বাংলাদেশে রাগবি ইউনিয়ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

রাগবি ইউনিয়ন বাংলাদেশে একটি অপ্রচলিত খেলা হলেও এটি দেশের খুবই দ্রুত বর্ধমান খেলাগুলির মধ্যে একটি।

ইতিহাস[সম্পাদনা]

স্বাধীনতা পূর্ব বাংলা[সম্পাদনা]

ক্রিকেটসহ অন্যান্য খেলাগুলির মতো রাগবি ইংল্যান্ডে শুরু হয় এবং ক্রীড়া হিসাবে ব্রিটিশ রাজকালে উপমহাদেশে নিয়ে আসা। বঙ্গ অঞ্চলে রাগবি খেলারও দীর্ঘ ইতিহাস রয়েছে। বাংলাদেশের রাগবির ইতিহাসের ধারাবাহিকতা না থাকলেও, এই খেলার ইতিহাস বাংলা প্রেসিডেন্সির সময় থেকে লক্ষ্য করা যায়। সে সময় পূর্ববাংলা (বর্তমান বাংলাদেশ) এবং পশ্চিমবঙ্গ (বর্তমানে ভারতে) রাজনৈতিকভাবে অখন্ড ছিল। রাগবি তৎকালীন বাংলার রাজধানী কলকাতায় বিশেষভাবে জনপ্রিয় হয়েছিল। উপমহাদেশের রাগবি ফুটবলের প্রথম দিকের নিদর্শন পাওয়া যায় ১৮৭১ সালে, তখন এইচ.এম.এস গালাটিয়া উপমহাদেশ সফরকালে কলকাতা এবং মাদ্রাজে দুটি স্ক্র্যাচ ম্যাচ খেলেছিল। কলকাতার ম্যাচে ব্যবহৃত সেগুন কাঠের তৈরি গোল পোস্টটি পরে কলকাতা ক্রিকেট ও ফুটবল ক্লাব ১৮৮৬ সাল পর্যন্ত ব্যবহার করেছিল। প্রথম লিপিবদ্ধ খেলাটি ১৮৭২ সালের বড়দিনে অনুষ্ঠিত হয়, কলকাতার সিএফসি-তে, ইংল্যান্ড এবং স্কটল্যান্ড, আয়ারল্যান্ড এবং ওয়েলসের সম্মিলিত দলের মধ্যে সে খেলাটি হয়েছিল। খেলাটি বেশ সফল হয় ও এক সপ্তাহের মধ্যেই পুনরায় অনুষ্ঠিত হয়। এই কারণেই আন্তর্জাতিক রাগবির প্রাচীনতম ট্রফিটির নাম কলকাতা কাপ

বেশ কয়েকজন বাঙালি আভিজাত্য তাদের সন্তানদের ইংরেজি বেসরকারী স্কুলে পাঠিয়েছিলেন এবং তারা সেখানে খেলাটি খেলতে শুরু করেন।

তবে এই অঞ্চলের জলবায়ুর কারণে ক্রিকেট, পোলো এবং টেনিসের মতো খেলাগুলি জনপ্রিয় হয়ে ওঠে, অন্যদিকে রাগবির জনপ্রিয়তা এই অঞ্চলে হ্রাস পায়।

স্বাধীনতা-উত্তর[সম্পাদনা]

ব্রিটেনের কাছ থেকে পাকিস্তানের স্বাধীনতা লাভের পর এবং পরে পাকিস্তান থেকে স্বাধীনতা লাভের পরেরও, এদেশে রাগবির তেমন প্রচলন ছিল না।

তবে, ২০০৭ সালে, দীর্ঘ সময় পরে, বাংলাদেশে জাপানের কয়েকজন কোচ একটি যুব প্রোগ্রাম শুরু করেছিলেন। এই প্রশিক্ষণ শিবিরে বিভিন্ন বিদ্যালয়ের অনূর্ধ্ব-১২ শিক্ষার্থীদের পাঠানো হয়। যেসব বিদ্যালয় তাঁদের ছাত্রদের পাঠায় তাদের মধ্যে কয়েকটি হল সানবিমস, সানিডেল, মেরি কুরি স্কুল, দ্য আগা খান স্কুল, প্লেপ্যান, রিডিং, গ্রিন জেমস, খিলগাঁও অক্সফোর্ড স্কুল, ধানমন্ডি বালক উচ্চ বিদ্যালয়, খিলগাঁও মডেল স্কুল এবং পূর্ব খিলগাঁও প্রাথমিক বিদ্যালয়। বাংলাদেশ রাগবি ফেডারেশন ইউনিয়ন আন্তঃ-স্কুল টুর্নামেন্ট শুরু করার জন্য এই শিশুদের প্রশিক্ষণ দিয়ে আসছে। ২০১৮ সালে বাংলাদেশ ২০১৮ এশিয়া রাগবি সেভেন্স সিরিজ-এর বাটি জয় করে।

পরিচালনা পর্ষদ[সম্পাদনা]

বাংলাদেশ রাগবি ফেডারেশন হলো বাংলাদেশ রাগবি খেলার রাষ্ট্রীয় সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা এবং এটি বাংলাদেশের রাগবি খেলার পরিচালনার জন্য দায়বদ্ধ। বাংলাদেশ রাগবি ফেডারেশন জাতীয় ক্রীড়া পরিষদের সদস্য, বাংলাদেশ অলিম্পিক সমিতি এবং আঞ্চলিক সমিতি এশিয়া রাগবি সদস্য।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]