বায়োসিস্টেমস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
BioSystems  
বায়োসিস্টেমসের প্রচ্ছদ.gif
পূর্ব নাম
Currents in Modern Biology
পাঠ্য বিষয়সিস্টেম বায়োলজি, বিবর্তন, কম্পিউটার মডেলিং, উপাত্ত প্রক্রিয়াজাতকরণ
ভাষাবাংলা
সম্পাদকগ্যারী ফোগেল
প্রকাশনা বিবরণ
প্রকাশক
প্রকাশনার ইতিহাস
১৯৬৭-বর্তমান
পুনরাবৃত্তিমাসিক
১.৫৪৮ (২০১৪)
সূচীকরণ
আইএসএসএন0303-2647 (ইংরেজি)
সংযোগ

বায়োসিস্টেম (ইংরেজি: BioSystems, অনুবাদ 'জৈব ব্যবস্থা') হচ্ছে একটি পিয়ার রিভিউ করা বিজ্ঞাননির্ভর সাময়িকী। যা ব্যবহারিক (experimental), গণনাকারী (computational), এবং তাত্ত্বিক গবেষণার সাথে সংযুক্ত; যা জীববিজ্ঞান, বিবর্তন এবং উপাত্ত প্রক্রিয়াজাতকরণ বিজ্ঞান নিয়ে কাজ করে।

ইতিহাস[সম্পাদনা]

১৯৬৭ সালের মার্চে রবার্ট জি. গ্রিনেল (Robert G. Grenell) এর তত্ববধানে Currents in Modern Biology নামে BioSystems যাত্রা শুরু করে। ১৯৭২ সালে এর নাম পরিবর্তন হয়ে হয় Currents in Modern Biology: Bio Systems। যাকে; পরবর্তীতে সংক্ষেপে সহজ করে Bio System নামে ডাকা হয়।[১] পূর্বে এর সম্পাদক ছিলেন জে.পি স্কাডে (J.P. Schadé), এলান ডব্লিউ.স্কোয়ার্টজ (Alan W. Schwartz), সিডনি ডব্লিউ.ফক্স, মাইকেল কনরাড,[২] লিন মারগুলিস,[৩] ডেভিড বি.ফোগেল, জর্জ কাম্পিস, ফ্রান্সিস্কো লারা-অছোয়া,কইছিরো মাউটুস্নো, রেয় পাটন এবং ডব্লিউ. মাইক এল. হলকোম্বে।

বর্তমানে এর সম্পাদক মণ্ডলীর সদস্য হচ্ছেন গ্যারী বি.ফোগেল (Natural Selection, Inc.) (প্রধান সম্পাদক), কোইছিরো মাটসুনো (Koichiro Matsuno) (নাকোগা প্রযুক্তি বিশ্ববিদ্যালয়) (সম্পাদক), স্টিফেন স্কুস্টার (জেনাল বিশ্ববিদ্যালয়) (সম্পাদক), ডেনিস থিফ্রি (Denis Thieffry) (একোলো নর্মাল বিশ্ববিদ্যালয়) (Application Notes in Systems Biology Editor), এবং আবির ইগামবারদিভ (Abir Igamberdiev) (মেমোরিয়াল বিশ্ববিদ্যালয়) (রিভিউ সম্পাদক)

এবস্ট্রাক এবং ইন্ডেক্স[সম্পাদনা]

BIOSIS, Chemical Abstracts, Current Contents/Life Sciences, EMBASE, EMBiology, GEOBASE, MEDLINE, এবং Scopus এ জার্নালটি সুচিত হয়েছে ও এর সারমর্ম দেওয়া হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Schmidt, Diane (২০১৪)। Using the Biological Literature: A Practical Guide, Fourth Edition। CRC Press। 
  2. Fogel, David B. (২০০১)। "In Memoriam - Michael Conrad"BioSystems। Elsevier। 61 (1): 3–4। ডিওআই:10.1016/S0303-2647(01)00154-X 
  3. Fogel, Gary B.; Schwartz, Alan W. (২০১২)। "Lynn Margulis (1938-2011)"BioSystems। Elsevier। 107 (2): 65। ডিওআই:10.1016/j.biosystems.2011.12.003 

বহিঃসংযোগ[সম্পাদনা]