প্লাবক ব্যাসল্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

প্লাবক ব্যাসল্ট হলো একটি বিশাল আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত বা বিস্ফোরণের ফল যা ব্যাসাল্ট লাভা দ্বারা বিশাল জমি বা সমুদ্রের তলকে আবৃত করে। ভারতের ডেকান ট্র্যাপস প্লাবক ব্যাসল্ট প্রদেশগুলিকে প্রায়শই ট্র্যাপ নামে অভিহিত করা হয়, সুইডিশ শব্দ ট্রাপা (যার অর্থ "সিঁড়ি") এর পরে, অনেকগুলি সম্পর্কিত ল্যান্ডস্কেপ বৈশিষ্ট্যযুক্ত সিঁড়ি বর্ধনের ভূতাত্ত্বিক কারণে। মাইকেল আর রাম্পিনো এবং রিচার্ড স্টারস (১৯৮৮) গত ২৫০ মিলিয়ন বছর ধরে ঘটে যাওয়া ১১ স্বতন্ত্র বন্যা বেসাল্ট এপিসোডের উদ্ধৃতি দিয়ে বড় বড় আগ্নেয়গিরি প্রদেশ, লাভা মালভূমি এবং পর্বতমালা তৈরি করেছে।[১] যাইহোক, আরও অনেকগুলি বৃহৎ অন্টং জাভা মালভূমি,[২] এবং চিলকোটিন গ্রুপের মতো স্বীকৃত হয়েছে, যদিও পরবর্তীকৃতটি কলম্বিয়া রিভার ব্যাসল্ট গ্রুপের সাথে যুক্ত হতে পারে। বৃহত্তর আগ্নেয় প্রদেশগুলি পাঁচটি বৃহত্তর বিলুপ্তির ঘটনার সাথে সংযুক্ত হয়েছে এবং এটি বোলাইডের প্রভাবের সাথে যুক্ত হতে পারে।[৩]

গঠন[সম্পাদনা]

মার্কিন যুক্তরাষ্ট্রে মূসা কুলি কলম্বিয়া রিভার বাসাল্ট গ্রুপের একাধিক প্লাবক ব্যাসল্ট প্রবাহ দেখায়। উপরের ব্যাসল্টটি রোজা মেম্বার এবং নীচের উপত্যকাটি ফ্রেঞ্চম্যান স্প্রিংস মেম্বার বেসাল্টকে প্রকাশ করে।

প্লাবক ব্যাসল্টের গঠন ও প্রভাবগুলি বিভিন্ন কারণের উপর নির্ভর করে যেমন মহাদেশীয় কনফিগারেশন, অক্ষাংশ, আয়তন, হার, বিস্ফোরণের সময়কাল, স্টাইল এবং সেটিং (মহাদেশীয় বনাম সমুদ্রের), প্রাইসিং বিদ্যমান জলবায়ু এবং পরিবর্তনের জন্য বায়োটার স্থিতিস্থাপকতা।[৪] কন্টিনেন্টাল প্লাবক ব্যাসল্ট প্রদেশগুলি সাধারণত ১ থেকে ৩ মিলিয়ন বছরের সময়সীমাতে গঠিত হয়।[৫][৬]

প্লাবক ব্যাসল্টগুলির জন্য একটি প্রস্তাবিত ব্যাখ্যা হলো এগুলি মহাদেশীয় রাইফটিং এবং এর সাথে যুক্ত পচন গলানোর সংমিশ্রণের ফলে ঘটেছিল, একটি ম্যান্টল প্লুমের সাথে মিলিতভাবে পচন গলিয়ে চলছে, একটি বিশাল পরিমাণে থোলেইটিক বেসালটিক ম্যাগমা উৎপাদন করে। এগুলির একটি খুব কম সান্দ্রতা রয়েছে, এ কারণেই তারা লম্বা আগ্নেয়গিরির পরিবর্তে 'বন্যা' তৈরি করে। আর একটি ব্যাখ্যা হলো এগুলি প্রকাশিত হওয়ার পরে, অল্প সময়ের মধ্যে গলে যায় যা দীর্ঘকাল ধরে আচ্ছাদন জমে থাকে।[৭]

মধ্য ভারতের ডেকান ট্র্যাপস, সাইবেরিয়ান ট্র্যাপস এবং পশ্চিম উত্তর আমেরিকার কলম্বিয়া নদী মালভূমি তিনটি অঞ্চল প্রাগৈতিহাসিক প্লাবক ব্যাসল্ট দ্বারা আচ্ছাদিত। কানাডার মেসোপ্রোটেরোজোইক ম্যাকেনজি বড় ইগনিয়াস প্রদেশে মুসকক্স স্তরযুক্ত অনুপ্রবেশ সম্পর্কিত কপারমাইন নদীর প্লাবক ব্যাসল্ট রয়েছে। চাঁদে মারিয়া অতিরিক্ত, আরও বিস্তৃত, প্লাবক ব্যাসল্ট। সমুদ্রের তলে প্লাবক ব্যাসল্টগুলি মহাসাগরীয় মালভূমি উৎপাদন করে।

এক বিস্ফোরণ দ্বারা আচ্ছাদিত পৃষ্ঠটি প্রায় ২,০০,০০০ কিলোমিটার (কারু) থেকে ১৫,০০,০০০ কিলোমিটার (সাইবেরিয়ান ট্র্যাপস) পর্যন্ত হতে পারে। এর পুরুত্ব ২০০০ মিটার (ডেকান ট্র্যাপস) থেকে ১২,০০০ মিটার (লেক সুপিরিয়র) পর্যন্ত হতে পারে। ক্ষয়ের কারণে এগুলি মূল ভলিউমের চেয়ে ছোট।

পেট্রোগ্রাফি[সম্পাদনা]

২০১৪ সালের সেপ্টেম্বর, আইসল্যান্ডের হলুরাউনে লাভা প্রবাহিত হয়েছে।

প্লাবক ব্যাসল্টগুলিতে থিওলাইট এবং অলিভাইন রয়েছে (যোদার এবং টিলির শ্রেণিবিন্যাস অনুসারে)। পারানা থেকে ব্যাসল্টের রচনাটি প্লাবক ব্যাসল্টগুলির তুলনায় মোটামুটি সাধারণ; এটিতে একটি সূক্ষ্ম দানযুক্ত ম্যাট্রিক্সে শিলাটির পরিমাণের প্রায় ২৫% দখল করা ফেনোক্রাইস্টস রয়েছে। এই ফেনোক্রিস্টাসগুলি হলো পাইরোক্সেনেস (অগাইট এবং পাইজোনাইট), প্লিজিওক্লেসস, অস্বচ্ছ স্ফটিক যেমন টাইটানিয়াম সমৃদ্ধ ম্যাগনেটাইট বা ইলমাইট, এবং মাঝে মাঝে কিছু জলকোষ। কখনও কখনও আরও বিচ্ছিন্ন আগ্নেয়গিরির পণ্য যেমন অ্যান্ডিসাইটস, ড্যাসাইটস এবং রাইওডাসাইটগুলি পর্যবেক্ষণ করা হয়েছে তবে প্রাক্তন ম্যাগমা চেম্বারের শীর্ষে কেবলমাত্র অল্প পরিমাণে।

কাঠামো[সম্পাদনা]

সুবারিয়াল প্লাবক ব্যাসল্ট ২ ধরনের হতে পারে:

  • একটি মসৃণ বা বাঁকা পৃষ্ঠের সাথে: খুব কমপ্যাক্ট পৃষ্ঠ; ভ্যাসিকেল (গ্যাস বুদবুদ) বিরল। ডিগ্যাসিং সহজ ছিল (একটি উচ্চতর তাপমাত্রায় ম্যাগমা বজায় থাকে এবং আকারের একটি চেম্বারে আরও তরল পদার্থগুলি বহিষ্কারের আগেই গ্যাসগুলিকে গলে আবদ্ধ করে না)। এই জাতীয় লাভা প্রবাহ ভূগর্ভস্থ নদী গঠন করতে পারে; যখন ডিগাসিং ফ্র্যাকচার এবং কন্ডউইট উপস্থিত থাকে তখন খুব বড় প্রবাহ পৃষ্ঠে পৌঁছতে পারে।
  • বিশৃঙ্খল পৃষ্ঠ সহ: ব্যাসল্ট বন্যা গ্যাসের বুদবুদে খুব সমৃদ্ধ, একটি অনিয়মিত, খণ্ড পৃষ্ঠ। ডিগ্যাসিং কঠিন ছিল (কম তরল ম্যাগমাটি একটি গরম চেম্বারে প্রগতিশীল প্রসারণের সম্ভাবনা ছাড়াই একটি ফাটল থেকে বহিষ্কার করা হয়েছিল; ডিগাসেসিং এমন পৃষ্ঠের কাছাকাছি হয়েছিল যেখানে প্রবাহটি একটি ভূত্বক তৈরি করে যা প্রবাহের নিজেই এবং সেই সময় গ্যাসের চাপের মধ্যে ক্র্যাক হয়)।

ফ্রান্সের অভার্গনে ম্যাসিফ সেন্ট্রালে পিউ দে লা ভ্যাচে এবং পিউ ডি লাসোসালাস থেকে অগ্ন্যুৎপাত দ্বারা উৎপাদিত বিশৃঙ্খল লাভা প্রবাহের একটি ভাল উদাহরণ রয়েছে।

বড় আকৃতির প্রদেশসমূহ[সম্পাদনা]

বৃহৎ আইগনিয়াস প্রদেশগুলি (এলআইপি) মূলত ভৌগোলিকভাবে খুব সংক্ষিপ্ত সময়কালে মূলত ব্যাসল্টের প্রচুর পরিমাণে বহির্মুখী হিসাবে সংজ্ঞায়িত হয়েছিল। এই সংজ্ঞাটি ন্যূনতম আকার, সময়কাল, পেট্রোজেনেসিস বা সেটিং নির্দিষ্ট করে নি। শ্রেণিবিন্যাসকে পরিমার্জন করার একটি নতুন প্রচেষ্টা আকার এবং সেটিংকে কেন্দ্র করে। এলআইপিগুলি বৈশিষ্ট্যগতভাবে বড় অঞ্চলগুলিকে আচ্ছাদন করে এবং ম্যাগমেটিসিমের বিশাল পরিমাণটি প্রায় ১ এমএরও কম সময়ে ঘটে। সমুদ্র অববাহিকায় অধ্যক্ষ এলআইপিগুলির মধ্যে রয়েছে ওশেনিক ভলকানিক প্লাটিওস (ওপিএস) এবং আগ্নেয়গিরি প্যাসিভ কন্টিনেন্টাল মার্জিনস। মহাসাগরীয় প্লাবক ব্যাসল্টগুলি কিছু তদন্তকারীদের দ্বারা সমুদ্রীয় মালভূমি থেকে আলাদা হওয়া এলআইপিগুলি কারণ তারা মরফোলজিক প্লেটাস তৈরি করে না, সমুদ্রের তলদেশে ২০০ মিটারেরও বেশি সমতল নয় এবং সমান নয়। উদাহরণস্বরূপ ক্যারিবীয়, নাউরু, পূর্ব মারিয়ানা এবং পিগাফেটা প্রদেশ অন্তর্ভুক্ত। কন্টিনেন্টাল বন্যা ব্যাসল্ট (সিএফবি) বা মালভূমি বেসাল্টগুলি হল মহাদেশীয় উদ্ভাস, বা ফাঁদগুলি ক্ষয়ে যাওয়া প্রবাহ স্তরগুলির ধাপের মতো ভূতাত্ত্বিকতার উল্লেখ করে (উদাঃ ডেকান ট্র্যাপস এবং সাইবেরিয়ান ট্র্যাপস)।[৮]

ভূ-রসায়ন[সম্পাদনা]

প্রধান অক্সাইডগুলির ভূ-রাসায়নিক বিশ্লেষণে মধ্য-মহাসাগরীয় রিজ ব্যাসল্টের (এমওআরবি) কাছাকাছি একটি সমাহার প্রকাশিত হয়েছে তবে সমুদ্রের দ্বীপ ব্যাসল্ট (ওআইবি) এর কাছাকাছিও রয়েছে। এগুলি আসলে সিলিকন ডাই অক্সাইড ৫০% এর সাথে থোওলাইট হয়।

দুই ধরনের ব্যাসলটিক প্লাবক ব্যাসল্টকে আলাদা করা যায়:

  • যাদের P2O5 এবং TiO2 কম, তাদের বলা হয় লো ফসফরাস এবং টাইটানিয়াম।
  • যাদের P2O5 এবং TiO2 বেশি, তাদের বলা হয় উচ্চ ফসফরাস এবং টাইটানিয়াম।

আইসোটোপিক অনুপাতটি ৮৭Sr/৮৬Sr এবং ২০৬Pb/২০৪Pb সাধারণভাবে পর্যবেক্ষণ করা থেকে পৃথক, যা দেখায় যে বেসাল্ট বন্যা ম্যাগমা মহাদেশীয় ভূত্বকের মধ্য দিয়ে যাওয়ার সময় দূষিত হয়েছিল। এই দূষণই উপরে বর্ণিত দুটি ধরনের ব্যাসল্টের মধ্যে পার্থক্য ব্যাখ্যা করে। কম ফসফরাস এবং টাইটানিয়াম ধরনের পটাসিয়াম এবং স্ট্রন্টিয়ামের মতো ভূত্বক থেকে অতিরিক্ত পরিমাণ থাকে।

প্রধান প্লাবক ব্যাসল্ট, বৃহত্তর আগ্নেয় প্রদেশ এবং ফাঁদ।

প্লাবক ব্যাসল্টগুলির বেমানান উপাদানের সামগ্রীগুলি সমুদ্রের দ্বীপ ব্যাসল্টগুলির চেয়ে কম তবে মধ্য-মহাসাগরের রিজ ব্যাসল্টের চেয়ে বেশি।

শুক্র[সম্পাদনা]

শুক্র গ্রহে ব্যাসল্ট বন্যা পৃথিবীর চেয়ে বড়।

প্লাবক ব্যাসল্টগুলির তালিকা[সম্পাদনা]

আরও দেখুন: বিশ্বের বৃহত্তম বিস্ফোরণ

মহাদেশীয় বন্যার ব্যাসল্ট (ট্র্যাপ হিসাবেও পরিচিত) এবং মহাসাগরীয় মালভূমি, কালানুক্রমিক ক্রম দ্বারা সজ্জিত এবং একসাথে বৃহত অগভীর প্রদেশগুলির একটি তালিকা[৯]:

নাম প্রাথমিক বা শীর্ষ ক্রিয়াকলাপ

(এমএ পূর্বে)

ভূপৃষ্ঠ

(হাজার কিলোমিটারে)

আয়তন

(কিলোমিটারে)

ঘটনা
চিলকোটিন গ্রুপ ১০ ৫০ ৩৩০০
কলম্বিয়া রিভার ব্যাসল্ট গ্রুপ ১৭ ১৬০ ১,৭৪,৩০০ ইয়েলোস্টোন হটস্পট[১০][১১]
ইথিওপিয়া-ইয়েমেন কন্টিনেন্টাল প্লাবক ব্যাসল্ট ৩১ ৬০০ ৩,৫০,০০০
উত্তর আটলান্টিক ইগনস প্রদেশ (NAIP) ৫৬ (পর্ব ২) ১৩০০ ৬৬,০০,০০০ প্যালিওসিন – ইওসিন তাপীয় সর্বাধিক[১২]
ডেকান ট্র্যাপস ৬৬ ১৫০০ ৩০,০০,০০০ ক্রিটেসিয়াস – প্যালিয়োজিন বিলুপ্তির ঘটনা
ক্যারিবিয়ান বৃহত অগ্নি প্রদেশ ৯৫ (মূল পর্ব) ২০০০ ৪০,০০,০০০ সেনোমেনিয়ান-তুর্নিয়ান সীমানা ইভেন্ট (ওএই২)[১২]
কেরোগলেন মালভূমি ১১৯ ১২০০ অ্যাপটিয়ান বিলুপ্তি[১৩]
অন্টং-জাভা মালভূমি ১২০(পর্ব ১) ২০০০ ৮০,০০,০০০ সেলির ইভেন্ট (ওএই১এ)[১২]
হাই আর্কটিক লার্জ ইগনিয়াস প্রদেশ ১২০ - ১৩০ ১০০০ সেলির ইভেন্ট (ওএই১এ)[১৪]
পারানা এবং এটেন্ডেকা ট্র্যাপস ১৩২ ১৫০০ ২৩,০০,০০০
কারু এবং ফেরার প্রদেশগুলি ১৮৩ ৩০০০ ২৫,০০,০০০ টোকারিয়ান মুড়ি[১৫]
সেন্ট্রাল আটলান্টিক ম্যাগমেটিক প্রদেশ ২০১ ১১০০০ ~২-৩ × ১০ ট্রায়াসিক – জুরাসিক বিলুপ্তির ঘটনা[১৬]
সাইবেরিয়ান ট্র্যাপস ২৫১ ৭০০০ ৪০,০০,০০০ পার্মিয়ান – ট্রায়াসিক বিলুপ্তির ঘটনা[১৭]
এমিশান ট্র্যাপস ২৬৫ ২৫০ ৩,০০,০০০ শেষ-ক্যাপিটেনিয়ান বিলুপ্তির ঘটনা[১৮]
ভিলু ট্র্যাপস ৩৭৩ ৩২০ ডেভোনিয়ান বিলুপ্তি[১৯]
দক্ষিণ ওকলাহোমা আউলকোজেন ৫৪০ ৪০ ২,৫০,০০০ শেষ-এডিয়াচরণ ইভেন্ট[২০]
আরব-নুবিয়ান শিলড ৮৫০ ২৭০০
ম্যাকেনজি বড় আইগনিয়াস প্রদেশ ১২৭০ ২৭০০ ৫,০০,০০০

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. মাইকেল আর রাম্পিনো; রিচার্ড বি স্টার্ডস (1988)। "বিগত ২৫০ মিলিয়ন বছর ধরে প্লাবক ব্যাসল্ট আগ্নেয়গিরি"
  2. নিল, সি; মাহুনি, জে; ক্রোনকে, এল। (১৯৯৭)। "অন্টং জাভা মালভূমি" (পিডিএফ)।
  3. নেগি, জে জি ; অগ্রওয়াল, পি কে ; পান্ডে, ও পি ; সিং, এ পি। (১৯৯৩)। "একটি সম্ভাব্য কে-টি সীমানা বলাইড ইফেক্ট সাইটটি বোম্বাইয়ের নিকটবর্তী অঞ্চলে এবং দ্রুত ডেকান আগ্নেয়গিরির সূত্রপাত"
  4. ডেভিড পি.জি; পল বি। উইগনাল (২০১৪)। "বৃহত্তর আগ্নেয় প্রদেশ এবং গণ বিলুপ্তি: একটি হালনাগাদ"
  5. স্ব, এস, এ শমিট এবং টি এ মাথার। "স্থাপনের বৈশিষ্ট্য, সময়ের স্কেল এবং পৃথিবীতে মহাদেশীয় বন্যার বেসাল্ট ফেটে যাওয়ার আগ্নেয়গিরির গ্যাস নিঃসরণের হার" জিওলজিকাল সোসাইটি অফ আমেরিকা স্পেশাল পেপারস ৫০৫ (২০১৪)। "বেশিরভাগ মহাদেশীয় বন্যার বেসাল্ট প্রদেশগুলি ১-৩ মিটারের মধ্যেই গঠিত হয়েছে বলে মনে হয়।"
  6. “প্লাবক ব্যাসল্ট প্রদেশগুলিকে একটি একক" আগ্নেয়গিরি "বা" অগ্ন্যুত্পাত "বলা বন্ধ করুন।” ডিসকভার ম্যাগাজিন। ২০১৩
  7. ফোলগার, জি.আর. (২০১০)। ফলক বনাম প্লামস: একটি ভূতাত্ত্বিক বিতর্ক
  8. উইন্টার জন (২০১০)। ইগনস এবং রূপান্তরকারী পেট্রোলজির নীতি (দ্বিতীয় সংস্করণ)।
  9. সুর লা'জে ডেস ট্র্যাপস বেসালটিকস (বন্যার বেসাল্ট ইভেন্টের যুগে); ভিনসেন্ট ই। কর্টিলোটা এবং পল আর। রেনেব; প্রতিযোগিতা রেন্ডাস জিওসায়েন্স;
  10. বারবারা পি ন্যাশ, মাইকেল ই পার্কিনস, জন এন ক্রিস্টেনসেন, ডের-চুয়েন লি, এবং এএন হলিডে
  11. এম.এ. রিচার্ডস, আর.এ. ডানকান, ভি.ই. কোর্টিলোট; বন্যার ব্যাসল্টস এবং হট-স্পট ট্র্যাকস: প্লাম হেডস এবং লেজগুলি;
  12. ডেভিড বন্ড; পল উইগনল "বৃহত্তর আগ্নেয় প্রদেশ এবং গণ বিলুপ্তি: একটি হালনাগাদ" (পিডিএফ)
  13. ওয়ালেস, পি জে ; ফ্রে, এফ ; ওয়েইস, ডি ; কফিন, এম এফ। (২০০২) "কেরোগলেন মালভূমির উৎস এবং বিবর্তন, ব্রোকেন রিজ এবং কেরোগেলেন আর্কিপ্লেগো: সম্পাদকীয়"
  14. পোল্টু, এস ; প্ল্যাঙ্ক, এস; ফ্যালাইড, জে আই ; সুইভেন, এইচ; মাইক্লেবস্ট, আর "ক্রিটাসিয়াস হাই আর্কটিক লার্জ ইগনিয়াস প্রদেশ" (পিডিএফ)
  15. প্লেফি, জাজেফ; স্মিথ, পল এল। (আগস্ট ২০০০) "আদি জুরাসিক বিলুপ্তি, মহাসাগরীয় অ্যানোক্সিক ইভেন্ট এবং কারু-ফেরারার বন্যার বেসাল্ট আগ্নেয়গিরিজমের মধ্যে সমলয়" (পিডিএফ)।
  16. ব্ল্যাকবার্ন, টেরেন্স জে ; ওলসেন, পল ই; বোলিং, স্যামুয়েল এ; ম্যাকলিন, নোয়া এম ; কেন্ট, ডেনিস ভি; পাফার, জন; ম্যাকহোন, গ্রেগ; রাস্বুরি, ট্রয়; এট-তোহামি ৭, মোহাম্মদ (২০১৩) "জিরকন ইউ-পিবি জিওক্রোনোলজি এন্ড-ট্রায়াসিক বিলুপ্তিটিকে সেন্ট্রাল আটলান্টিক ম্যাজমেটিক প্রদেশের সাথে সংযুক্ত করে" (পিডিএফ)।
  17. ক্যাম্পবেল, আই; কাজম্যানস্কে, জি .; ফেডোরেনকো, ভি .; পার্বত্য, আর; স্টেপানোভ, ভি (১৯৯২)। "সাইবেরিয়ান ট্র্যাপস এবং পারমিয়ান-ট্রায়াসিক সীমানা সংশ্লেষ"
  18. ঝো, এমএফ; ইত্যাদি। (২০০২)। "এমিশান বৃহত্ আগ্নেয় প্রদেশ (এসডাব্লু চীন) এবং শেষ গুয়াদালুপিয়ান গণ বিলোপের মধ্যে একটি অস্থায়ী সংযোগ"
  19. জে রিকি; (২০১৩)। "নতুন ৪০ এআর / ৩৯ আর আর কে-আর ভিলু ট্র্যাপের (পূর্ব সাইবেরিয়া) যুগে যুগে: ফ্রেসনিয়ান – ফামেন্নিয়ান গণ বিলোপের সাথে সম্পর্কের আরও প্রমাণ"
  20. ব্রুসেক, ম্যাথু ই; হাবস, জ্যাস্পার এম; বুলেন, ক্যাসি এল; মের্টজম্যান, স্ট্যানলে এ; পকেট, রবার্ট ই; ওয়াকার, জে ডগলাস; ফিল্ডম্যান, জোশ (২০১৬-০৯-০১)। "লরেন্তিয়ান মার্জিন বরাবর ক্যাম্ব্রিয়ান ইন্টারমিডিয়েট-ম্যাফিক ম্যাজমেটিজম: দক্ষিণ ওকলাহোমা আওলাকোজেন (ইউ.এস.এ.) এর ভাল কাটিয়া থেকে বন্যা বেসাল্ট আগ্নেয়গিরির প্রমাণ"