প্রোটোকল (কূটনীতি)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

আন্তর্জা‌তিক রাজনী‌তি অনুসা‌রে, প্রোটোকল বল‌তে কূট‌নৈ‌তিক শিষ্টাচার এবং রাষ্ট্রসমূ‌হের ম‌ধ্যে সম্পর্ককে বোঝায়। এ‌টি এক‌টি আন্তর্জা‌তিক মতৈক্যকেও নি‌র্দেশ কর‌তে পা‌রে, যা কা‌েনো চুক্তি‌কে প‌রিপূর্ণ বা সংশোধন ক‌রে।

প্রোটোকল হ‌চ্ছে এক‌টি নিয়ম, যা কো‌নো কার্যকলাপ (বি‌শেষত, কূট‌নৈ‌তিক ক্ষে‌ত্রে) ‌কিভা‌বে সম্পাদন কর‌তে হ‌বে সে‌টি বর্ণনা ক‌রে। কূট‌নৈ‌তিক সেবাসমূ‌হ এবং উ‌দ্যোগ‌ী প্রো‌টোক‌লে সরকা‌রি ক্ষেত্রসমূহ হ‌লো সাধারণত অ‌লি‌খিত নির্দেশনা। প্রো‌টোকলগু‌লো রাষ্ট্র এবং কূটনী‌তির স‌ঠিক এবং সাধারণত গৃহীত আচরণগু‌লো‌ উ‌ল্লেখ ক‌রে। ‌যেমন: কো‌নো রা‌ষ্ট্রের প্রধান‌কে যথাযথ সম্মান প্রদান, কূটনী‌তিকদের আদাল‌তে স্বীকৃতির কালানুক্রম অনুযায়ী বিন‌্যস্ত করা এবং আ‌রো অ‌নেক কিছু। প্রোটোকল (কূটনীতি) এর এক‌টি সংজ্ঞা হ‌লো:

প্রো‌টোকলকে স‌াধারণত আন্তর্জা‌তিক সৌজন‌্যবো‌ধের নিয়ম-কানুনের সম‌ষ্টি হি‌সে‌বে ব‌্যাখ‌্যা করা যায়। এই সুপ্রতিষ্ঠিত এবং অ‌নেক আ‌গে থে‌কে সম্মা‌নের সা‌থে দেখা নিয়ম-কানুনগু‌লো মানুষ এবং জা‌তিসমূ‌হের একসা‌থে বসবাস এবং কাজ করা সহজ ক‌রে দি‌য়ে‌ছে‌। উপস্থিত সকলের শ্রেণিবিন্যাসিক অবস্থানের স্বীকৃ‌তি সর্বদাই প্রোটোক‌লের এক‌টি অংশ ছিল। প্রো‌টোক‌লের নিয়ম-কানুনগু‌লো শিষ্টাচারের নী‌তিমালার উপর প্রতি‌ষ্ঠিত।- আন্তর্জা‌তিক প্রো‌টোকল সংঘের পরামর্শদাতা এবং অফিসার‌দের পক্ষ থে‌কে ড. পি.এম. ফোর্নি।

সংজ্ঞা[সম্পাদনা]

'প্রো‌টোকল' শব্দটিকে দু‌টি অর্থ আ‌ছে। আই‌নিভা‌বে, এ‌টি এক‌টি আন্তর্জা‌তিক ম‌তৈক‌্য, যা কা‌েনো চুক্তি‌কে প‌রিপূর্ণ বা সংশোধন ক‌রে। কূট‌নৈ‌তিকভা‌বে, এ‌টি রাষ্ট্রসমূ‌হের ম‌ধ্যকার সম্প‌র্কের সা‌থে সম্পর্কযুক্ত নিয়ম-কান‌ুন, কার্যপদ্ধ‌তি, সম্মেলন এবং অনুষ্ঠানের সম‌ষ্টি‌কে বোঝায়। সাধ‌ারণত প্রো‌টোকল বল‌তে স্বীকৃত এবং সাধ‌ারণত গৃহীত আন্তর্জা‌তিক সৌজন‌্যবোধের পদ্ধ‌তি‌কে বোঝায়।[১][২]

প্রো‌টোকল গ্রিক শব্দ 'πρωτόκολλον' থে‌কে উদ্ভূত হ‌য়ে ফ্রেঞ্চ এবং মধ‌্যযুগীয় ল‌্যা‌টিন থে‌কে এসে‌ছে, যার অর্থ,"প্যাপিরাস-রোল এর উপর বা প্যাপিরাস-রোল এর প্রথম আঠা‌ দি‌য়ে লাগা‌নো শীট"। এ‌টি কো‌নো সিল করা ন‌থিপত্র সংরক্ষ‌ণের জন‌্য তার উপ‌রে আঠা দি‌য়ে তার উপ‌রে এক‌টি কাগ‌জের শীট লাগা‌নোর চর্চা থে‌কে এ‌স‌েছে,যো তা‌তে অ‌তি‌রিক্ত বিশ্বাস‌যোগ‌্যতা প্রদান ক‌রে। প্রথ‌মে '‌প্রো‌টোকল' শব্দ‌টি নানা জো‌টে যেমন, বি‌ভিন্ন রা‌জ‌্যের ম‌ধ্যে মিথষ্ক্রিয়ার পদ্ধ‌তিগু‌লো‌কে বোঝা‌নো হ‌তো, যা পরবর্তী‌তে সাধারণভা‌বে সম্প্রসা‌রিত হয়, সম‌য়ের সা‌থে সা‌থে য‌দিও তার চে‌য়ে অ‌নেক ব‌্যাপকভা‌বে আন্তর্জা‌তিক সম্পর্কে ব‌্যবহৃত হ‌চ্ছে।[১][২]

তথ‌্যসূত্র[সম্পাদনা]

  1. Harper, Douglas। "protocol"Online Etymology Dictionary 
  2. πρωτόκολλον. Liddell, Henry George; Scott, Robert; পারসিয়াস প্রজেক্টে এ গ্রিক–ইংলিশ লেক্সিকন.

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]