বাংলাদেশ সার্ভিসেস লিমিটেড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গঠিত১৯৭৩
সদরদপ্তরঢাকা, বাংলাদেশ
যে অঞ্চলে কাজ করে
বাংলাদেশ
দাপ্তরিক ভাষা
বাংলা
চেয়ারম্যান (সচিব)
মোঃ মোকাম্মেল হোসেন চেয়ারম্যান
প্রধান অঙ্গ
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়

বাংলাদেশ সার্ভিসেস লিমিটেড (বিএসএল) একটি পাবলিক লিমিটেড কোম্পানি যা ১৯৭৩ সালে চালু হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণে একটি সংস্থা।

পটভূমি[সম্পাদনা]

বিএসএল মে, 2011 থেকে রূপসী বাংলা হোটেলের নামে হোটেল ব্যবসা করে আসছিল। এটি সেপ্টেম্বর 2014 সালে সংস্কারের জন্য বন্ধ হয়ে যায়। তবে, ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জের কার্যক্রম, যা নেতৃস্থানীয় এয়ালাইন্সগুলি ব্যবহার করছে। যেহেতু তাদের ব্যবসা এবং প্রথম শ্রেণীর যাত্রী লাউঞ্জ, বন্ধ করা য়নি এবং বিএসএল দ্বারা পরিচালিত হচ্ছে।

রূপস বাংলা হোটেলের আগে, বিএসএল ইন্টার-কন্টিনেন্টাল হোটেল কর্পোরেশনের সাথে একটি চুক্তির অধীনে 1973 থেকে 1983 সাল পর্যন্ হোটেল ইন্টার-কন্টিনেন্টাল ঢাকা হিসাবে এবং স্টারউড এশিয়া প্যাসিফিক হোটেল এবং 1984 থেকে এপ্রিল, 2011 পর্যন্ত ঢাকা শেরাটন হোটেল হিসাবে হোটেল ব্যবসা করছিল। রিসোর্টস পিটিই লিমিটেড (সাবেক শেরাটন ওভারসিজ ম্যানেজমেন্ট কর্পোরেশন)।

19 ফেব্রুয়ারী 2012-এ, বিএসএল ইন্টারকন্টিনেন্টাল হোটেলস গ্রুপ (এশিয়া প্যাসিফিক) পিটিই লিমিটেড (আইএইচজি) এর সাথেতার হোটেল পরিচালনার জন্য 30 বছরের মেয়াদের জন্য একটি ম্যানেজমেন্ট চুক্তি স্বাক্ষর করেছে যেখানে প্রতিটি 5 বছরের জন্য 2 মেয়াদে চুক্তিটি নবায়ন করার বিকল্প রয়েছে। . ইন্টারকন্টিনেন্টাল ঢাকা নামে পুনঃব্র্যান্ড করার জন্য ইন্টারকন্টিনেন্টালের ব্র্যান্ড স্ট্যান্ডার্ড পূরণের জন্য বিএসএল তার হোটেলের ব্যাপক সংস্কার করেছে সংস্কারের পর, হোটেলটি পুনরায় ব্র্যান্ড করা হয়েছে এবং সরকারের মাননীয় প্রধানমন্ত্রী উদ্বোধন করেছেন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের 13 সেপ্টেম্বর 2018 তারিখে ইন্টারকন্টিনেন্টাল ঢাকা নামে। হোটেলটি 1লা ডিসেম্বর, 2018 থেকে বাণিজ্যিক কার্যক্রম শুরু করেছে।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন"বাংলাদেশ ন্যাশনাল পোর্টার। ২৩ ডিসেম্বর ২০২৩। সংগ্রহের তারিখ ৪ ফেব্রুয়ারি ২০২৪