩০°১০′৮৭৮′পূ), একটি বন্ধ অববাহিকা মধ্যে অবস্থিত। ক্যাচমেন্ট এলাকা হল ৬১৫০ কিমি। গড় গভীরতা ৪০ মিটার এবং সর্বোচ্চ গভীরতা ৬৮ মিটার। ৮৫৪ মিটার উচ্চতায় সর্বোচ্চ পৃষ্ঠের ক্ষেত্রফল হল ১৪০ কিমি। এটি লবণাক্ত এবং অত্যন্ত ক্ষারীয় (pH ৯.৫) এবং এটি কখনই জমে না।

বারদুর হ্রদ তুরস্কের গভীরতম হ্রদগুলির মধ্যে একটি। সোডিয়াম সালফেট এবং ক্লোরিন উপাদানের পরিমাণের কারণে হ্রদে জলজ উদ্ভিদ পরিলক্ষিত হয় না। যেহেতু লেকটি শীতকালে বরফে পরিণত হয় না, তাই এটি পাখিদের জন্য শীতকালীন আশ্রয় হিসেবে কাজ করে। উত্তর তীরের কাছাকাছি একটি শিল্প কমপ্লেক্স এবং একটি বিমানবন্দরের উপস্থিতি দ্বারা হ্রদের বাস্তুতন্ত্র হুমকির সম্মুখীন। পানির স্তর হ্রাস (উজানের বাঁধ নির্মাণের কারণে এবং অজানা কারণে), অবক্ষেপণের বৃদ্ধি (জল ক্ষয় থেকে), জৈব দূষণ (খাদ্য প্রক্রিয়াকরণ এবং বুর্দুর সিটির কাঁচা নর্দমা বর্জ্য থেকে), এবং অজৈব বর্জ্য (একটি সালফার খনি থেকে) হ্রদের অখণ্ডতার জন্য দীর্ঘমেয়াদী হুমকির প্রতিনিধিত্ব করে। ক্যাচমেন্ট অববাহিকায় বাঁধ এবং পুকুর নির্মাণের কারণে ১৯৭৫ থেকে ২০০২ সাল পর্যন্ত জলস্তর হ্রাস পেয়েছে, যার ফলে ২৭ বছরের সময়কালে হ্রদ এলাকার ২৭% ক্ষতি হয়েছে। বর্তমানে, আনুমানিক হ্রদ এলাকা ১৪০ কিমি এবং ১৫৩ কিমি এর মধ্যে।

বারদুর হ্রদটির পক্ষীতাত্ত্বিক গুরুত্ব রয়েছে, এখানে প্রচুর শীতকালীন পাখির প্রজাতি রয়েছে। এটি বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ শীতকালীন স্থান সাদা মাথার হাঁস, একটি বিশ্বব্যাপী বিপন্ন প্রজাতি। এটি আরও ১০টি আন্তর্জাতিকভাবে গুরুত্বপূর্ণ জলপাখির প্রজাতির আবাসস্থল হিসাবে কাজ করেছে। বারদুর হ্রদ ১৯৯৩ সাল থেকে একটি রামসার সাইট এবং ১৯৯৪ সাল থেকে একটি বন্যপ্রাণী সংরক্ষণাগার। Aphanius anatoliae sureyanus (একমাত্র মাছের প্রজাতি) এবং A. Burduricus' হ্রদের স্থানীয় প্রজাতি।

হ্রদটির গঠন ৫ মিলিয়ন বছর আগে একটি টেকটোনিক নিম্নচাপ হিসাবে শুরু হয়েছিল (বারদুর এলাকাটি প্রথম শ্রেণীর ভূমিকম্প অঞ্চলে রয়েছে)। এটি জানা যায় যে হ্রদটি দীর্ঘ সময়ের জন্য তার স্বাদু জলের বৈশিষ্ট্য বজায় রেখেছিল। প্লিও-প্লাইস্টোসিন] সময়কালে উচ্চতা ছিল ১০০ মিটার বেশি, তাই হ্রদটি উপূ-দপ দিকে প্রসারিত হয়েছিল। প্লাইস্টোসিন যুগের শেষের দিকে, হ্রদের লবণাক্তকরণ এবং সঙ্কুচিত হতে শুরু করে, যা বর্তমানে একটি প্রক্রিয়া চলছে। ১৯৭৫ সাল থেকে, -১০ মিটার উচ্চতা পরিবর্তন এবং ২৭% আয়তনের ক্ষতি রেকর্ড করা হয়েছে। এই পরিসংখ্যানের প্রধান কারণ হল হ্রদের প্রধান উৎস যেমন বোজকে স্রোতের উপর নির্মিত বাঁধ এবং পুকুর; ১৯৮৮ এবং ১৯৯৫ সালের মধ্যে তীব্র খরা; এবং, সবচেয়ে উল্লেখযোগ্যভাবে, স্থানীয় কৃষকদের দ্বারা জলাধারের ব্যাপক ব্যবহার।

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. Hammer, Ulrich Theodore (১৯৮৬), Saline Lake Ecosystems of the World, Springer, আইএসবিএন 90-6193-535-0 
  2. "Lake Burdur"Ramsar Sites Information Service। সংগ্রহের তারিখ ২৫ এপ্রিল ২০১৮ 

বহিঃসংযোগ

[সম্পাদনা]

টেমপ্লেট:তুরস্কের হ্রদ টেমপ্লেট:তুরস্কে রামসার সাইট