পিয়েরে ভার্নিয়ার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পিয়েরে ভার্নিয়ার দ্বারা উদ্ভাবিত স্কেল ব্যবহার করে একটি স্লাইড ক্যালিপার

পিয়েরে ভার্নিয়ার (১৯ আগস্ট ১৫৮০ - ১৪ সেপ্টেম্বর ১৬৩৭) একজন ফরাসি গণিতবিদ এবং যন্ত্র আবিষ্কারক ছিলেন। তিনি ছিলেন পরিমাপ যন্ত্রে ব্যবহৃত ভার্নিয়ার স্কেলের উদ্ভাবক।

ভার্নিয়ার ক্যালিপার স্কেল; উপরে প্রধান, নীচে ভার্নিয়ার। এটি পড়ে ৩.৫৮ মিমি (± ০.০২) ৩.০০ মিমি যোগ করে (বাম লাল চিহ্ন) নির্দিষ্ট প্রধান স্কেলে ভার্নিয়ার ০.৫৮ মিমি (ডান লাল চিহ্ন)। প্রধান স্কেল রিডিং হল ডানদিকের লাভ যা ভার্নিয়ার স্কেলে শূন্যের বাম দিকে। ভার্নিয়ার রিডিং দুটি স্কেলের মধ্যে সেরা সারিবদ্ধ রেখাগুলি সনাক্ত করে পাওয়া যায়। ০.০২ মিমি খোদাই ক্যালিপারের নির্ভুলতা নির্দেশ করে এবং এই স্কেলের জন্য "ভার্নিয়ার ধ্রুবক"।

তিনি ১৫৮০ সালে ফ্রান্সের অরনান্সে জন্মগ্রহণ করেন। তার বাবা তাকে বিজ্ঞান শিখিয়েছিলেন। তিনি স্পেনের রাজার জন্য অরনান্সে দুর্গের ক্যাপ্টেন এবং ক্যাসেলান হয়েছিলেন। পরে তিনি বারগান্ডি কাউন্টির কাউন্সিলর এবং অর্থনীতির মহাপরিচালকও ছিলেন।

জীবনী[সম্পাদনা]

ব্রাসেলসে, ১৬৩১ সালে, ভার্নিয়ার তার গ্রন্থ La Construction, l'usage, et les propriétés du quadrant nouveau de mathématique প্রকাশ করেন এবং এটি ইনফ্যান্টাকে উৎসর্গ করেন। এটিতে, তিনি একটি বুদ্ধিমান যন্ত্রের বর্ণনা দিয়েছেন যা এখন তার নাম বহন করে, ভার্নিয়ার স্কেল[১][২]

মন্তব্য[সম্পাদনা]

  1. Chisholm 1911
  2. Vernier, Pierre (১৬৩১)। La Construction, l'Usage et les Propriétez du Quadrant Nouveau de Mathématique (French ভাষায়)। Francois Vivien। 

তথ্যসূত্র[সম্পাদনা]

  • চিসাম, হিউ, সম্পাদক (১৯১১)। "Vernier, Pierre"। ব্রিটিশ বিশ্বকোষ (১১তম সংস্করণ)। কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস। 
  •  "Pierre Vernier"। ক্যাথলিক বিশ্বকোষ15। নিউ ইয়র্ক: রবার্ট অ্যাপলটন কোম্পানি। ১৯১২। 

বহিঃসংযোগ[সম্পাদনা]