প্যাট্রিক হেমার্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

প্যাট্রিক হেমার্স (২ নভেম্বর ১৯৫২,[১] - ১৪ মে ১৯৯৩) ছিলেন একজন বেলজিয়ান অপরাধী যিনি একটি গ্যাংয়ের প্রধান ছিলেন যারা নিরাপত্তা ভ্যান ডাকাতি করত এবং বেলজিয়ামের প্রাক্তন প্রধানমন্ত্রী পল ভ্যানডেন বোয়েনান্টসকে অপহরণ করেছিল।

জীবনী[সম্পাদনা]

একজন নাইটক্লাবের মালিকের ছেলে, হেমার্স আকর্ষণীয় চেহারার সাথে লম্বা ছিলেন এবং তার বিলাসবহুল জীবনধারার জন্য পরিচিত হয়ে ওঠেন। তিনি কোকেনে আসক্ত হয়ে পড়েন এবং ধর্ষণের দায়ে দোষী সাব্যস্ত হন। কয়েক বছর সাজা পাবার পর তিনি মুক্তি পান, এবং একটি অর্থ পাচার দলের সাথে জড়িত ছিলেন। তার অপরাধ বৃদ্ধি পায় যতক্ষণ না সে নিরাপত্তা ভ্যানের সশস্ত্র ডাকাতিতে অংশ নিচ্ছিল যা এত ঘন ঘন ঘটেছিল যে তারা ব্যাপকভাবে নিরাপত্তা বাড়ায়। তিনি কিছু সময়ের জন্য দেশ ছেড়েছিলেন, কিন্তু ১৪ জানুয়ারী ১৯৮৯-এ তিনি তাদের মধ্যে একজন ছিলেন যারা বেলজিয়ামের প্রাক্তন প্রধানমন্ত্রী পল ভ্যানডেন বোয়েন্যান্টকে অপহরণ করেছিলেন, ১৩ ফেব্রুয়ারি ১৯৮৯-এ কথিত বিপুল মুক্তিপণের জন্য বোয়েন্যান্টকে মুক্তি দিয়েছিলেন। হেমার্স গ্যাংয়ের অন্যান্য সদস্যরা হলেন বাসজরি বস্রামজ, মার্ক ভ্যান ড্যাম, ফিলিপ ল্যাক্রোইক্স এবং ডেনিস টাইক । বেলজিয়ামে বেশ কয়েকটি অপরাধমূলক হত্যাকাণ্ড চেয়েছিলেন, এবং এই সময়ের মধ্যে একটি শিশু পুত্রের জন্ম দিয়ে, সে তার বান্ধবীর সাথে ব্রাজিলে পালিয়ে গিয়েছিল, কিন্তু তাদের অনুসরণ করা হয়েছিল। তাকে বেলজিয়ামে ফেরত পাঠানো হয়। কারাগারে প্রত্যাহারের গুরুতর উপসর্গে ভুগছেন, এবং একটি স্থানান্তর তাকে তার সহযোগীদের সাথে পালাতে বাধা দেওয়ার পরে, ততদিনে ৪০ বছর বয়সী এই ব্যক্তিটি দীর্ঘ সাজা ভোগ করার সম্ভাবনার সাথে মানিয়ে নিতে পারেনি। তিনি ১৯৯৩ সালে বেলজিয়ামের একটি কারাগারের একটি ১৩০-সেন্টিমিটার (৪'৩")-উচ্চ রেডিয়েটার থেকে নিজেকে ঝুলিয়েছিলেন। এক সময় তাকে ব্রাবান্ট খুনিদের তথাকথিত 'দৈত্য' হিসাবে একটি সম্ভাব্য সন্দেহভাজন হিসাবে বিবেচনা করা হয়েছিল, কিন্তু ব্রাবান্ট গ্যাংয়ের তুলনামূলকভাবে অল্প সময়ের ডাকাতির বিপরীতে, হেমার্সের অপরাধগুলি সর্বদা উচ্চ-মূল্যের পুরষ্কারের লক্ষ্য ছিল।

জনপ্রিয় সংস্কৃতিতে[সম্পাদনা]

হ্যামার্স গ্যাং দ্বারা ভ্যানডেন বোয়েন্যান্টদের অপহরণ একটি অভিনব গান, কুই...? (১৯৮৯) নতুন বিট ব্যান্ড ব্রাসেলস সাউন্ড রেভোলিউশন দ্বারা, যেটিতে ভ্যানডেন বোয়েন্যান্টের প্রেস কনফারেন্সের নমুনা রয়েছে।[২][৩][৪] এটি বেলজিয়ান ভাষা সীমান্তের উভয় দিকে একটি আঘাত ছিল। বেলজিয়ামের ফ্ল্যান্ডার্সে এটি এক সপ্তাহের জন্য রেডিও ২ হিট প্যারেডে ২৮ তম স্থানে পৌঁছেছিল।[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Archived copy"। ২০১৫-১০-২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৫-১০-২৫ 
  2. "DPG Media Privacy Gate" 
  3. "DPG Media Privacy Gate" 
  4. "Brussels Sound Revolution's 'Qui...?' - Discover the Sample Source" 
  5. "Archived copy"। ২০১৭-০৩-১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-০৩-০৯