ফাস্ট ফাইভ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফাস্ট ফাইভ
ফাস্ট ফাইভ পোস্টার.jpg
থিয়েটারে মুক্তি পাওয়া পোস্টার
পরিচালকজাস্টিন লিন
প্রযোজক
  • নীল এইচ মরিৎজ
  • ভিন ডাইসেল
  • মাইকেল ফট্রেল
রচয়িতাক্রিস মরগান
শ্রেষ্ঠাংশে
  • ভিন ডাইসেল
  • পল ওয়াকার
  • জর্ডানা ব্রিউস্টার
  • টায়ারে গিবসন
  • ক্রিস লুদাক্রিস
  • ম্যাট শুলজ
  • সাং ক্যাং
  • ডোয়েন জনসন
  • গাল গ্যাডোট
সুরকারব্রায়ান টেইলার
চিত্রগ্রাহকস্টিফেন এফ উইন্ডন
সম্পাদক
  • ক্রিশ্চিয়ান ওয়াগনার
  • কেলি মাতসুমোতো
  • ফ্রেড রাস্কিন
পরিবেশকইউনিভার্সাল পিকচার্স
মুক্তি
  • ১৫ এপ্রিল ২০১১ (2011-04-15) (রিও ডি জেনিরো)
  • ২৯ এপ্রিল ২০১১ (2011-04-29) (মার্কিন যুক্তরাষ্ট্র)
দৈর্ঘ্য১৩০ মিনিট[১]
দেশমার্কিন যুক্তরাষ্ট্র
ভাষাইংরেজি
নির্মাণব্যয়$১২৫ মিলিয়ন[২]
আয়$৬২৬.১ মিলিয়ন[৩]

ফাস্ট ফাইভ (বিকল্প হিসাবে ফাস্ট এন্ড ফিউরিয়াস ৫ বা ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস: রিও হিস্ট নামে পরিচিত) হলো জাস্টিন লিন পরিচালিত এবং ক্রিস মরগান দ্বারা রচিত ২০১১ সালের আমেরিকান হেইস্ট অ্যাকশন চলচ্চিত্র। এটি ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস (২০০৯) এর সিক্যুয়েল এবং ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস চলচ্চিত্র সিরিজের পঞ্চম কিস্তি। ছবিতে অভিনয় করেছেন ভিন ডাইসেল, পল ওয়াকার, জর্দানা ব্রিউস্টার, টাইরেস গিবসন, ক্রিস "লুডাক্রিস" ব্রিজ, ম্যাট শুলজে, সুং কাং, ডোয়াইন জনসন, গাল গ্যাডোট এবং জোয়াকিম ডি আলমিদা। ফাস্ট ফাইভে ডমিনিক টরেটো (ডিজেল), ব্রায়ান ও'কনার (ওয়াকার) এবং তাদের দল দুর্নীতিবাজ ব্যবসায়ী হার্নান রেয়েসের (ডি আলমিদা) থেকে ১০০ মিলিয়ন ডলার চুরি করার জন্য একটি উত্তরাধিকারী পরিকল্পনা করে; মার্কিন কূটনৈতিক সুরক্ষা পরিষেবা (ডিএসএস) এজেন্ট লূক হবস (জনসন) গ্রেপ্তারের জন্য তাড়া করে।

ফাস্ট ফাইভ নির্মাণ করার সময়, ইউনিভার্সাল স্টুডিও ইচ্ছাকৃতভাবে সিরিজের পূর্ববর্তী চলচ্চিত্রে প্রচলিত রাস্তার রেসিং থিম থেকে চলে যায় এবং চলচ্চিত্রকে গাড়ি সম্পর্কিত একটি ডাকাতি সম্পর্কিত অ্যাকশন চলচ্চিত্রে রূপান্তরিত করে। এটা করে তারা আশা করেছিল যে তারা বৃহত্তর শ্রোতাদের আকৃষ্ট করবে যা অন্যথায় গাড়ি এবং গাড়ি সংস্কৃতির উপর জোর দিয়ে বন্ধ করে দেওয়া হতে পারে। ফাস্ট ফাইভ সিরিজের অন্তর্বর্তীকালীন চলচ্চিত্র হিসেবে বিবেচনা করা হয়, যেখানে শুধুমাত্র একটি গাড়ি দৌড় এবং অ্যাকশন সেট পিস যেমন বন্দুক যুদ্ধ, ঝগড়া এবং ১০০ মিলিয়ন ডলার ডাকাতির উপর আরো মনোযোগ প্রদান করা হয়। প্রযোজনা প্রতিষ্ঠান সামাজিক মিডিয়া, ভার্চুয়াল গেম, সিনেমা চেইন, অটোমোবাইল প্রস্তুতকারক এবং ন্যাস্কার রেসের মাধ্যমে চলচ্চিত্রের ব্যাপক বিপণন প্রচারণা চালায়।

ফাস্ট ফাইভের প্রিমিয়ার হয়েছিল ১৫ ই এপ্রিল, ২০১১ সালে রিও ডি জেনিরোর সিনপোলিস লেগুন থিয়েটারে এবং তারপরে মার্কিন যুক্তরাষ্ট্রে মুক্তি পায় ২৯ শে এপ্রিল, ২০১১ সালে। চলচ্চিত্রটি সাধারণত ইতিবাচক পর্যালোচনা পেয়েছে এবং বিশ্বব্যাপী ৬২৫ মিলিয়ন ডলারের বেশি আয় করেছে। এটি ২০১১ সালের সপ্তম সর্বাধিক সর্বাধিক উপার্জনকারী চলচ্চিত্র হিসাবে স্থান পেয়েছে। এর সিক্যুয়াল ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস ৬ হিসাবে মে ২০১৩ সালে মুক্তি পেয়েছিল।

পটভূমি[সম্পাদনা]

যখন ডমিনিক টোরেটোকে বাসে করে লোম্পোক কারাগারে নিয়ে যাওয়া হচ্ছে তখন তার বোন মিয়া টোরেটো এবং বন্ধু ব্রায়ান ও'কনার প্রিজন বাসে হামলার নেতৃত্ব দেয় ও ডমকে মুক্ত করে।[N ১] যখন কর্তৃপক্ষ তাদের খুঁজছে, তখন এই তিনজন রিও ডি জেনেইরোতে পালিয়ে যায়। ডমের আগমনের অপেক্ষায় মিয়া, ব্রায়ান এবং তাদের বন্ধু ভিন্স এবং অন্যান্য অংশগ্রহণকারীদের সাথে একটি ট্রেন থেকে তিনটি গাড়ি চুরি করার জন্য একটি কাজে যোগ দেয়। ব্রায়ান এবং মিয়া আবিষ্কার করেন যে ইউএস ড্রাগ এনফোর্সমেন্ট অ্যাডমিনিস্ট্রেশনের (ডিইএ) এজেন্টরাও ট্রেনে আছেন এবং গাড়িগুলো বাজেয়াপ্ত করা হয়েছে। যখন ডম তার সঙ্গীদের সাথে ট্রেনে পৌঁছায়, সে বুঝতে পারে যে তাদের একজন জিজি শুধুমাত্র একটি গাড়ি চুরি করতে আগ্রহী, একটি ফোর্ড জিটি৪০। ডম নিজে গাড়ি চুরি করেছে, ব্রায়ান জিজি এবং তার সৈন্যদের সাথে লড়াই করার আগে। যেখানে জিজি গাড়িতে নিয়োজিত ডিইএ এজেন্টদের হত্যা করে। ডম এবং ব্রায়ানকে ধরা হয় এবং গাড়ির মালিক জিজির বসের কাছে নিয়ে আসা হয়। রেইস এই জুটিকে জিজ্ঞাসাবাদ করে গাড়ির অবস্থান আবিষ্কার করে, কিন্তু তারা পালিয়ে তাদের নিরাপদ আশ্রয়ে চলে যেতে সক্ষম হয়।

যখন ব্রায়ান, ডম এবং মিয়া গুরুত্ব আবিষ্কারের জন্য গাড়ি পরীক্ষা করে তখন ভিন্স আসে এবং সেখান থেকে একটি কম্পিউটার চিপ সরানোর চেষ্টা করতে গিয়ে ধরা পড়ে। সে স্বীকার করেছে যে সে একাই রেইসের কাছে চিপবিক্রি করার পরিকল্পনা করছিল, আর ডম তাকে চলে যেতে বাধ্য করে। ব্রায়ান এই চিপের তদন্ত করে আবিষ্কার করে যে এতে রেইসের অপরাধী সাম্রাজ্যের সম্পূর্ণ আর্থিক বিবরণ রয়েছে, যার মধ্যে রয়েছে নগদ ১০০ মিলিয়ন মার্কিন ডলার।

কূটনৈতিক নিরাপত্তা সার্ভিসের এজেন্ট লুক হবস এবং তার দল ডম এবং ব্রায়ানকে গ্রেফতার করতে রিওতে পৌঁছে। স্থানীয় কর্মকর্তা এলেনা নেভেসের সাহায্যে তারা ডমের সেফহাউসে যায়, কিন্তু রেইসের লোকেরা চিপের খোঁজে তল্লাশি চালায় এর আগেই ব্রায়ান, ডম আর মিয়া পালিয়ে যায়। ডম পরামর্শ দেয় যে তারা বিভক্ত হয়ে রিও ছেড়ে চলে যাবে এইসময় মিয়া ঘোষণা করে যে সে ব্রায়ানের সন্তানের মা হতে চলেছে। ডম একসাথে থাকতে সম্মত হয় এবং পরামর্শ দেয় যে তারা রেইসের কাছ থেকে টাকা চুরি করে নতুন জীবন শুরু করবে। তারা হান, রোমান, তেজ, জিসেল, লিও এবং সান্তোসের সাথে একটি দল গঠন করে। ভিন্স পরে মিয়াকে রেইসের লোকদের হাতে ধরা থেকে রক্ষা করার পর দলে যোগ দেন। যেহেতু ১০টি বিভিন্ন স্থান থেকে ১০ মিলিয়ন চুরি করা কঠিন হবে তাই ডমের দল ঐ সব জায়গায় হামলা চালায় এবং ১০ মিলিয়ন চুরি করে এইসময় রেইসের কর্মীদের সামনে ১০ মিলিয়ন ডলার পুড়িয়ে ফেলে। আরো হামলার ভয়ে, রেইস অবশিষ্ট ৯০ মিলিয়ন মার্কিন ডলার পুলিশ স্টেশনের ভেতরে একটি নতুন সেফ-এ একত্রিত করে। ডমের দল নজরদারি করে, গাড়ি এবং সরঞ্জাম কিনে টাকা চুরি করার জন্য একটি নিখুঁত পরিকল্পনা করে।

হবস এবং তার দল অবশেষে ডম, মিয়া, ব্রায়ান এবং ভিন্সকে খুঁজে বের করে গ্রেফতার করে। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের জন্য তাদের বিমানবন্দরে নিয়ে যাওয়ার সময়, কনভয়টি রেইসের সৈন্যদের দ্বারা আক্রান্ত হয় যারা হবসের দলকে হত্যা করে। হবস এবং এলেনাকে ডম, ব্রায়ান, মিয়া এবং ভিন্স রক্ষা করে। তার নিহত দলের প্রতিশোধ নিতে, হবস এবং এলেনা ডাকাতিতে সাহায্য করতে সম্মত হয়। গ্যাং থানায় ঢুকে রেয়েসের টাকা ধরে থাকা ভল্ট ছিঁড়ে ফেলে, তাদের গাড়ি ব্যবহার করে শহরের মধ্য দিয়ে টেনে নিয়ে যায়। ব্যাপক পুলিশি ধাওয়া করার পর ডম, ব্রায়ান তাকে ছাড়াই চালিয়ে যাচ্ছে যখন সে পুলিশ এবং ধাওয়া করা রেইসকে আক্রমণ করে, তার গাড়ির সাথে সংযুক্ত ভল্ট ব্যবহার করে তাদের গাড়ি ভাংচুর করে। ব্রায়ান ফিরে আসে এবং জিজিকে হত্যা করে যখন রেয়েস ডমের হামলায় গুরুতরভাবে আহত হয়। হবস ঘটনাস্থলে এসে রেইসকে হত্যা করে। যদিও হবস ডম এবং ব্রায়ানকে মুক্ত হতে দিতে অস্বীকার করে, সে তাদের ২৪ ঘণ্টার মাথা দিয়ে পালিয়ে যেতে দেয় এই শর্তে যে তারা যাতে ভল্ট ছেড়ে চলে যায়। যাইহোক ভল্টটি খালি কারণ ধাওয়া করার সময় এটি পরিবর্তন করা হয়েছিল। নগদ ভাগ করার পর (ভিন্সের শেয়ার তার পরিবারকে দেওয়া হয়) তারা পৃথক পথে ভাগ হয়ে যায়।

শেষ দৃশ্যে একটি ক্রান্তীয় সৈকতে, ব্রায়ান এবং একটি দৃশ্যমান গর্ভবতী মিয়াকে দেখা যায়। তাদের সাথে ডম আর এলেনার দেখা হয়। ব্রায়ান ডমকে চ্যালেঞ্জ করে ফাইনালে কে ভাল ড্রাইভার প্রমাণ করার জন্য এবং প্রতিযোগিতাটি ডম নিজে থেকে হেরে যায়।

একটি মাঝামাঝি দৃশ্যে হবসকে বার্লিনে একটি সামরিক কনভয় অপহরণের বিষয়ে মনিকা ফুয়েন্তেস একটি ফাইল দেয় যেখানে তিনি ডমের প্রাক্তন বান্ধবী লেটির একটি সাম্প্রতিক ছবি আবিষ্কার করেন, যাকে পূর্বে মৃত বলে ধারণা করা হয়েছিল।

অভিনয়ে[সম্পাদনা]

উপরে থেকে নীচে: ভিন ডাইসেল, পল ওয়াকার, এবং জর্ডানা ব্রিউস্টার মূল দ্যা ফাস্ট অ্যান্ড দ্য ফিউরিয়াস (২০০১) থেকে এই চলচ্চিত্রে সিরিজে অভিনয় করেছেন।
  • ডমিনিক টরেটো হিসাবে ভিন ডাইসেল একজন পেশাদার অপরাধী, স্ট্রিট রেসার এবং পলাতক। শোনা যায় চলচ্চিত্রটি অভিনয় করার জন্য ডিজেলকে ১৫ মিলিয়ন মার্কিন ডলার দেওয়া হয়।[৪]
  • ব্রায়ান ও'কনারের চরিত্রে পল ওয়াকার, প্রাক্তন এফবিআই এজেন্ট ও একজন অপরাধী। তিনি মিয়া টোরেটোর প্রেমিক। চলচ্চিত্রের জন্য ওয়াকার তার নিজের অনেকগুলি স্টান করেছিলেন,পেশাদার স্টানম্যান পার্কর পল ডার্নেলের সাথে তার চলাচলের উন্নতি করার জন্য প্রশিক্ষণ দিয়েছিলেন।[৫]
  • মিয়া টরেটো চরিত্রে জর্দানা ব্রিউস্টার, ডোমিনিকের বোন এবং ব্রায়ানের বান্ধবী। তিনি এই ছবিতে গর্ভবতী হিসাবে প্রকাশ পান এবং তিনি এবং ব্রায়ান পরের ছবিতে তাদের প্রথম সন্তানের স্বাগত জানান।[৫]
  • রোমান পিয়ার্সের চরিত্রে টাইরেস গিবসন, ব্রায়ানের শৈশবের বন্ধু। গিগসনের জড়িত থাকার কথা ৩০ শে জুন, ২০১০ তে প্রকাশিত হয়েছিল। গিবসন ট্রান্সফর্মারগুলির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ ছিলেন। তিনি যখন ফাইভ-এ সাইন ইন করেছিলেন তখন তিনি চাঁদের অন্ধকার চলচ্চিত্রে কাজ করেছিলেন তাই তিনি দুটি ছবিতেই থাকার জন্য তিনি পুয়ের্তো রিকো এবং আটলান্টার মধ্যে উড়ে এসেছিলেন।[৫]
  • তেজ পার্কারের চরিত্রে ক্রিস লুডাক্রিস ব্রিজ ব্রায়ানস, মিয়ামি থেকে রোমানের বন্ধু। লুডাক্রিস ১২ জুলাই ২০১০ সালে ছবিতে তাঁর জড়িত থাকার বিষয়টি ঘোষণা দিয়েছিলেন, যখন তিনি জানিয়েছিলেন যে তিনি চিত্রগ্রহণ শুরু করতে পুয়ের্তো রিকোতে এসেছেন।
  • ভিন্সের ভূমিকায় ম্যাট শুলজে, ডোমিনিকের শৈশবের বন্ধু। শুলজে প্রথম ছবিতে উপস্থিত হয়েছিল এবং জুলাই ১৬, ২০১০ সালে খবর হয়েছিল যে তিনি ফিরবেন। প্রথম ছবিতে ঘটে যাওয়া ঘটনার জন্য ব্রায়ানের বিরুদ্ধে তার এক বিদ্বেষ রয়েছে কিন্তু রেয়ার লোকদের কাছ থেকে তিনি মিয়াকে বাঁচানোর পরে তারা বন্ধু হয়ে যায়।
  • হান লু চরিত্রে সংগ কাং, একজন স্ট্রিট রেসার যিনি ডোমিনিকান প্রজাতন্ত্রের ডোমিনিকের ব্যবসায়ের অংশীদার ছিলেন।[৫]
  • লুই হবসের ভূমিকায় ডোয়েইন জনসন, একজন কূটনৈতিক সুরক্ষা পরিষেবা এজেন্ট। প্রযোজক ভিন ডিজেলের মতে টম লি জোনসকে সামনে রেখে হবসের ভূমিকাটি মূলত বিকশিত হয়েছিল। যাইহোক নিজের ফেসবুক পৃষ্ঠায় প্রতিক্রিয়া পড়ার সময়, ডিজেল একজন ফ্যানের মন্তব্য লক্ষ্য করেছিলেন যে তারা ডিজেল এবং জনসনকে একসঙ্গে একটি ছবিতে দেখার ইচ্ছা পোষণ করেছিল। এরপরে ডিজেল এবং লিন জনসনের ভূমিকাকে নতুনভাবে ডিজাইন করেছিলেন। জনসন রেসলিং থেকে অভিনয়ে রূপান্তরকালে তাঁর জন্য তাদের সমর্থনকে উদ্ধৃত করে ইউনিভার্সাল স্টুডিওর সাথে কাজ করতে চেয়েছিলেন। তিনি প্রাক্তন অনুগ্রহ শিকারী হিসাবে মার্কিন মার্শাল এবং গ্রহের সেরা অনুগ্রহ শিকারী সরকারের সংস্করণ হিসাবে ভূমিকা বর্ণনা করেছিলেন। তিনি তাঁর দৈহিকতা বাড়ানোর জন্য একটি বিস্তৃত দৈনিক ওয়ার্কআউট ব্যবস্থা গ্রহণ করেছিলেন, তাঁর চরিত্রটি শিকারি হিসাবে উপস্থিত হওয়া এবং নায়কদের কাছে একটি বিশ্বাসযোগ্য হুমকি উপস্থাপনের জন্য যথেষ্ট শক্তিশালী হতে চেয়েছিলেন।
  • গিসেল ইয়াসারের চরিত্রে গাল গাদোট, প্রাক্তন মোসাদ এজেন্ট। যদিও গ্যাডোটের মোটরবাইকগুলি পরিচালনা করার পূর্ব অভিজ্ঞতা ছিল, তবে চলচ্চিত্রের জন্য কীভাবে আরও বড়, আরও শক্তিশালী ডুকাটি স্ট্রিটফাইটার চালানো যায় তা শিখেছিলেন।[৫]
  • হরানান রেয়েসের চরিত্রে জোয়াকিম ডি আলমেইদা, একজন নির্মম মাদক সম্রাট যিনি বৈধ ব্যবসায়ী হিসাবে বহুল পরিচিত। ১৬ জুলাই, ২০১০ সালে প্রকাশিত হয়েছিল যে আলমেইদা রেয়েসের চরিত্রে অভিনয় করবেন। আগে বেশ কয়েকটি প্রতিপক্ষের চরিত্রে অভিনয় করার পরে তিনি এই ভূমিকা নিতে দ্বিধাগ্রস্থ হয়েছিলেন তবে লিনের সাথে কথা বলার পরে এবং চরিত্রটির ভূমিকার কথা শোনার পরে তা গ্রহণ করেছিলেন।[৫]
  • এলিনা পাটাকি এলিনা নেভেসের ভূমিকায়, রিও পুলিশ অফিসার যিনি হবসের দলের সাথে কাজ করেন এবং ডোমিনিকের সাথে প্রেমের সম্পর্কে আগ্রহী হন। এটি ১৬ জুলাই, ২০১০ সালে প্রকাশিত হয়েছিল যে পাটাকি এই ভূমিকায় অংশ নেবেন। তিনি পুলিশ/সামরিক প্রযুক্তিগত পরামর্শদাতার সাথে বেশ কয়েকদিন কৌশলগত প্রশিক্ষণ পেয়েছিলেন এবং বিশ্বাসযোগ্যভাবে এলেনাকে চিত্রিত করার জন্য বিভিন্ন পরিস্থিতিতে তার বন্দুকটি কীভাবে পরিচালনা করতে হবে তা শিখেছিলেন।[৫]

কেন্দ্রীয় অভিনয় যথাক্রমে পুয়ের্টোরিকোর গায়ক টেগো ক্যালডেরন এবং ডন ওমর যথাক্রমে লিও এবং সান্তোস ডাকাতির দলের সদস্য হিসেবে অভিনয় করেছেন। মাইকেল ইরবি রেইসের ডানহাতি জিজির চরিত্রে অভিনয় করছেন।[৬] আলিমি ব্যালার্ড, ফার্নান্দো চিয়েন, ইয়রগো কনস্ট্যান্টাইন এবং জিওফ মেডি হবসের দলের সদস্য ফুস্কো, উইলকেস, চাতো এবং ম্যাক্রো চরিত্রে অভিনয় করেছেন। মিশেল রড্রিগেজ কে ছবিতে ডমিনিকের বান্ধবী লেটি অর্টিজের চরিত্রে দেখা যায়, যাকে ফাস্ট এন্ড ফিউরিয়াসের ঘটনার পর মৃত বলে ধারণা করা হচ্ছে।[৭][৮] ইভা মেন্ডেজ এজেন্ট মনিকা ফুয়েন্তেস হিসেবে একটি অকৃতিত্বহীন ক্যামিওতে হাজির হয়েছেন যা ২ ফাস্ট ২ ফিউরিয়াস থেকে তার ভূমিকা পুনরুদ্ধার করেছেন।

উৎপাদন[সম্পাদনা]

ফেব্রুয়ারি ৩, ২০১০ সালে এটা নিশ্চিত করা হয় যে ফাস্ট এন্ড ফিউরিয়াস সিরিজের একটি পঞ্চম চলচ্চিত্র নির্মিত হবে এটিকে ফাস্ট ফাইভ হিসাবে উল্লেখ করা হয় এবং জানানো হয় একটি ষষ্ঠ চলচ্চিত্রের পরিকল্পনাও করা হচ্ছে। এছাড়াও নিশ্চিত করা হয়েছে যে ডিজেল, ওয়াকার, লেখক ক্রিস মর্গান এবং প্রযোজক নীল এইচ মরিৎজ সবাই নতুন কিস্তির জন্য তাদের ভূমিকায় ফিরে আসবেন।[৯][১০]

চিত্রগ্ৰহণ[সম্পাদনা]

১২৫ মিলিয়ন মার্কিন ডলারের বাজেটে ফাস্ট ফাইভের চিত্রগ্ৰহণ জুলাই ও আগস্ট ২০১০-এ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। চিত্রগ্ৰহণ শুরু হয়েছিল ১৪ জুলাই, ২০১০ তে।[১১][১২]

গান[সম্পাদনা]

ফাস্ট ফাইভ (অরিজিনাল মোশন পিকচার সাউন্ডট্র্যাক) ২৫ এপ্রিল, ২০১১ তারিখে আইটিউনসে এবং ৩ মে, ২০১১ তারিখে এবিকেসিও রেকর্ডস কর্তৃক সিডিতে মুক্তি পায়।[১৩][১৪]

মুক্তি[সম্পাদনা]

১৫ এপ্রিল ২০১১ সালে ব্রাজিলের রিও ডি জেনেইরোর সিনেপলিস লেগুন থিয়েটারে ফাস্ট ফাইভের প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। এটি আয়োজন করেন অভিনেত্রী সুসি ক্যাস্টিলো এবং পৃষ্ঠপোষকতায় ছিল গাড়ি প্রস্তুতকারক ডজ।[১৫][১৬][১৭]

চলচ্চিত্রটি এপ্রিল ২৯, ২০১১ সালে মার্কিন যুক্তরাষ্ট্র সহ বিশ্বব্যাপী থিয়েটারে মুক্তি পায়।

প্রতিক্রিয়া[সম্পাদনা]

রোটেন টমাটোসে ২০০ টি পর্যালোচনার উপর ভিত্তি করে ৬.৪১/১০ গড় রেটিং সহ ৭৭% ইতিবাচক পর্যালোচনা পেয়েছে।[১৮] মেটাক্রিটিক-এ, চলচ্চিত্রটি ১০০ এর মধ্যে ৪১ সমালোচকদের পর্যালোচনার উপর ভিত্তি করে ৬৬ স্কোর পেয়েছে যা "সাধারণত অনুকূল পর্যালোচনা" নির্দেশ করে।[১৯] সিনেমাস্কোর দ্বারা করা একটি জরিপে দর্শকরা ছবিটিকে একটি A+ থেকে F সার্কেলের মধ্যে "A" গড় গ্রেড দিয়েছে।[২০]

বক্স অফিস[সম্পাদনা]

ফাস্ট ফাইভ মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় $২০৯.৮ মিলিয়ন (৩৩.৫%) এবং বিশ্বের অন্যান অঞ্চলে $৪১৬.৩ মিলিয়ন (৬৬.৫%) সহ বিশ্বব্যাপী মোট মোট $৬২৬.১ মিলিয়ন আয় করে।[৩] ২০১১ সালে বিশ্বব্যাপী মুক্তি পাওয়া চলচ্চিত্রের মধ্যে সপ্তম সর্বোচ্চ আয়কারী চলচ্চিত্র।[২১] এটি উদ্বোধনী সপ্তাহান্তে বিশ্বব্যাপী $১০৯.৬ মিলিয়ন আয় করে।[২২] ছবিটি ২০১১ সালের অক্টোবর মাসে বিশ্বব্যাপী সর্বকালের সর্বোচ্চ আয়কারী চলচ্চিত্রের তালিকায় ৫৫ নম্বরে পৌঁছায়।[২৩]

পুরস্কার ও মনোনয়ন[সম্পাদনা]

বছর পুরস্কার বিভাগ প্রাপক ফলাফল তথ্যসূত্র
২০১১ বিএমআই চলচ্চিত্র পুরস্কার (গান) চলচ্চিত্রের গান ব্রায়ান টেইলার বিজয়ী [২৪][২৫]
গোল্ডেন ট্রেলার পুরস্কার সেরা অ্যাকশন দৃশ্য "ফাস্ট ওমেন" – ইউনিভার্সাল স্টুডিও মনোনীত [২৬]
সেরা গ্রীষ্মকালীন ব্লকবাস্টার পোস্টার ২০১১ "ফাস্ট ফাইভ" – ইউনিভার্সাল পিকচার্স মনোনীত
সেরা গ্রীষ্মকালীন ব্লকবাস্টার টিভি স্পট ২০১১ "সুপার বোল" – ইউনিভার্সাল পিকচার্স বিজয়ী
টিন চয়েজ অ্যাওয়ার্ড সেরা অ্যাকশন চলচ্চিত্র ফাস্ট ফাইভ বিজয়ী [২৭][২৮]
সেরা অভিনেতা (অ্যাকশন) ভিন ডাইসেল মনোনীত [২৭]
ডোয়েন জনসন মনোনীত
পল ওয়াকার মনোনীত
সেরা অভিনেত্রী (অ্যাকশন) জর্ডানা ব্রিউস্টার মনোনীত
২০১২ পিপলস্ চয়েস অ্যাওয়ার্ড পছন্দের অ্যাকশন চলচ্চিত্র ফাস্ট ফাইভ মনোনীত [২৯][৩০]
পছন্দের অ্যাকশন অভিনেতা ভিন ডাইসেল মনোনীত
ক্রিটি চয়েস অ্যাওয়ার্ড অ্যাকশন চলচ্চিত্র ফাস্ট ফাইভ মনোনীত [৩১]
ন্যাপ ইমেজ পুরস্কার মোশন চলচ্চিত্রে অসাধারণ অভিনেতা ভিন ডাইসেল মনোনীত [৩২]
গোল্ডেন রিল পুরস্কার চলচ্চিত্রে সাউন্ড ইফেক্ট এবং ফোলি ফাস্ট ফাইভ মনোনীত [৩৩]
স্যাটার্ন পুরস্কার স্যাটার্ন বেস্ট অ্যাকশন চলচ্চিত্র ফাস্ট ফাইভ মনোনীত [৩৪]
বেস্ট এডিটিং কেলি মাতসুমোতো, ফ্রেড রাস্কিন, এবং ক্রিশ্চিয়ান ওয়াটনার মনোনীত

সিক্যুয়েল[সম্পাদনা]

ফাস্ট ফাইভের উপর ফেব্রুয়ারি ২০১০ সালে ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস সিরিজের ষষ্ঠ চলচ্চিত্রের পরিকল্পনা করা হয় এবং এপ্রিল ২০১১ সালে নিশ্চিত করা হয় যে মর্গান সম্ভাব্য ষষ্ঠ চলচ্চিত্রের জন্য একটি স্ক্রিপ্ট তৈরি করতে কাজ শুরু করেছেন।[১০][৩৫] এই চলচ্চিত্রে ডিজেল, মরিৎজ চলচ্চিত্র প্রযোজক হিসেবে এবং লিন পরিচালনায় ফিরে আসেন। ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস ৬ ২৪ মে, ২০১৩ সালে মুক্তি পায়।

আরও দেখুন[সম্পাদনা]

মন্তব্য[সম্পাদনা]

  1. As depicted at the ending of the 2009 film Fast & Furious.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Fast Five"bbfc.co.ukBritish Board of Film Classification। এপ্রিল ১৩, ২০১১। আগস্ট ২৫, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ১, ২০১১ 
  2. "Fast Five"The Numbers (website)। Nash Information Services, LLC। জুলাই ৫, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  3. "Fast Five"Box Office Mojo। Amazon.com। অক্টোবর ৫, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ৫, ২০১১ 
  4. "Hollywood's Top 40"Vanity FairCondé Nast। মার্চ ২০১১। মার্চ ১, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ৭, ২০১১ 
  5. Production 2011
  6. Production 2011, পৃ. 2।
  7. Roush, George (মে ১, ২০১২)। "Eva Mendes Says She Won't Be Returning For 'Fast Six'"Screen Crush। Townsquare Media, LLC। নভেম্বর ১০, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ১০, ২০১২ 
  8. Sneider, Jeff (মে ১, ২০১২)। "Michelle Rodriguez returns for 'Machete Kills'"Variety। Reed Business Information। মে ২, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ১, ২০১২ 
  9. Siegel, Tatiana (ফেব্রুয়ারি ৩, ২০১০)। "Universal revs up another 'Fast and Furious'"Variety। Reed Business Information। নভেম্বর ১৬, ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ৯, ২০১১ 
  10. Schrader, Chris (এপ্রিল ২৫, ২০১১)। "'Fast and the Furious 6′ Already in Development"Screen Rant। জুলাই ৫, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ১৩, ২০১১ 
  11. "Fast Five Filming Update"ComingSoon.netCraveOnline। মে ২৭, ২০১০। অক্টোবর ৮, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ৪, ২০১১ 
  12. Roush, George (জুলাই ১৪, ২০১০)। "Couple Of Cast Pics From Fast Five"। Latino Review। অক্টোবর ১৪, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ৪, ২০১১ 
  13. Ruhlmann, William। "Fast Five (Original Motion Picture Soundtrack)"All MusicRovi Corporation। জুলাই ৪, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ৯, ২০১১ 
  14. "Listen: Ludacris f/ Slaughterhouse "F5 (Furiously Dangerous)""Complex। Complex Media। এপ্রিল ২৫, ২০১১। ফেব্রুয়ারি ২৯, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ২৯, ২০১২ 
  15. McNary, Dave (এপ্রিল ১, ২০১১)। "'Fast Five' partners with Charger"Variety। Reed Business Information। জুলাই ৪, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ১৪, ২০১১ 
  16. "Dwayne Johnson"South Florida Sun-Sentinel। Tribune Company। এপ্রিল ১৫, ২০১১। অক্টোবর ১৪, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ১৪, ২০১১ 
  17. Castillo, Susie (এপ্রিল ১৫, ২০১১)। "Fast Five World Premiere"Susie Castillo। জুলাই ৬, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ১০, ২০১১ 
  18. "Fast Five (2011)"Rotten TomatoesFandango Media। সংগ্রহের তারিখ এপ্রিল ২, ২০২০ 
  19. "Fast Five"MetacriticCBS Interactive। জুলাই ৫, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  20. "CinemaScore"CinemaScore। আগস্ট ৯, ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ডিসেম্বর ১৪, ২০২০  Each film's score can be accessed from the website's search bar.
  21. "2011 WORLDWIDE GROSSES"Box Office Mojo। সংগ্রহের তারিখ আগস্ট ২৪, ২০১৩ 
  22. "All Time Worldwide Opening Weekend Records"Box Office Mojo। সংগ্রহের তারিখ আগস্ট ২৪, ২০১৩ 
  23. "Worldwide Grosses"Box Office MojoAmazon.com। জুন ২৬, ২০১১। অক্টোবর ২৩, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ৯, ২০১১ 
  24. "Brian Tyler Awards"। Official Brian Tyler Website। ২০১১। জুলাই ৪, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ১, ২০১১ 
  25. "2011 BMI Film/TV Award Winners" (PDF)। মে ১৮, ২০১১। আগস্ট ৮, ২০১১ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ১, ২০১১ 
  26. "The 12th Annual Golden Trailer Award Nominees"। Golden Trailer Awards। ২০১১। আগস্ট ৮, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ১, ২০১১ 
  27. "Teen Choice Awards Nominees – 2011 List"The National Ledger। The National Ledger, LLC। জুন ২৯, ২০১১। জুলাই ৪, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ১, ২০১১ 
  28. "2011 Teen Choice Awards – All The Winners"RadarOnline। American Media, Inc.। আগস্ট ৭, ২০১১। আগস্ট ৮, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ৮, ২০১১ 
  29. Kaufman, Amy (নভেম্বর ৮, ২০১১)। "People's Choice Awards nominations 2012"Los Angeles Times। Tribune Company। নভেম্বর ১১, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ১১, ২০১১ 
  30. "People's Choice Awards nominations 2012"People's Choice AwardsProcter & Gamble। জানুয়ারি ১১, ২০১২। জানুয়ারি ৯, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ১২, ২০১২ 
  31. Hammond, Pete (ডিসেম্বর ১৩, ২০১১)। "Hugo & The Artist Lead Critics Choice Movie Award Nominations With 11 Each"Deadline.com। PMC। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২৫, ২০১১ 
  32. "2012 NAACP Image Award Film And TV Nominations"Deadline Hollywood। PMC। জানুয়ারি ১৯, ২০১২। জানুয়ারি ১৯, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ১৯, ২০১২ 
  33. "Sound Editors Give 'Super 8′, 'War Horse', 'Rise Of Planet Of Apes' Most Nominations"Deadline Hollywood। PMC। জানুয়ারি ২০, ২০১২। জানুয়ারি ২০, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ২০, ২০১২ 
  34. "Nominations for the 38th Annual Saturn Awards"Saturn AwardAcademy of Science Fiction, Fantasy & Horror Films। ফেব্রুয়ারি ২৯, ২০১২। ফেব্রুয়ারি ২৯, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ২৯, ২০১২ 
  35. "'Fast Five' Will Transition Franchise From Street Racing To Future Full Of Heist Action"Deadline Hollywood। PMC। এপ্রিল ২৫, ২০১১। জুলাই ৫, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ৭, ২০১১ 

উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "AlternateTitle2" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "Billboard200" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "BOArabEmirates" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "BOMojoOpeningDayRecords" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "BOMWeek2Imax" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "BoxOfficeMojoImaxInfo" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "BoxOfficeMojoWeek2" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "CastingMTV" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "CastingVariety" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "castingWENN" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "CritCorliss2" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "CriticGlobo" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "CriticVeja" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "DeadlineEasterOpening" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "DeadlineForeignMarket1" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "DeadlineSundayMay1" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "DeadlineWeek2" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "DomesticPeak" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "EmpireBestof11" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "FastSixEarlyDate" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "FFBiggesOpening" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "FFInternationalRoundup" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "FFive2ndWeekend" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "FFiveBostonHerald" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "FFiveBoxOfficeMojo2011" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "FFiveEmpire" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "FFiveFilm4" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "FFiveHollywoodReporter" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "FFiveLATimes" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "FFiveNewYorker" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "FFiveNewYorkTimes" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "FFiveNYPost" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "FFiveRogerEbert" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "FFiveRollingStones" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "FFiveTelegraph" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "FFiveTimeMagazine" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "FFiveTimeOut" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "FFiveTimeOutNY" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "FFiveTotalFilm" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "FFiveUS200Million" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "FFiveVariety" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "FFRecordApril" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "FFRecordWeekend" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "FilmingGeneral" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "Filmsof2011May15Snapshot" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "ForeignTakings" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "ForeignTotals" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "HomeDVDDate" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "HomeGQ" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "HomeMediaBluRayDVDUS" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "HomemediaTV" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "HomeNascarEnd" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "HomeUSBRDVD" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "HomeUSWeek1" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "HomeUSWeek1B" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "IGN" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "IGNBestof11" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "IllegalDownload" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "IllegalDownload2" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "Imaxrerelease" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "LatinoReview" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "MarketingCarTown" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "MarketingCarTown2" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "MarketingHomeNascar" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "MarketingWSJ" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "MojoChart6-8May" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "ProductionCollider" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "SequelScoreCard" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "VarietyEarlyOpening" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "VarietyWeek3Foreign" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।

উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "VehicleStunt" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।

নথি

  • "Fast Five" (PDF)Official Fast Five websiteUniversal Pictures। আগস্ট ৮, ২০১১ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ৫, ২০১২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]