ফেডিনা ব্রাজ্জাই

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ব্রাজার মার্টিন, দ্বিপদ নাম ফেডিনা ব্রাজ্জাই হচ্ছে সোয়ালো পরিবার হাইরানডিনিডিভুক্ত প্যাসারিন পাখি। এদের শরীরের উপরের অংশের পালক কালো, নিচের অংশ কালো ফোঁটা যুক্ত সাদা পালকে আবৃত। এরা ছোট ছোট ডাকে গান করে।

শ্রেণীবিন্যাস[সম্পাদনা]

১৮৮৬ সালে ফরাসি প্রাণীবিদ এমিল অস্টালেট এঙ্গাবে জেলার (বর্তমানে রিপাবপলিক অভ কঙ্গো) এনগাংচু থেকে প্রাপ্ত নমুনা থেকে এদের দ্বিপদ নামকরণ করেন[১][২]। এদের গণ নাম ফেডিনা এসেছে গ্রীক ফেইওস (বাদামী) এবং ইতালিয় শব্দ রন্ডিন (সোয়ালো) থেকে[৩]। এদের প্রজাতি নাম এসেছে ইতালিয় বংশোদ্ভুত ফরাসি অভিযাত্রী পিয়েরে স্যাভোরগ্ন্যান দে ব্রাজ্জার নামানুসারে যিনি পরে ফ্রেঞ্চ কঙ্গোর গভর্নর জেনারেল হয়েছিলেন[৪]। তিনি পাখির নমুনা সংগ্রহ করেন[৫]। এদেরকে সচরাচর কংগো মার্টিন নামে ডাকা হয় কিন্তু এর ফলে কংগো স্যান্ড মার্টিন বা কঙ্গো মার্টিন রিপারিয়া কঙ্গিকার সাথে বিভ্রান্তি তৈরী করে।[৬]

বর্ণনা[সম্পাদনা]

ব্রাজ্জাস মার্টিন লম্বায় ১২ সেমি (৪.৭ ইঞ্চি) এবং ডানার বিস্তৃতি ১০০.৫ মিমি (৩.৯৬ ইঞ্চি)। এদের লেজের গড় দৈর্ঘ্য ৪৬.৮ মিমি (১.৮৪ ইঞ্চি)। এদের চোখ গাঢ় বাদামী এবং চঞ্চুর গড় দৈর্ঘ্য ৮.৫ মিমি (০.৩৩ ইঞ্চি)।

বাসস্থান[সম্পাদনা]

প্রথমদিকে ব্রাজ্জার মার্টিন সম্পর্কে খুব কম তথ্য পাওয়া গিয়েছিলো। ১৯২২ সাল পর্যন্ত প্যারিস জাদুঘরে সংরক্ষিত দুটি নমুনাই ছিলো শুধুমাত্র নথিবদ্ধ উদাহরণ। পরবর্তীতে ফাদার ক্যাল্লেওয়ের্ট লুলুয়াবর্গ (এখন কানাঙ্গা) থেকে ২০ টি মার্টিন সংগ্রহ করেন। এখন জানা যে এরা ডেমোক্রেটিক রিপাবলিক অভ কংগোর দক্ষিণে, রিপাবলিক অফ কঙ্গো এবং উত্তর এংগোলাতে বাস করে।

তথ্য সূত্র[সম্পাদনা]

  1. Turner & Rose (1989) p. 157.
  2. Rand, Austin Loomer; Friedmann, Herbert; Traylor, Melvin A (১৯৫৯)। "Birds from Gabon and Moyen Congo"Fieldiana Zoology41 (2): 307–308। 
  3. Jobling (2010) p. 302.
  4. Jobling (2010) p. 76.
  5. Sharpe & Wyatt (1894) p. 207.
  6. "Waxwings to swallows"IOC World Bird List version 3.2। International Ornithologists' Union। ২০১১-০৭-২৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ নভেম্বর ২০১২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]