বিষয়বস্তুতে চলুন

ফার্গাস ইউইং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দাপ্তরিক প্রতিকৃতি, ২০২১

ফার্গাস স্টুয়ার্ট ইউইং (জন্ম ২৩ সেপ্টেম্বর ১৯৫৭) হলেন একজন স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) রাজনীতিবিদ যিনি ২০১৬ থেকে ২০২১ সাল পর্যন্ত স্কটিশ সরকারের গ্রামীণ অর্থনীতি এবং পর্যটনের ক্যাবিনেট সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করেছেন, [ক] এর আগে দুটি জুনিয়র মন্ত্রী পদে ছিলেন পোস্ট তিনি ১৯৯৯ সাল থেকে স্কটিশ পার্লামেন্টের (এমএসপি) সদস্য, ২০১১ সাল পর্যন্ত ইনভারনেস ইস্ট, নায়ারন এবং লোচাবারের প্রতিনিধিত্ব করেছেন এবং তারপরে এর উত্তরসূরি আসন ইনভারনেস এবং নায়ারন।

পটভূমি

[সম্পাদনা]

ইউইং হলেন প্রবীণ স্কটিশ জাতীয়তাবাদী উইনি ইউইং -এর পুত্র, যিনি হাউস অফ কমন্সে সংসদ সদস্য (এমপি), ইউরোপীয় পার্লামেন্টের (এমইপি) সদস্য এবং একজন এমএসপি হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। তার বাবা একজন এসএনপি স্থানীয় কাউন্সিলর ছিলেন। তিনি দীর্ঘদিন ধরে স্কটিশ ন্যাশনাল পার্টিতে সক্রিয়।

মুসেলবার্গের লরেটো স্কুলে শিক্ষিত, তিনি গ্লাসগো বিশ্ববিদ্যালয়ে আইন পড়েন।[১] যেখানে তিনি গ্লাসগো ইউনিভার্সিটি স্কটিশ ন্যাশনালিস্ট অ্যাসোসিয়েশনের সদস্য ছিলেন। ১৮ বছর বয়সে, তিনি ইউরোপীয় পার্লামেন্টে তার মায়ের সচিব হিসাবে নিযুক্ত হন।[২]

তিনি ১৯৮৩ সালে মার্গারেট ইউইংকে (তখন মার্গারেট বেইন) বিয়ে করেন; তিনি ইস্ট ডানবার্টনশায়ারের প্রাক্তন এমপি ছিলেন (১৯৭৪-৭৯), এবং ১৯৮৭ সালে মোরে প্রতিনিধিত্ব করার জন্য নির্বাচিত হন। তিনি ২০০১ সালে পদত্যাগ না করা পর্যন্ত এই আসনটি ধরে রেখেছিলেন এবং ১৯৯৯ থেকে ২০০৬ সালের মার্চ মাসে স্তন ক্যান্সারে তার মৃত্যু পর্যন্ত স্কটিশ সংসদে একই এলাকার প্রতিনিধিত্ব করেছিলেন। তার বোন, অ্যানাবেল ইউইং, ২০০৫ সালের সাধারণ নির্বাচন পর্যন্ত পার্থের সংসদ সদস্য (এমপি) ছিলেন এবং ২০১১ সাল থেকে মিড স্কটল্যান্ড এবং ফিফের জন্য স্কটিশ সংসদ সদস্য ছিলেন।

তিনি এখন ডঃ ফিওনা পিয়ারসালের সাথে সম্পর্কের মধ্যে আছেন যার সাথে ২০০৮ সালে তার একটি কন্যা হয়েছিল।[৩]

উদ্ধৃতি

[সম্পাদনা]
  1. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Previously titled নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. "Cabinet Secretary for the Rural Economy"। Scottish Government। সংগ্রহের তারিখ ২৪ সেপ্টেম্বর ২০১৮ 
  2. "Mrs Ewing defends decision to employ son"The Scotsman। ২০ সেপ্টেম্বর ১৯৭৬। 
  3. "MSP Ewing celebrating first child"The Scotsman। সংগ্রহের তারিখ ২৯ জানুয়ারি ২০২০