প্যাসার পাইরোনোটাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
প্যাসার পাইরোনোটাস
Sind Sparrow (Passer pyrrhonotus)- Male at Sultanpur I Picture 178.jpg
Male at Sultanpur National Park, in India
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস e
অপরিচিত শ্রেণী (ঠিক করুন): Passer
প্রজাতি: P. pyrrhonotus
দ্বিপদী নাম
Passer pyrrhonotus
Blyth, 1845
PasserPyrrhonotusMap.svg
Approximate limits of the Sind sparrow's breeding (green) and winter dispersal (sky blue) range, within which it is very local

সিন্ধু চড়ুই (ইংরেজি : সিন্দ স্প্যারো), দ্বিপদ নাম প্যাসার পাইরোনোটাস, একটি প্যাসারিন পাখি, চড়ুই পরিবার প্যাসারিডির সদস্য। এদেরকে দক্ষিণ এশিয়ার সিন্ধু উপত্যকা সংলগ্ন অঞ্চলে দেখতে পাওয়া যায়। এরা জংগল, সিন্ধু জংগল নামেও পরিচিত। এরা ক্ষুদ্রাকৃতির চড়ুই।

শ্রেণীবিন্যাস[সম্পাদনা]

এদের গণ নাম pyrrhonotus এসেছে গ্রীক purrhos (অগ্নি শিখার রঙ) এবং nōtos (পেছনে) থেকে। স্টুয়ার্ট বেকার এদের ইংরেজি নাম প্রস্তাব করেন রুফস ব্যাকড স্প্যারো, কিন্তু অন্যান্য চড়ুই প্রজাতির সংগে বিভ্রাট ঘটতে পারে বিধায় টিচেহার্স্ট সিন্দ জংল স্প্যারো নাম প্রস্তাব করলে সেটা গৃহীত হয়। সিন্দ শব্দটি এসেছে সিন্ধু থেকে, বর্তমানে পাকিস্তানের প্রদেশ।

বর্ণনা[সম্পাদনা]

সিন্ধু চড়ুইয়ের সাথে হাউজ স্প্যারোর খুবই মিল আছে। কিন্তু এরা আকারে কিছুটা ছোট। সিন্ধু চড়াই ১৩ সেমি লম্বা। এদের ডানার বিস্তৃতি ৬.২-৭.০ সেমি এবং লেজের দৈর্ঘ্য ৪.৭-৫.৭ সেমি।

আবাস্থল[সম্পাদনা]

সিন্ধু চড়াই একটি নির্দিষ্ট সীমানার মধ্যেই বাস করে। প্রাথমিক ভাবে এরা পাকিস্তানের সিন্ধু উপত্যকায় এবং পাঞ্জাব অঞ্চলের সিন্ধু নদের অববাহিকার নিম্নাঞ্চলে এরা বাস করে। এদের বিস্তৃতি সিন্ধু ডেল্টা উত্তর থেকে নওশেরার নিকটবর্তী কাবুল নদী এবং নুরপুর নুনের নিকটবর্তী ঝিলম পর্যন্ত। পূর্ব দিকে এদের বিস্তৃতি ভারতের দিল্লী পর্যন্ত। পাকিস্তানের পশ্চিমের প্রদেশ বেলুচিস্তানেও এদের দেখতে পাওয়া যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Passer pyrrhonotus"বিপদগ্রস্ত প্রজাতির আইইউসিএন লাল তালিকা। সংস্করণ 2012.1প্রকৃতি সংরক্ষণের জন্য আন্তর্জাতিক ইউনিয়ন। ২০১২। ১৪ নভেম্বর ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ জুলাই ২০১২ 

বহি:সংযোগ[সম্পাদনা]