প্রধানমন্ত্রী স্বর্ণপদক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

প্রধানমন্ত্রী স্বর্ণপদক বিশ্ববিদ্যালয়ের অনার্স স্তরে বিভিন্ন অনুষদে প্রথম শ্রেনীতে প্রথম স্থান অধিকারী ছাত্র-ছাত্রীকে দেয়া প্রধানমন্ত্রীর পদক। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) প্রতিবছর এ অনুষ্ঠানের আয়োজন করে থাকে।[১] বিশ্ববিদ্যালয়গুলোর মেধাবী শিক্ষার্থীদের লেখাপড়ায় আরও অধিক মনোনিবেশ করে ভালো ফল অর্জনে উৎসাহ প্রদানের জন্য ২০০৫ সালে প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রবর্তন করা হয়।[২]

'প্রধানমন্ত্রী স্বর্ণপদক' ২০১৭ সর্বমোট ১৬৩ জন শিক্ষার্থীর মাঝে দেয়া হয়।[৩][৪]। প্রধানমন্ত্রী স্বর্ণপদক ২০১৫[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ], ২০১৬[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ], ২০১৭[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ] প্রাপ্ত শিক্ষার্থীদের নামের তালিকা ইউজিসি ওয়েবসাইটে বিদ্যমান[৫]

নীতিমালা[সম্পাদনা]

পাবলিক বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে[সম্পাদনা]

  • যে বছরের জন্যে স্বর্ণপদক প্রদান করা হবে সে বছরের ১ জানুয়ারী হতে ৩১ ডিসেম্বর এর মধ্যে প্রকাশিত স্নাতক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে সর্বোচ্চ নম্বর প্রাপ্ত শিক্ষার্থিকে মনোনয়ন প্রদান করতে হবে।
  • যদি একই বছরে একই অনুষদের একাধিক সেশনের ফল প্রকাশিত হয়, সেই ক্ষেত্রে বিভিন্ন সেশনের মধ্যে অনুষদে সর্বোচ্চ নম্বর প্রাপ্ত শিক্ষার্থীকে মনোনয়ন প্রদান করতে হবে।
  • একই বছরে একই বিভাগ হতে প্রকাশিত ফলাফলে যদি একাধিক সমান নম্বর/সিজিপিএ পেয়ে থাকেন সে ক্ষেত্রে প্রাপ্ত নম্বরের শতকরা হার বিবেচনা করে মনোনয়ন প্রদান করতে হবে।
  • স্নাতক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের শতকরা হার একই হলে সে ক্ষেত্রে এইচএসসি পরীক্ষায় ফলাফলের ভিত্তিতে এবং এইচএসসি পরীক্ষার ফলাফলও একই হলে সে ক্ষেত্রে এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে পদকের জন্যে মনোনয়ন প্রদান করা হবে।
  • পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে মেডিক্যাল অনুসদ থেকে এমবিবিএস ডিগ্রি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর প্রাপ্ত শিক্ষার্থী থেকে উক্ত বছরের জন্য একজন মনোনয়ন করা হবে।

জাতীয়, উন্মুক্ত ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে[সম্পাদনা]

  • জাতীয় বিশ্ববিদ্যালয়, বালাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এবং ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় থেকে উক্ত বছরের প্রকাশিত স্নাতক ডিগ্রি পর্যায়ে সর্বোচ্চ নম্বর প্রাপ্ত শিক্ষার্থী থেকে একজন মনোনয়ন প্রদান করা যাবে।

প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে[সম্পাদনা]

  • স্থায়ী সনদপ্রাপ্ত প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে উক্ত বছরের প্রকাশিত স্নাতক ডিগ্রি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর প্রাপ্ত শিক্ষার্থী থেকে একজন মনোনয়ন প্রদান করা যাবে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. humans.txt। "University Grants Commission"www.ugc.gov.bd (ইংরেজি ভাষায়)। ২০১৮-০৬-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০৮-২৮ 
  2. "'প্রধানমন্ত্রী স্বর্ণপদক' পাচ্ছেন ১৬৩ শিক্ষার্থী"বাংলা ট্রিবিউন। ২৪ জুলাই ২০১৮। সংগ্রহের তারিখ ২৮ আগস্ট ২০১৮ 
  3. "প্রধানমন্ত্রী স্বর্নপদক ২০১৭"albd.org। সংগ্রহের তারিখ ২০১৮-০৮-২৮ 
  4. "163 students get Prime Minister Gold Medal"Prothom Alo (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৮-০৮-২৯ 
  5. humans.txt। "University Grants Commission"www.ugc.gov.bd (ইংরেজি ভাষায়)। ২০১৮-০৬-১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০৮-২৯