ফেরদৌস জান্নাতুল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Ferdous Jannatul
দেশBangladesh
জন্ম (2005-07-13) ১৩ জুলাই ২০০৫ (বয়স ১৮)
Dhaka, Bangladesh
খেতাবWoman FIDE Master (2024)
ফিদে রেটিং১৯৯০ (April 2024)
সর্বোচ্চ রেটিং1990 (April 2024)

ফেরদৌস জান্নাতুল (২০০৫ সালে জন্মগ্রহণ করেন) একজন বাংলাদেশী দাবা মহিলা ফিডে মাস্টার (WFM) (২০২৪), বাংলাদেশী মহিলা দাবা চ্যাম্পিয়নশিপ বিজয়ী (২০২১)।

দাবা ক্যারিয়ার[সম্পাদনা]

২০১৯ সালে জান্নাতুল মেয়েদের অনূর্ধ্ব ১৪ বছর বয়সী গ্রুপে বাংলাদেশী সাব-জুনিয়র দাবা চ্যাম্পিয়নশিপ জিতেছে।[১] ২০২০ সালে তিনি উন্মুক্ত অনুর্ধ১৬ বয়সী গ্রুপে বাংলাদেশী সাব-জুনিয়র দাবা চ্যাম্পিয়নশিপ জিতেছেন।[২]

২০২৩ সালে জান্নাতুল এশিয়ান জোনাল দাবা টুর্নামেন্ট জিতেছেন এবং মহিলা আন্তর্জাতিক মাস্টার (ডব্লিউআইএম) অর্জন করেছেন এবং মহিলা দাবা বিশ্বকাপে অংশগ্রহণের সুযোগ লাভ করেছেন।[৩]

২০২৩ সালে, বাকুতে জান্নাতুল একক-নির্মূল নারী দাবা বিশ্বকাপে অংশগ্রহণ করে, প্রথম রাউন্ডে রোমানিয়ান মহিলা গ্র্যান্ডমাস্টার ইরিনা বুলমাগার কাছে হেরে যায়। [৪]

জান্নাতুল বাংলাদেশের হয়ে মহিলা দাবা অলিম্পিয়াডে খেলেছেন:

  • ২০২২ সালে, চেন্নাইতে ৪৪ তম দাবা অলিম্পিয়াডে (মহিলা) তৃতীয় বোর্ডে (+5, =3, -2)।[৫]

• ২০১৯ সালে, জান্নাতুল দাবার ওমেন ক্যান্ডিডেট মাস্টার (WCM) উপাধিতে ভূষিত হন।

• ২০২৪ সালে, জান্নাতুল দাবার ওমেন ফিদে মাস্টার (WFM) উপাধিতে ভূষিত হন৷

ঐতিহাসিক অর্জন[সম্পাদনা]

জান্নাতুল 2021 সালের বাংলাদেশী মহিলা জাতীয় চ্যাম্পিয়ন হয়েছেন। তিনি বাংলাদেশের মহিলাদের মধ্যে দ্বিতীয় সর্বকনিষ্ঠ মহিলা জাতীয় চ্যাম্পিয়ন। তিনি 16 বছর 6 মাস বয়সে মহিলা জাতীয় চ্যাম্পিয়ন হন। আর এর আগে 2005 সালে, শামীমা আক্তার লিজা 16 বছর বয়সে সর্বকনিষ্ঠ মহিলা মহিলা জাতীয় চ্যাম্পিয়ন হয়েছিলেন।

জান্নাতুল বাংলাদেশী মহিলা দাবা খেলোয়াড়দের মধ্যে সর্বকনিষ্ঠ মহিলা আন্তর্জাতিক মাস্টার (WIM) খেতাব অর্জন করেছেন। বাংলাদেশীদের মধ্যে মাত্র 18 বছর বয়সে তিনি এই রেকর্ডটি করেছিলেন। তিনি এশিয়ান জোনাল চ্যাম্পিয়ন 2023 হয়ে সরাসরি উইমেন ইন্টারন্যাশনাল মাস্টার (WIM) খেতাব জিতেছেন।

খেলার স্টাইল[সম্পাদনা]

জান্নাতুল সাদা গুটি নিয়ে 1.d4 ( রানির প্যান গেম ) খেলতে পছন্দ করে। এছাড়াও তিনি সাদা গুটি নিয়ে 1.e4 ( কিংস প্যান গেম ) খেলেছিলেন আরো আগে।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

জান্নাতুলের ভাই মোঃ সাজিদুল হকও একজন দাবা খেলোয়াড়। মোঃ সাজিদুল হক(অনূর্ধ্ব-১৪) বাংলাদেশ চ্যাম্পিয়ন-২০২২। তার বর্তমান রেটিং 2036 । ব্যক্তিগত জীবনে জান্নাত ঘুরতে অনেক ভালোবাসেন। জান্নাতুল কম্পিউটার সায়েন্স এবং ছবি আঁকার প্রতি অনুরাগী।

রেফারেন্স[সম্পাদনা]

  1. Elegant National Youth Chess Championships-2019 Under-14, Girls
  2. WALTON Smart TV National Youth Chess Championships-2020, Under-16
  3. Bangabandhu Asian Zone-3.2 Chess Championship-2023, Women's
  4. FIDE World Cup - Pairings Tree
  5. "Chess-Results Server Chess-results.com - 44th Olympiad Chennai 2022 Women"chess-results.com 


বহিঃসংযোগ[সম্পাদনা]