ফন্টফোর্জ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফন্টফোর্জ (FontForge)
মূল উদ্ভাবকজর্জ উলিয়ামস
উন্নয়নকারীফ্র্যাঙ্ক ট্রাম্পে, বেন মার্টিন, অ্যাড্রিয়েন তাতার, খালেদ হোসনি, জেরেমি টান
প্রাথমিক সংস্করণ১ এপ্রিল ২০০৪; ২০ বছর আগে (2004-04-01)
স্থিতিশীল সংস্করণ
২০২০১১০৭[১] / ৭ নভেম্বর ২০২০; ৩ বছর আগে (2020-11-07)
রিপজিটরি উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
যে ভাষায় লিখিতসি
ধরনফন্ট সম্পাদক
ওয়েবসাইটfontforge.org

ফন্টফোর্জ একটি এফওএসএস ফন্ট সম্পাদক যা অনেকগুলি সাধারণ ফন্ট ফর্ম্যাটকে সমর্থন করে। মূলত জর্জ উইলিয়ামস দ্বারা ২০১২ অবধি বিকশিত, ফন্টফর্স বিনামূল্যে সফটওয়্যার এবং এটি জিএনইউ জেনারেল পাবলিক লাইসেন্স সংস্করণ ৩ এবং ৩-ধারা বিএসডি লাইসেন্সের মিশ্রণে বিতরণ করা হয়।[২] এটি লিনাক্স, উইন্ডোজ[৩] এবং ম্যাকওএস[৪] সহ অপারেটিং সিস্টেমগুলির জন্য উপলব্ধ এবং ১২ টি ভাষায় স্থানীয়ীকৃত।

বৈশিষ্ট্য[সম্পাদনা]

অটোমেটেড ফর্ম্যাট রূপান্তর এবং অন্যান্য পুনরাবৃত্ত কাজগুলির সুবিধার জন্য, ফন্টফোর্জ দুটি স্ক্রিপ্টিং ভাষা প্রয়োগ করে: তার নিজস্ব ভাষা এবং পাইথন। ফন্টফোর্জ কমান্ড লাইন থেকে, তার জিইউআই থেকে স্ক্রিপ্ট চালাতে পারে এবং পাইথন মডিউল হিসাবে এর বৈশিষ্ট্যগুলিও সরবরাহ করে যাতে এটি যে কোনও পাইথন প্রোগ্রামে সংহত করা যায়।

ফন্টফোর্জ অ্যাডোবের ওপেনটাইপ বৈশিষ্ট্য ফাইল স্পেসিফিকেশন সমর্থন করে (সিনট্যাক্সের নিজস্ব এক্সটেনশন সহ)। এটি ক্যামব্রিয়া ম্যাথের জন্য প্রবর্তিত আনুষ্ঠানিক মাইক্রোসফ্ট গাণিতিক টাইপসেটিং এক্সটেনশনগুলি (ম্যাথ টেবিল) সমর্থন করে এবং অফিস ২০০৭, এক্সটেক্স এবং লুয়াটেক্স সমর্থন করে। কমপক্ষে একটি ফ্রি ওপেনটাইপ গাণিতিক ফন্টটি ফন্টফোর্সে তৈরি করা হয়েছে।

ফন্টফোর্জ স্ক্রিনে ফন্টগুলি রেন্ডার করার জন্য ফ্রিটাইপ ব্যবহার করে। নভেম্বর ১৫, ২০০৮ প্রকাশের পর থেকে ফন্টফোর্জ অ্যান্টি-এলিয়াসেড গ্রাফিক্স এবং জটিল পাঠ্য বিন্যাস সমর্থন সরবরাহ করে গ্রাফিক্স এবং পাঠ্য রেন্ডারিংয়ের জন্য লাইব্যাকাইরো এবং লিবপ্যাঙ্গো সফ্টওয়্যার লাইব্রেরি ব্যবহার করে।

ফন্টফোর্জ বিটম্যাপের চিত্রগুলি অটো ট্রেস করতে পট্রেস বা অটোট্রেস ব্যবহার করতে পারে এবং সেগুলিকে একটি ফন্টে আমদানি করতে পারে।

ফন্টফোর্জ কোডের অংশগুলি লুয়াটেক্স টাইপসেটিং ইঞ্জিন ওপেনটাইপ ফন্টগুলি পড়ার এবং পার্স করার জন্য ব্যবহৃত হয়।

ফন্টফোর্জ উৎস কোডটিতে ‘শোটিএফ’ সহ বেশ কয়েকটি ইউটিলিটি প্রোগ্রাম রয়েছে যা বাইনারি ফন্ট ফাইলগুলির বিষয়বস্তু এবং ডাব্লুএফএফ রূপান্তরকারী এবং ডেকনভার্টার দেখায়।

সমর্থিত ফর্ম্যাটগুলি[সম্পাদনা]

ফন্টফর্জ বিভিন্ন ধরনের ফন্ট ফর্ম্যাট সমর্থন করে। এর নেটিভ স্প্লাইন ফন্ট ডাটাবেস ফর্ম্যাট (.sfd ফাইলের নাম এক্সটেনশন) পাঠ্য ভিত্তিক এবং ডিজাইনারদের মধ্যে সহযোগিতা সহজতর করে, কারণ পার্থক্য ফাইলগুলি সহজেই তৈরি করা যায়। ফন্টফোর্জ আন্তঃব্যবযোগযোগ্য ইউএফও উৎস ফর্ম্যাটটিকেও সমর্থন করে যা XML-এর উপর ভিত্তি করে।

সফ্টওয়্যারটি অন্য অনেকগুলি ফন্ট ফর্ম্যাটকে সমর্থন করে এবং ফন্টগুলি এক ফর্ম্যাট থেকে অন্য ফর্ম্যাটকে রূপান্তর করে। সমর্থিত ফন্ট ফর্ম্যাটগুলির মধ্যে রয়েছে: ট্রু টাইপ(টিটিএফ), ট্রু টাইপ কালেকশন(টিটিসি), ওপেনটাইপ(ওটিএফ), পোস্টস্ক্রিপ্ট টাইপ ১, টেক্স বিটম্যাপ ফন্টস, এক্স ১১ ওটিবি বিটম্যাপ(কেবলমাত্র এসএফএনটি), গ্লাইফ বিটম্যাপ ডিস্ট্রিবিউশন ফর্ম্যাট(বিডিএফ), ফন(উইন্ডোজ), এফএনটি(উইন্ডোজ), এবং ওয়েব ওপেন ফন্ট ফর্ম্যাট(ডাব্লুএফএফ)। ফন্টফোর্জ স্কেলযোগ্য ভেক্টর গ্রাফিক্স(এসভিজি) ফর্ম্যাট এবং ইউনিফাইড ফন্ট অবজেক্ট (ইউএফও) ফর্ম্যাট থেকে এবং ফন্টগুলি আমদানি ও রফতানিও করে।

বিকাশের ইতিহাস[সম্পাদনা]

ফন্টফোর্জ প্রকল্পটি জর্জ উইলিয়ামস অবসরপ্রাপ্ত প্রকল্প হিসাবে প্রতিষ্ঠা করেছিলেন এবং ২০০১ থেকে মার্চ ২০০৪ পর্যন্ত পিএফএডিট হিসাবে প্রকাশিত হয়েছিল।

উইলিয়ামস প্রায় ১২ বছর ধরে প্রোগ্রাম এবং সম্পর্কিত ইউটিলিটিগুলি সক্রিয়ভাবে বিকাশ, পরিচালনা ও সমর্থন করে। ২০১১ সালের মাঝামাঝি সময়ে, ডেভ ক্রসল্যান্ড প্রকল্পে অবদান রাখতে শুরু করে এবং প্রকল্পটি সোর্সফর্জ থেকে গিটহাবে চলে যায়। প্রোগ্রামটি বজায় রাখতে এবং বিকাশের জন্য চুক্তি বিকাশকারীদের নিয়োগের জন্য তহবিল সংগ্রহ করতে টেক্স ব্যবহারকারীদের গ্রুপ(টিইউজি) এর মাধ্যমে ক্রসল্যান্ড প্রবর্তনীয় টাইপ ডিজাইন ওয়ার্কশপগুলি সরবরাহ করা শুরু করে। ফন্টফোর্সের বিকাশ আরও সক্রিয় হয়ে উঠল, এবং খালেদ হোসনি এবং ব্যারি শোয়ার্জ উল্লেখযোগ্য অবদানকারী ছিলেন, তবে ২০১২ সালের শেষের দিকে তারা এবং ক্রসল্যান্ড এই প্রকল্পের দিকনির্দেশনা সম্পর্কে দ্বিমত পোষণ করেছিল তাই তারা ফন্টফোর্জকে সোর্টস মিলের সরঞ্জাম হিসাবে চিহ্নিত করেছিল।

২০১১ সালে ডাবল বেন মার্টিন টিইউজির সহায়তায় ম্যাক ওএস এক্সে আরও সহজে ইনস্টলের জন্য পন্ট করা হয়েছিল ফন্টফর্জকে। ইতিমধ্যে, ম্যাথু পেট্রফ তার উইন্ডোজ বিল্ড সিস্টেম এবং আনফিশিয়াল উইন্ডোজ বিল্ড প্রকাশ করেছেন। ২০১৩ সালে ফন্টফর্জবিল্ডস প্রকল্পটি প্রসারিত করার জন্য সোর্সফোর্জে শুরু হয়েছিল; পরবর্তীকালে এটি পুরোপুরি পুনরায় লেখা হয়েছিল এবং আজ জেরেমি টান একটি উইন্ডোজ অ্যাপ্লিকেশন হিসাবে রক্ষণাবেক্ষণ করেছেন।

২০১২ সালে, ক্রসল্যান্ড একটি নতুন প্রকল্প ওয়েবসাইট গিটহাব পৃষ্ঠাগুলিতে হোস্ট করার জন্য, fontforge.github.io সংগঠিত করেছিল এবং ফন্টফর্গ্র থেকে শিক্ষানবিশ থেকে শুরু করে একটি চুক্তি ওয়েব ডিজাইনারের ভাড়া নেওয়ার জন্য ব্যবহৃত তহবিল ব্যবহার করেছিল। তার সমর্থনে মার্টিন একটি বাস্তব সময়ের সহযোগিতা বৈশিষ্ট্য যুক্ত করেছেন যা তারা উভয়ই মাদ্রিদে লিবার গ্রাফিক্স সভা ২০১৩ এর মূল বক্তব্য হিসাবে উপস্থাপন করেছিলেন।

২০১৪ সালে, গুগলের আর্থিক সহায়তায়, ফ্রাঙ্ক ট্রাম্পে ইউএফও ফন্ট উৎস ফর্ম্যাটের জন্য সম্পূর্ণ সমর্থন যোগ করেছিল।

ফন্টফোর্জে তৈরিকৃত ফন্ট[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

  • মেটাফন্ট
  • মেটাটাইপ১
  • ইঙ্কসকেপ

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Releases · fontforge/fontforge · GitHub"GitHub। frank-trampe। সংগ্রহের তারিখ ২০২০-০৪-১৭ 
  2. ফন্টফোর্জ। "ফন্টফোর্জ লাইসেন্স"গিটহাব 
  3. লিটি, ম্যারি (৬ আগস্ট ২০১২)। "Microsoft Expression Blend Bible"John Wiley & Sons 
  4. Daniel, James (২০০৯-১২-০৪)। "Crafting Digital Media: Audacity, Blender, Drupal, GIMP, Scribus, and other Open Source Tools"Berkeley, CA: Apress.