ফের্ডিনান্ড লাসাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Ferdinand Lassalle (1825–64)

ফের্ডিনান্ড ইয়োহান গটলিব লাসাল[টীকা ১] (জার্মান: Ferdinand Johann Gottlieb Lassalle; ১১ এপ্রিল, ১৮২৫ - ৩১ আগস্ট, ১৮৬৪) ঊনবিংশ শতকের একজন জার্মান বিচারক, দার্শনিক, এবং সমাজতান্ত্রিক রাজনৈতিক কর্মী। তাকে জার্মানিতে আন্তর্জাতিক-ধাঁচের সমাজতন্ত্রের প্রবর্তনকারী হিসেবে সবচেয়ে বেশি স্মরণ করা হয়।

তাকে প্রায়শঃ জার্মান পাতি-বুর্জোয়া সমাজতন্ত্রী বলে অভিহিত করা হয়। তিনি ছিলেন জার্মান শ্রমিক আন্দোলনে তাৎপর্যপূর্ণ ভূমিকা গ্রহণকারী প্রতিষ্ঠান সর্বজার্মান শ্রমিক ইউনিয়নের প্রতিষ্ঠাতা। তার সময়ে প্রধানতম রাজনৈতিক প্রশ্নে তিনি ও তার অনুগামীবৃন্দ সুবিধাবাদী মনোভাব দেখান এবং সেজন্য মার্কসএঙ্গেলস তীব্র সমালোচনা করেন।[১]

জীবনী[সম্পাদনা]

শৈশব[সম্পাদনা]

রাষ্ট্র সম্পর্কে লাসাল[সম্পাদনা]

কার্ল মার্কস এবং তার অনুসারীদের বিপরীতে লাসাল রাষ্ট্র সম্পর্কে এই ধারণাটি বর্জন করেন যে রাষ্ট্র অস্তিত্বশীল শ্রেণী সম্পর্ক বজায় রাখার জন্য একটি শ্রেণীভিত্তিক ক্ষমতা কাঠামো এবং ভবিষ্যতের শ্রেণীহীন সমাজে এটি "শুকিয়ে মরবে"। তার পরিবর্তে লাসাল মনে করতেন যে রাষ্ট্র একটি স্বাধীন সত্তা, সমাজতান্ত্রিক কর্মসূচি অর্জনের জন্য একটি আবশ্যকীয় বিচারকারী যন্ত্র।[২]

টীকা[সম্পাদনা]

  1. এই জার্মান ব্যক্তি বা স্থাননামটির বাংলা প্রতিবর্ণীকরণে উইকিপিডিয়া:বাংলা ভাষায় জার্মান শব্দের প্রতিবর্ণীকরণ শীর্ষক রচনাশৈলী নিদের্শিকাতে ব্যাখ্যাকৃত নীতিমালা অনুসরণ করা হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. মার্কস এঙ্গেলস রচনাবলী; প্রথম খণ্ড, প্রথম অংশ; প্রগতি প্রকাশন, মস্কো; ১৯৭২; পৃষ্ঠা- ৩৫৭
  2. Berlau, A Joseph (1949), The German Social Democratic Party, 1914–1921, New York: Columbia University Press, p. 21-22.

ইংরেজি অনুবাদ[সম্পাদনা]

  • The Working Man's Programme: An Address. Edward Peters, trans. London: The Modern Press, 1884.
  • What is Capital? F. Keddell, trans. New York: New York Labor News Co., 1900.
  • Lassalle's Open Letter to the National Labor Association of Germany. John Ehmann and Fred Bader, trans. New York: International Library Publishing, 1901. Originally published in US in 1879.
  • Franz von Sickingen: A Tragedy in Five Acts. Daniel DeLeon, trans. New York: New York Labor News, 1904.
  • Voices of Revolt, Volume 3: Speeches of Ferdinand Lassalle with a Biographical Sketch. Introduction by Jakob Altmaier. New York: International Publishers, 1927.

অতিরিক্ত পাঠ[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]