ফিলিপ স্ট্যানহপ, ৫ম আর্ল স্ট্যানহপ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ফিলিপ হেনরি স্ট্যানহপ, ৫ম আর্ল স্ট্যানহপ, এফআরএস (৩০ জানুয়ারী ১৮০৫ – ২৪ ডিসেম্বর ১৮৭৫), ১৮১৬ এবং ১৮৫৫ সালের মধ্যে স্টাইলযুক্ত ভিসকাউন্ট মাহন, ছিলেন একজন ইংরেজ পুরাকীর্তি এবং টোরি রাজনীতিবিদ। তিনি ১৮৩০ এবং ১৮৪০-এর দশকে স্যার রবার্ট পিলের অধীনে রাজনৈতিক পদে অধিষ্ঠিত ছিলেন কিন্তু সাংস্কৃতিক কারণে এবং তাঁর ঐতিহাসিক লেখার জন্য তাঁর অবদানের জন্য সবচেয়ে বেশি স্মরণীয়।

পটভূমি এবং শিক্ষা[সম্পাদনা]

ওয়ালমার, কেন্টে জন্মগ্রহণ করেন, [১] স্ট্যানহপ ছিলেন ফিলিপ স্ট্যানহপ, ৪র্থ আর্ল স্ট্যানহপ এবং মাননীয় রাজা। ক্যাথরিন স্ট্যানহপ, রবার্ট স্মিথের কন্যা, ১ম ব্যারন ক্যারিংটন । [২] তিনি অক্সফোর্ডের ক্রাইস্ট চার্চে শিক্ষিত হন, ১৮২৭ সালে স্নাতক হন।

রাজনৈতিক পেশা[সম্পাদনা]

স্ট্যানহপ ১৮৩০ সালে সংসদে প্রবেশ করেন, ১৮৩২ সালে আসনটি ভোটাধিকারমুক্ত না হওয়া পর্যন্ত উইল্টশায়ারের উটন বাসেটের পচা বরো প্রতিনিধিত্ব করেন [৩] এরপর তিনি হার্টফোর্ডের প্রতিনিধিত্ব করে সংসদে পুনরায় নির্বাচিত হন। [৪] তিনি স্যার রবার্ট পিলের অধীনে ১৮৩৪ সালের ডিসেম্বর থেকে ১৮৩৫ সালের এপ্রিলের মধ্যে পররাষ্ট্র বিষয়ক আন্ডার সেক্রেটারি এবং ১৮৪৫ সালে বোর্ড অফ কন্ট্রোলের সেক্রেটারি হিসাবে দায়িত্ব পালন করেন, কিন্তু যদিও তিনি ১৮৫২ সাল পর্যন্ত হাউস অফ কমন্সে ছিলেন, তবে তিনি কোনও বিশেষ চিহ্ন তৈরি করেননি। রাজনীতি [৫]

১৮৫৪ সালে তিনি আমেরিকান ফিলোসফিক্যাল সোসাইটির সদস্য হিসেবে নির্বাচিত হন। [৬]

তথ্যসূত্র[সম্পাদনা]