বিষয়বস্তুতে চলুন

ফেলোশিপ অফ দ্য নিউ লাইফ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

দ্য নিউ লাইফের ফেলোশিপ ছিল ১৯ শতকে একটি ব্রিটিশ সংস্থা, যা একটি স্প্লিন্টার গ্রুপ, ফ্যাবিয়ান সোসাইটির জন্য সবচেয়ে বিখ্যাত।

এটি ১৮৮৩ সালে স্কটিশ বুদ্ধিজীবী টমাস ডেভিডসন দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল।[] ফেলোশিপের সদস্যদের মধ্যে ছিলেন কবি এডওয়ার্ড কার্পেন্টার, প্রাণী অধিকার কর্মী হেনরি স্টিফেনস সল্ট, [] যৌনতাত্ত্বিক হ্যাভলক এলিস, নারীবাদী এডিথ লিস (যিনি পরে এলিসকে বিয়ে করেছিলেন), ঔপন্যাসিক অলিভ শ্রেইনার [] এবং ভবিষ্যতের ফ্যাবিয়ান সেক্রেটারি এডওয়ার্ড আর পিস । যুক্তরাজ্যের ভবিষ্যত প্রধানমন্ত্রী রামসে ম্যাকডোনাল্ড সংক্ষেপে সদস্য ছিলেন। ম্যাকডোনাল্ডের মতে, ফেলোশিপের প্রধান প্রভাব ছিল হেনরি ডেভিড থোরো এবং রাল্ফ ওয়াল্ডো এমারসন[] ফেলোশিপ সিড-টাইম নামে একটি জার্নাল প্রকাশ করেছে।

এর উদ্দেশ্য ছিল "সকলের মধ্যে একটি নিখুঁত চরিত্রের চাষ।" তারা অন্যদের অনুসরণ করার জন্য পরিষ্কার সরলীকৃত জীবনযাপনের উদাহরণ স্থাপন করে সমাজকে পরিবর্তন করতে চেয়েছিল। ফেলোশিপের অনেক সদস্য লিও টলস্টয়ের ধারণার প্রভাবে শান্তিবাদ, নিরামিষবাদ এবং সরল জীবনযাপনের পক্ষে ছিলেন।[] কিন্তু যখন কিছু সদস্য সমাজের রূপান্তরকে সাহায্য করার জন্য রাজনৈতিকভাবে জড়িত হতে চেয়েছিলেন, তখন সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে একটি পৃথক সমাজ, ফ্যাবিয়ান সোসাইটিও স্থাপন করা হবে। সকল সদস্য উভয় সমিতিতে যোগদানের জন্য স্বাধীন ছিল। ১৮৯৮ সালে নিউ লাইফের ফেলোশিপ ভেঙে দেওয়া হয়।

সদস্য না হলেও প্যাট্রিক গেডেস সংগঠনের কিছু ধারণা দ্বারা প্রভাবিত ছিলেন।[]

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. Good, James A.। "The Development of Thomas Davidson's Religious and Social Thought" 
  2. George Hendrick, Henry Salt: Humanitarian Reformer and Man of Letters, University of Illinois Press, pg. 47 (1977).
  3. Jeffrey Weeks, Making Sexual History, Wiley-Blackwell, pg. 20, (2000).
  4. MacDonald quoted on pg. XV of Henry S. Salt's Life of Thoreau, University of Illinois Press, (2000).
  5. Colin Spencer, The Heretic's Feast:A History of Vegetarianism, Fourth Estate, pg. 283 (1996).
  6. Tom Steel, Elisee Reclus and Patrick Geddes: Geographies of the Mind ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৩ অক্টোবর ২০০৮ তারিখে