পিয়ের‌ বেরেগোভোয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পিয়ের‌ বেরেগোভোয়া
Pierre Beregovoy.jpg
ফ্রান্সের প্রধানমন্ত্রী
কাজের মেয়াদ
২ এপ্রিল ১৯৯২ – ২৯ মার্চ ১৯৯৩
রাষ্ট্রপতিফ্রঁসোয়া মিতেরঁ
পূর্বসূরীএদিত ক্রেসোঁ
উত্তরসূরীএদুয়ার বালাদুর
ব্যক্তিগত বিবরণ
জন্মপিয়ের‌ ওজেন বেরেগোভোয়া
(১৯২৫-১২-২৩)২৩ ডিসেম্বর ১৯২৫
দেভিল-লে-রোয়াঁ, ফ্রান্স
মৃত্যু১ মে ১৯৯৩(1993-05-01) (বয়স ৬৭)
ন্যভের, ফ্রান্স
রাজনৈতিক দলসমাজতন্ত্রী
পেশাধাতুবিদ, রাজনীতিবিদ

পিয়ের‌ বেরেগোভোয়া[ক] (ফরাসি: Pierre Bérégovoy প্‌য়ের্‌ বেরেগোভ়্ৱা) (২৩ ডিসেম্বর ১৯২৫ – ১ মে ১৯৯৩) একজন ফরাসি রাজনীতিবিদি। তিনি ১৯৯২ সালের ২রা এপ্রিল থেকে ১৯৯৩ সালের ২৯শে মার্চ পর্যন্ত ফ্রান্সের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি নিয়েভ্র'র প্রথম আসনের সংসদ সদস্য ছিলেন।

জীবনী[সম্পাদনা]

পিয়ের বেরেগোভোয়া দেভিল-লে-রোয়াঁয় ইউক্রেনীয় বাবা এবং ফরাসি মায়ের জন্মগ্রহণ করেন। তার পিতা রুশ গৃহযুদ্ধের পর রুশ সাম্রাজ্য ছেড়ে ফ্রান্সে পাড়ি জমিয়েছিলেন।

তিনি ১৬ বছর বয়সে ধাতুবিদ হিসেবে তার কর্মজীবন শুরু করেন। এরপর তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন এসএনসিএফের হয়ে ফরাসি প্রতিরোধ আন্দোলনের সময়ে রাজনীতির সাথে সম্পৃক্ত হন। এসএফআইও সমাজতন্ত্রী দল এবং ট্রেড ইউনিয়ন কনফেডারেশন ওয়ার্কার ফোর্সের সদস্য হিসেবে তিনি ১৯৪৯ সালে জনকর্ম ও পরিবহণ মন্ত্রী ক্রিস্তিয়ঁ পিনোর উপদেষ্টা হিসেবে যোগ দেন। এক বছর পর তিনি গাজ দ্য ফ্রঁসের টেকনিক্যাল এজেন্ট হন।

১৯৫৯ সালে তিনি এসএফআইও ত্যাগ করেন এবং ইউনিফাইড সোশ্যালিস্ট পার্টির প্রতিষ্ঠায় অংশ নেন। তিনি পিয়ের মেন্দেস-ফঁসের উপদেষ্টা পদ গ্রহণ করেন। ১৯৬৭ সালে আলাঁ সাভারির সাথে তিনি প্রো-মেন্দেস-ফঁস ইউনিয়ন গঠন করেন। এই ইউনিয়ন ১৯৬৯ সালে পুনঃনবায়নকৃত সমাজতন্ত্রী দলের সাথে যোগ দেয়। তিনি ফ্রঁসোয়া মিতেরেঁর পর এই দলের নির্বাহী দলে যোগ দেন।

১৯৮১ সালে মিতেরেঁর রাষ্ট্রপতি নির্বাচনের পর তাকে এই রাষ্ট্রপতিত্বের সাধারণ সম্পাদক করা হয়। এক বছর পর তিনি সমাজকল্যাণ মন্ত্রণালয়ে যোগদান করেন। তিনি সমাজতন্ত্রী দলের রাজনীতিবিদদের একজন যিনি রাষ্ট্রপতি মিতেরঁকে সমাজতান্ত্রিক অর্থনৈতিক ব্যবস্থা চালু রাখতে ইউরোপীয় অর্থ ব্যবস্থা ত্যাগ করতে উপদেশ দেন। কিন্তু ১৯৮৩ সালে মিতেরঁ প্রধানমন্ত্রী পিয়ের মোরোয়ার মতামত অনুসারে অর্থনৈতিক ব্যবস্থা পরিবর্তনের পক্ষে অনুমোদন দেন।

বেরেগোভোয়া ১৯৮৪ থেকে ১৯৮৬ সাল পর্যন্ত ফ্রান্সের অর্থনীতি ও অর্থমন্ত্রী ছিলেন।

পাদটীকা[সম্পাদনা]

  1. এই ফরাসি ব্যক্তিনামটির বাংলা প্রতিবর্ণীকরণে উইকিপিডিয়া:বাংলা ভাষায় ফরাসি শব্দের প্রতিবর্ণীকরণ-এ ব্যাখ্যাকৃত নীতিমালা অনুসরণ করা হয়েছে।

বহিঃসংযোগ[সম্পাদনা]