পোলিক্সেনোস এপিফানেস সোতের

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
পোলিক্সেনোস এপিফানেস সোতের
ইন্দো-গ্রিক রাজা
পোলিক্সেনোস এপিফানেস সোতেরের মুদ্রা
রাজত্বকাল? ১০০ খ্রিস্টপূর্বাব্দ
পূর্বসূরিদ্বিতীয় হেলিওক্লেস দিকাইওস
উত্তরসূরিফিলোক্সেনোস আনিকেতোস
পিতা? প্রথম স্ত্রাতোন

পোলিক্সেনোস এপিফানেস সোতের (গ্রিক: Πολύξενος ὁ Ἐπιφανῆς, ὁ Σωτήρ) একজন ইন্দো-গ্রিক শাসক ছিলেন, যিনি সম্ভবতঃ ১০০ খ্রিস্টপূর্বাব্দে খুব অল্প সময়ের জন্য পাঞ্জাব অঞ্চল শাসন করেন।[১] সিনিয়র মনে করেন যে, তিনি ৮৫ খ্রিস্টপূর্বাব্দ থেকে ৮০ খ্রিস্টপূর্বাব্দ পর্য্যন্ত রাজত্ব করেন।[২]

মুদ্রা[সম্পাদনা]

পোলিক্সেনোস এপিফানেস সোতেরের মুদ্রায় নিজের যুবাবস্থার প্রতিকৃতি রয়েছে। প্রথম স্ত্রাতোনের মতো তিনিও এপিফানেস সোতের উপাধি ধারণ করেন এবং তাঁর রৌপ্য ও ব্রোঞ্জ নির্মিত মুদ্রায় এথেনার চিত্র উৎকীর্ণ করেন। প্রথম স্ত্রাতোনের মুদ্রার সঙ্গে সামঞ্জস্যের জন্য মনে করা হয়, পোলিক্সেনোস এপিফানেস সোতের সম্ভবতঃ তাঁর পুত্র ছিলেন।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Monnaies Gréco-Bactriennes et Indo-Grecques, Catalogue Raisonné", Osmund Bopearachchi, 1991, Bibliothèque Nationale de France, আইএসবিএন ২-৭১৭৭-১৮২৫-৭.
  2. Senior R.C., MacDonald, D.: The Decline of the Indo-Greeks, Monographs of the Hellenic Numismatic Society, Athens (1998)
  3. Osmund Bopearachchi, Sylloge Nummorum Graecorum: American Numismatic Society, part 9, Graeco-Bactrian and Indo-Greek Coins, 1998, American Numismatic Society, আইএসবিএন ০-৮৯৭২২-২৭৩-৩.
পোলিক্সেনোস এপিফানেস সোতের
রাজত্বকাল শিরোনাম
পূর্বসূরী
দ্বিতীয় হেলিওক্লেস দিকাইওস
ইন্দো-গ্রিক শাসক (পাঞ্জাব)
?১০০ খ্রিস্টপূর্বাব্দ
উত্তরসূরী
ফিলোক্সেনোস আনিকেতোস

টেমপ্লেট:Hellenistic rulers