বাব আল-মাকাম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বাব আল-মাকাম ( আরবি: باب المقام ) আলেপ্পোর অন্যতম ফটক । ত্রয়োদশ শতাব্দীর কাঠামোটি আল-আজিজ মুহাম্মদ তৈরি করেছিলেন । মধ্যযুগীয় সিরিয়ার বেশিরভাগ প্রবেশদ্বার থেকে এর নকশায় বিচ্যুতি সূচিত করে যে এর কাজটি সামরিকের চেয়ে আনুষ্ঠানিক ছিল। মধ্যযুগীয় আলেপ্পো (১৯৯৭) এর শক্তি ও ধার্মিকতা সংক্রান্ত কনস্ট্রাকশনগুলিতে ইয়াসের তাব্বা এই কয়েকটি পার্থক্যের বিবরণ দিয়ে উল্লেখ রয়েছে। মাশহাদ আল-ডিক্কামাশহাদ আল-হুসেন তারা এই ফটকের চিত্র সম্ভাবনাকে আরও সৌন্দর্য্য বর্ধন করে যে আব্রাহামের শ্রদ্ধা হিসাবে কাজে লাগায় এবং পূর্বের মাজারগুলির সাথে বৈপরীত্য বোধ করে। । [১]

বিবরণ[সম্পাদনা]

বাব আল- মাকাম পাড়ার সবচেয়ে সুন্দর নিদর্শনগুলি হ'ল: আল-হাওর্না পাড়ার প্রবেশ দ্বারে সাবিল আল-বাইক , এবং এটি সুন্দর সজ্জিত এবং লোহার জানালা দিয়ে সজ্জিত। ১৮২৮ খ্রি এটির নির্মাণকাজটি আহমেদ বাইক বিন ইব্রাহিম পাশা করেন । লেখাটি এখনও দেয়ালের পাশাপাশি আল-কাইম (আশেপাশে আল-কানা জলের বিতরণের স্থান) এ রয়েছে।

আল- সাবিল ছাড়াও আল- দিফতার স্কুল , এটি একটি প্রশস্ত বাড়ি যা পরে আবাসনের জন্য ব্যবহৃত হয়েছিল। ক্যাফে এবং বিল্ডিং সহ আশেপাশের অন্যান্য বিল্ডিংগুলি এখনও রয়েছে, যদিও বর্তমানে তাদের ব্যবহার পরিবর্তন হয়েছে। পাড়া-মহল্লায়, বুলগুর এবং মসুরের প্রাক্তন গ্রাইন্ডিংয়ের দুটি কক্ষপথ সম্প্রতি একটি আধুনিক বৈদ্যুতিক কলে রূপান্তরিত হয়েছে।

ফটকে প্রাথমিকভাবে তিনটি প্রবেশপথ বা তিন দরজা রয়েছে। প্রতিটি আলাদা শিরোনাম নিয়ে গঠিত দক্ষিণ ও বৃহৎ মধ্যবর্তী অংশটি নিবেদিত উত্তরণ এর যানবাহন ও পরেরটি অশ্বারোহী ও অপরটি কনভয়ের। প্রতিটি পাশ দিয়ে সকল বিভাগ সকালের আলেপ্পোবাসী যাতায়া এর পথচারীরা এবং ট্রানজিট ভ্রমণকারীরা এবং বিশালাকার দরজা এর স্থান হিসেবে বাকি এর দরজা এর আলেপ্পো থেকে পুরাতন শহরের কেন্দ্র এবং বাব আল-মাকামের প্রান্তগুলি ইতিহাসের একটি অংশকে বিশ্বের অন্যতম প্রাচীন শহর এবং এর নিকটে, অনেকগুলি গুরুত্বপূর্ণ স্মৃতিসৌধ এবং ঐতিহাসিক ভবনের বর্ণনা দেয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Tabbaa, Yasser, 1997, Constructions of Power and Piety in Medieval Aleppo, The Pennsylvania State University Press, pp. 21.