প্রিটি পলি পারকিন্স অব প্যাডিংটন গ্রিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

প্রিটি পলি পারকিন্স অব প্যাডিংটন গ্রিন” হলো ইংরেজি ভাষার একটি গানের শিরোনাম, যেটি রচনা করেছিলেন লন্ডন মিউজিক হল ও ব্রডসাইড সঙ্গীতের গীতিকার হ্যারি ক্লিফটন (১৮৩২–১৮৭২)।[১] ১৮৬৪ খ্রিষ্টাব্দে এই গান প্রথম প্রকাশিত হয়। এর রাউড লোকসঙ্গীত সূচক সংখ্যা ৪৩০।

গানটি মূলত প্রকাশিত হয়েছিল প্রিটি পলি পারকিন্স অব প্যাডিংটন গ্রিন বা ব্রোকেন হার্টেড মিল্কম্যান শিরোনামে।[২]

ইতিহাস[সম্পাদনা]

এটি ১৯৫০-এর দশকের মাঝামাঝি পর্যন্ত ইংল্যান্ডে প্রায় সর্বজনীনভাবে পরিচিত ছিল। সেই সময় থেকে এটি সেকেলে হিসেবে বিবর্ণ হতে শুরু করে। গানের শিরোনামটি লন্ডনের প্যাডিংটন জেলার উল্লেখ করে। গানটি আনুশাসনিক অক্সফোর্ড বুক অফ কমিক ভার্স এ স্থান অর্জন করে, এবং এর মূল পাণ্ডুলিপি এখন বডলেয়ান লাইব্রেরি তে সংরক্ষিত আছে।

"পলি পারকিন্স অব অ্যাবিংটন গ্রিন" নামে পুনরায় শিরোনাম দিয়ে ক্লিফটন এটিকে মার্কিন যুক্তরাষ্ট্রের অসামরিক যুদ্ধের সময় অভিযোজিত করে। মনে করা হয় নতুন শিরোনামটি মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়ায় অবস্থিত অ্যাবিংটন গ্রিনের উল্লেখ করে। এবং এর ও আগে গানটিকে প্রিটি পলি পারকিন্স অব পেমবার্টন গ্রিন শিরোনামে প্রকাশ করে হয়েছিল।

ক্লিফটনের বেশিরভাগ গানের সুরই পুরানো লোকগীতি থেকে অভিযোজিত করা হয়েছে [৩] এবং এটিও হতে পারে যে কোনো একটি লোকগীতির সুরই পলির সুরের উৎস- কেউ কেউ মনে গানটির নাইটিঙ্গেলস্ সিং, যেটা দ্যা বোল্ড গ্র‍্যানেডিয়ার নামেও পরিচিত, এর সাথে মিল রয়েছে। পলি এবং বিখ্যাত টাইনসাইড সংগীত হলের গান কুসি বাটারফিল্ড একই সুরে গাওয়া হয় এবং এটি পলির একটি লালিকা। কুসি বাটারফিল্ড বিখ্যাত জর্ডি কমিক গায়ক জর্জ রিডলিকে আরোপিত, যে ১৮৬৪ খ্রিস্টাব্দে মৃত্যুবরণ করেন ; অ্যালানস্ টাইনসাইড সঙস্ এর ১৮৭৩ খ্রিস্টাব্দের সংস্করণে কুসি প্রথম বই রূপে প্রকাশিত হয়। ক্লিফটনের মৃত্যু তারিখ মানেই গানটি এবং এর সুর উভয়ই এখন পাবলিক ডোমেনে দৃঢ়ভাবে অন্তর্ভুক্ত রয়েছে।

সুরটি ওয়ান অব দ্যা হ্যাজ-বিনস্ গানে নতুন লিরিক্স নিয়ে ছড়িয়ে পড়ে সেকেলে কৃষক এবং রাখালদের মাঝে, নিজের রাস্তা তৈরি করে নেয় অস্ট্রেলিয়ান বুশ সংস্কৃতিতে


ব্রিটিশ রাজবংশীয় নৌবাহিনীতে এবং রাজবংশীয় অস্ট্রেলিয়ান নৌবাহিনীতে, ঐতিহ্যগতভাবে পার্কিনস্ উপনামের নাবিকদের 'পলি' নামে ডাকা হয়।

সার্জেন্ট ম্যাক্সফিল্ড ১৯৬৪ খ্রিস্টাব্দের চলচ্চিত্রে এই গানের কোরাস গায় যুলু (১৯৬৪ চলচ্চিত্র)

১৯৭০ খ্রিস্টাব্দের চলচ্চিত্র দ্যা রেইলওয়ে চিলড্রেন এ পার্কস্ নামক স্টেশন মাস্টার ও গানটির কোরাস গায়।

স্কাই ক্যাপ্টেন অ্যান্ড দ্যা ওয়ার্ল্ড অব টুমোরো চলচ্চিত্রের নায়িকার নাম ছিল পলি পার্কিনস্।

জন মর্টিমার এর পরিচালিত এ ভয়েজ রাউন্ড মাই ফাদার এ, এইটা ছিল গল্পকথকের বাবার প্রিয় গান, যে কিনা সবচেয়ে অসময়ে এটির কিছু অংশ গায়।

লিরিক্স[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. The Kathleen Barker Collection ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৯ মে ২০১৪ তারিখে, University of Bristol Theatre Collection, by Christopher Robinson, Published in Scenes from Provincial Stages: Essays in Honour of Kathleen Barker ed. Richard Foulkes (The Society for Theatre Research, 1994)
  2. Original music score 1864
  3. Let me make a nation's songs, and let who will make their laws, Roy Hudd, The Hiss and Boo Company, retrieved 19 May 2014