বং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বাটির সামনে একটি বৃত্তাকার কার্বুরেশন পোর্ট সহ একটি বং

বং (জলের পাইপ হিসাবেও পরিচিত) হল একটি পরিস্রাবণ যন্ত্র যা সাধারণত গাঁজা, তামাক বা অন্যান্য ভেষজ পদার্থ ধূমপানের জন্য ব্যবহৃত হয়। [১] ফটোতে দেখানো বং-এ, গ্যাস বাম দিকের নিম্ন বন্দর থেকে ডানদিকে উপরের বন্দরে প্রবাহিত হয়।

নির্মাণ এবং কার্যকারিতায়, একটি বং হুক্কার মতোই, তবে আরো ছোট এবং বিশেষ করে আরও বহনযোগ্য। একটি বাটি এবং স্টেম যন্ত্রপাতি (বা স্লাইড) যোগ করা যে কোনো বায়ু ও জলে আবদ্ধ পাত্র থেকে একটি বং তৈরি করা যেতে পারে [২] যা বায়ুকে নীচের দিকে জলের স্তরের নীচে নিয়ে যায় যেখানে এটি ব্যবহারের সময় বুদবুদ ("বুদবুদ") হয়। বং-এ তাজা বাতাস পেতে এবং শেষ অবশিষ্ট ধোঁয়া সংগ্রহ করতে, একটি গর্ত যা "কারবুরেটর", "কার্ব", "চোক", "বিঙ্ক", "রাশ", "শটি", "কিক হোল" নামে পরিচিত। "গর্ত", জলের স্তরের উপরে বংয়ের নীচের অংশে, প্রথমে ধূমপান প্রক্রিয়ার সময় ঢেকে রাখা হয়, তারপর ধোঁয়াকে শ্বাসযন্ত্রের মধ্যে টান দেওয়ার জন্য খোলা হয়। এই ধরনের ছিদ্র ছাড়া বংগুলিতে, বাটি এবং/অথবা স্টেমটি সরানো হয় যাতে কান্ডটি ধরে থাকা গর্ত থেকে বাতাস বের হতে পারে।

বহু শতাব্দী ধরে লাওস এবং থাইল্যান্ডের পাশাপাশি সমগ্র আফ্রিকা জুড়ে হমংরা ব্যবহার করে আসছে। [৩] পশ্চিমে এই শব্দের প্রাচীনতম নথিভুক্ত ব্যবহারগুলির মধ্যে একটি ম্যাকফার্ল্যান্ড থাই-ইংরেজি অভিধানে, যা ১৯৪৪ সালে প্রকাশিত, যা থাই ভাষায় বং -এর একটি অর্থ বর্ণনা করে, "কাঞ্চা, গাছ, হাশিশ অথবা শণ-গাছ ধূমপানের জন্য একটি বাঁশের জলের পাইপ।"। মারিজুয়ানা রিভিউ -এর জানুয়ারি ১৯৭১ সংখ্যাতেও এই শব্দটি ব্যবহার করা হয়েছিল।

অপারেশনে একটি বং এর চিত্র

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Contraband: The Sale of Regulated Goods on the Internet"। ১২ এপ্রিল ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ নভেম্বর ২০২২ 
  2. Can a human skull be used as a bong?, retrieved 12 May 2008
  3. "History of the Bong"। ২০ ফেব্রুয়ারি ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ নভেম্বর ২০২২ 

আরও পড়া[সম্পাদনা]

  • এরিকা ডুগাস, মিশেল ট্রেম্বলে, ন্যান্সি সিপি লো, ড্যানিয়েল কুরনোয়ার, জেনিফার ও'লফলিন: উত্তর আমেরিকার যুবকদের মধ্যে ওয়াটার-পাইপ স্মোকিং, পেডিয়াট্রিক্স, অনলাইনে প্রকাশিত মে 10, 2010,ডিওআই:10.1542/peds.2009-2335 (সম্পূর্ণ পাঠ্য বিনামূল্যে)

বহিঃসংযোগ[সম্পাদনা]