বিষয়বস্তুতে চলুন

পাসকো গ্রেনফেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্যার মার্টিন আর্চার শী দ্বারা গ্রেনফেল

পাসকো গ্রেনফেল (৩ সেপ্টেম্বর ১৭৬১ - ২৩ জানুয়ারি ১৮৩৮) ছিলেন একজন ব্রিটিশ ব্যবসায়ী এবং রাজনীতিবিদ।

জীবনী[সম্পাদনা]

তিনি কর্নওয়ালের মারাজিওনে জন্মগ্রহণ করেন। তার বাবা, প্যাস্কো গ্রেনফেল (১৭২৯-১৮১০), এবং চাচা টিন এবং তামার ব্যবসার ব্যবসায়ী ছিলেন। লন্ডনে তার বাবার ব্যবসায় যোগদানের আগে গ্রেনফেল ট্রুরো গ্রামার স্কুলে পড়াশোনা করেছেন। পরে, তিনি পিতল ও তামা উৎপাদনকারী ল্লানিডানের থমাস উইলিয়ামসের ব্যবসায় যোগ দেন এবং উইলিয়ামসের প্রধান ব্যবস্থাপক হন। তিনি ১৮২৯ থেকে ১৮৩৮ সাল পর্যন্ত রয়্যাল এক্সচেঞ্জ অ্যাসুরেন্স কোম্পানির গভর্নর হিসেবেও দায়িত্ব পালন করেন।

উইলিয়ামসের মৃত্যুতে, গ্রেনফেলকে বাকিংহামশায়ারের গ্রেট মার্লো নির্বাচনী এলাকার সংসদ সদস্যদের একজন হিসেবে নির্বাচিত করা হয়। তিনি ১৮২০ সাল পর্যন্ত সেই নির্বাচনী এলাকার প্রতিনিধিত্ব অব্যাহত রাখেন, যখন তিনি পেনরিনের প্রতিনিধি হন, একটি অবস্থান যা তিনি ১৮২৬ পর্যন্ত বজায় রেখেছিলেন। একজন পার্লামেন্টারিয়ান হিসেবে, তিনি মানব দাস বাণিজ্য ও পরিবহন সংক্রান্ত বিতর্কে উইলিয়াম উইলবারফোর্সের শক্তিশালী সমর্থক ছিলেন। এছাড়াও তিনি ব্যাঙ্ক অফ ইংল্যান্ডের একজন সজাগ পর্যবেক্ষক ছিলেন এবং অর্থের উপর একজন কর্তৃপক্ষ ছিলেন।[১]

গ্রেনফেল ১৮৩৮ সালের ২৩ জানুয়ারি লন্ডনের ৩৮ বেলগ্রেভ স্কয়ারে মারা যান।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1.  Leslie Stephen and Sidney Lee, সম্পাদক (১৮৯০)। "Grenfell, Pascoe (1761-1838)"। Dictionary of National Biography23। London: Smith, Elder & Co। 
  2. Newell, Edmund। "Grenfell family (per. c. 1785–1879)"। অক্সফোর্ড ডিকশনারি অব ন্যাশনাল বায়োগ্রাফি (অনলাইন সংস্করণ)। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় প্রেস। ডিওআই:10.1093/ref:odnb/61181  (সাবস্ক্রিপশন বা যুক্তরাজ্যের গণগ্রন্থাগারের সদস্যপদ প্রয়োজন।)

বহিঃসংযোগ[সম্পাদনা]