ফ্রিড্‌রিশ আউগুস্ট ভোল্‌ফ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
ফ্রিড্‌রিশ আউগুস্ট ভোল্‌ফ
Friedrich August Wolf - Imagines philologorum.jpg
ফ্রিড্‌রিশ আউগুস্ট ভোল্‌ফ
জন্ম (১৭৫৯-০২-১৫)ফেব্রুয়ারি ১৫, ১৭৫৯
হাইনরদ, জার্মানি
মৃত্যু আগস্ট ৮, ১৮২৪(১৮২৪-০৮-০৮) (৬৫ বছর)
মার্সেই, ফ্রান্স

ফ্রিড্‌রিশ আউগুস্ট ভোল্‌ফ (১৫ ফেব্রুয়ারি, ১৭৫৯৮ আগস্ট, ১৮২৪) একজন জার্মান ভাষাতাত্ত্বিক ও সমালোচক। তাঁকে সাংস্কৃতিক ভাষাতত্ত্বের জনক বলে অভিহিত করা হয়।

জীবনী[সম্পাদনা]

ভোল্‌ফ ১৭৫৯ সালের ১৫ ফেব্রুয়ারি হাইনরদে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ছিলেন একজন স্কুল শিক্ষক ও অরগ্যান বাদক। তিনি গ্রামার স্কুলে লাতিনগ্রিক ভাষা শিখেন, পাশাপাশি তিনি ফরাসি, ইতালীয়, স্পেনীয় ভাষা, ও সঙ্গীত শিখেন।

১৭৭৭ সালে স্বাধীনভাবে পাঠ গ্রহণে পর তিনি গটিঙেন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। কিংবদন্তি আছে, বিশ্ববিদ্যালয়ে সাংস্কৃতিক ভাষাতত্ত্ব বিভাগে কেউ না থাকা স্বত্বেও তিনি এই বিভাগেই ভর্তি হন।

১৭৭৯ থেকে ১৭৮৩ সাল পর্যন্ত তিনি ইলফ্রেডওস্ট্রোডায় শিক্ষকতা করেন। ১৭৮৩ সালে তিনি প্লাতোর সিম্পোজিয়াম প্রকাশ করেন এবং এই প্রকাশনার জন্য তিনি প্রুশিয়ার হালে বিশ্ববিদ্যালয় থেকে সম্মাননা লাভ করেন।

১৮০৬ সালে হালের যুদ্ধের পর ভোল্‌ফের অধ্যাপনা শেষ হয়। তিনি বার্লিনে চলে যান। সেখানে তাঁর ভিল্‌হেল্ম ফন হুম্বোল্টের সহায়তা লাভ করেন। মার্সেই শহরে যাওয়ার পথে তিনি মারা যান এবং তাঁকে সেখানে সমাধিস্থ করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

আরও পড়ুন[সম্পাদনা]

  • Friedrich Schleiermacher, "Ueber den Begriff der Hermeneutik mit Bezug auf F. A. Wolfs Andeutungen und Asts Lehrbuch", lecture delivered on 13 August 1829; published in Friedrich Schleiermachers sämtliche Werke III/3, 1838 (Schleiermacher makes reference to Ast's Grundlinien der Grammatik, Hermeneutik und Kritik (1808) and Wolf's Vorlesungen über die Enzyklopädie der Altertumswissenschaft (1831)); Richard E. Palmer, Hermeneutics, Northwestern University Press, 1969, ch. 6.
  • Reinhard Markner, "Friedrich August Wolf. Eine Bibliographie."