পুনঃবীমা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

পুনঃবীমা হল একটি বীমা কোম্পানির কাছ থেকে অন্য একটি বীমা কোম্পানির আংশিক বা পূর্ন বীমাদাবির দায় সহ বীমা কিনে নেওয়া।[১] একটি বীমা কোম্পানি তার সকল গ্রাহকের বীমাদাবি পরিশোধের সক্ষম নাও হতে পারে কিংবা বীমাদাবির সময় নগদ বা তরল অর্থ হাতে নাও থাকতে পারে। তাই ঝুঁকি ব্যবস্থাপনার অংশ হিসেবে একটি বীমা কোম্পানি এর বীমা সমূহ অন্য বীমা কোম্পানির কাছে বিক্রয় করে দিতে পারে কিংবা বীমা দাবির দায় ও ঝুঁকি বিনিময় করতে পারে। পুনঃবীমা প্রদানকারী কোম্পানি গ্রাহকের বীমাদাবির পূর্ন বা আংশিক অংশ প্রদান করার চুক্তিবদ্ধ হতে পারে। পূনঃবীমা করতে হলে বীমা ক্রয়কারী কোম্পানিকে পুনঃবীমা প্রিমিয়াম প্রদান করতে হয়।

পুনঃবীমা সাধারণত দুই প্রকার[২]

  • ঐচ্ছিক পুনঃবীমাঃ একটি বীমা কোম্পানি তার অধীনে প্রত্যেকটি বীমা আলাদা আলাদা ভিন্ন ভিন্ন কোম্পানির কাছে পুনঃবিক্রয় করার অধিকার রাখে। এভাবে বীমা কোম্পানি আলাদাভাবে প্রত্যেকটি বীমার চিনহিতকরন এবং পুনঃবীমার প্রক্রিয়াকে ঐচ্ছিক পুনঃবীমা বা প্রক্রিয়াগত বীমা বলা হয়।
  • চুক্তিগত পুনঃবীমাঃ যদি কোন বীমা কোম্পানি তার অধীনে একজাতীয় প্রত্যেকটি বীমা অন্য একটি বীমা কোম্পানির কাছে পূর্নাংজ্ঞভাবে পূনঃবীমা করার চুক্তিবদ্ধ হয় তাহলে তাকে চুক্তিগত পুনঃবীমা বলা হয়।

কার্যপ্রনালী[সম্পাদনা]

প্রায় প্রত্যেকটি বীমা কোম্পানিরই পুনঃবীমার প্রোগ্রাম থাকে। পুনবীমার উদ্দেশ্য হল বীমা কোম্পানির ঝুঁকি কমিয়ে অন্য একটি বীমা কোম্পানিতে ঝুঁকি স্থানান্তরিত করা। এই পুনঃবীমা প্রক্রিয়াটি একক কিংবা দলগত উভয়ভাবে করা হয়ে থাকে। একটি বিমাকারী প্রতিষ্ঠান কর্তৃক সুরক্ষিত প্রোগ্রামের মধ্যে কত অংশ পুনঃবীমা করা যেতে পাড়ে তা সাধারণত ঐ দেশের সরকার কর্তৃক নির্ধরিত হয়। পুনবীমার কিছু প্রক্রিয়াগত সুবিধা রয়েছে যেমন:

ঝুঁকি স্থানান্তর[সম্পাদনা]

একটি বিমাকারী প্রতিষ্ঠান তার পলিসিগুলোর পূনঃবীমা করালে তার অনুমোদিত সীমার চেয়ে বেশি পলিসি গ্রহণ করতে সক্ষম হয়। এর প্রধান কার্যকারন হল পূনঃবীমার ফলে সম্ভাব্য ঝুঁকির কিছু অংশ পুনঃবীমা প্রতিষ্ঠানের কাছে স্থানান্তরিত হয়ে যায় এবং এতে করে সম্ভাব্য ক্ষয়-ক্ষতির ক্ষতিপূরণের উল্লেখযোগ্য পরিমাণ অংশ পুনঃবীমা প্রতিষ্ঠানের কাছ থেকে পাওয়া যায়।

নিষ্কন্টক আয়ের পথ[সম্পাদনা]

আরবিট্রেজ[সম্পাদনা]

প্রকারভেদ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Risk management and Insurance by Trieshman, Gustavson, Hoyt আইএসবিএন ০-৩২৪-১৮৩২০-৮
  2. "Top 50 Reinsurers Revealed"। Insurance Networking News। সংগ্রহের তারিখ 08/23/2013  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]