পশ্চিমা বায়ু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ওয়েস্টারল, অ্যান্টি-ট্রেডস, [১] বা প্রচলিত ওয়েস্টার্নগুলি 30 থেকে 60 ডিগ্রি অক্ষাংশের মধ্যবর্তী অক্ষাংশে পশ্চিমে পূর্ব থেকে পূর্ব দিকে বাতাস বয়ে চলেছে। এগুলি ঘোড়ার অক্ষাংশের উচ্চ-চাপ অঞ্চল থেকে এবং খুঁটির দিকে ঝোঁক এবং এই সাধারণ পদ্ধতিতে বহির্মুখী ঘূর্ণিঝড়কে চালিত করে। [২] ক্রান্তীয় ঘূর্ণিঝড়গুলি যা পশ্চিমা প্রবাহের বৃদ্ধির কারণে পশ্চিমাঞ্চলীয় পুনর্গঠনগুলিতে সাবট্রপিকাল রিজ অক্ষকে অতিক্রম করে। বাতাসগুলি প্রধানত উত্তর গোলার্ধের দক্ষিণ-পশ্চিম এবং দক্ষিণ গোলার্ধে উত্তর-পশ্চিম থেকে।

গ্রীষ্মের গোলার্ধে সবচেয়ে দুর্বল থাকাকালীন এবং যখন মেরুগুলির উপর চাপ বেশি থাকে তখন শীতের গোলার্ধে ও পশ্চিমের অংশগুলি সবচেয়ে শক্তিশালী থাকে times  পশ্চিমাঞ্চলগুলি বিশেষত শক্তিশালী, বিশেষত দক্ষিণ গোলার্ধে, যে জায়গাগুলি অনুপস্থিত রয়েছে, কারণ ভূমি প্রবাহের ধরনকে প্রশস্ত করে তোলে, বর্তমানকে উত্তর-দক্ষিণমুখী করে তোলে এবং পশ্চিমাঞ্চলকে ধীর করে দেয়।  মধ্য অক্ষাংশের সবচেয়ে শক্তিশালী পশ্চিমী বাতাস গর্জনকারী চল্লিশের দশকে, 40 এবং 50 ডিগ্রি অক্ষাংশের মধ্যে আসতে পারে।  পশ্চিমের উপকূলীয় অঞ্চলে, বিশেষত দক্ষিণ গোলার্ধে বিশাল সমুদ্রের বিস্তারের কারণে উষ্ণ, নিরক্ষীয় জল এবং বাতাসকে বহন করতে পশ্চিমাঞ্চল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আচরণ সম্পাদনা

আরও দেখুন: পোলার ঘূর্ণিঝড় এবং আর্কটিক দোলন
যদি পৃথিবী জোয়ারের সাথে সূর্যের সাথে তালাবদ্ধ থাকে, তবে সৌর উত্তাপের ফলে মধ্য-অক্ষাংশের উপরে বায়ুগুলি একটি উগ্রশৈলিক অঞ্চল থেকে দূরে একটি মেরু দিকে প্রবাহিত করতে পারে।  তবে, পৃথিবীর আবর্তনের ফলে সৃষ্ট কোরিলিস প্রভাবটি দক্ষিণ গোলার্ধের উত্তর গোলার্ধের উত্তর থেকে (ডানদিকে) পূর্ব এবং দক্ষিণে (বাম দিকে) পূর্ব দিকে মেরু বাতাসকে বিভক্ত করে। [3]  এই কারণেই উত্তর গোলার্ধ জুড়ে বাতাসগুলি দক্ষিণ-পশ্চিমে থেকে প্রবাহিত হয়, তবে এগুলি দক্ষিণ গোলার্ধের উত্তর-পশ্চিম থেকে প্রবাহিত হয়   যখন খুঁটিগুলির উপর চাপ কম থাকে, তখন পশ্চিমের শক্তি বৃদ্ধি পায়, যা মধ্য অক্ষাংশকে উষ্ণ করার প্রভাব ফেলে।  এটি ঘটে যখন আর্কটিক দোলন ইতিবাচক হয় এবং শীতের সময় মেরুগুলির কাছাকাছি নিম্নচাপটি গ্রীষ্মের তুলনায় তার চেয়ে বেশি শক্তিশালী হয়।  যখন এটি নেতিবাচক হয় এবং মেরুগুলির উপর চাপ বেশি থাকে, তখন প্রবাহটি আরও মেরেডিওনাল হয়, যা মেরুটির দিক থেকে নিরক্ষীয় অঞ্চলের দিকে প্রবাহিত হয়, যা মধ্য অক্ষাংশে শীতল বায়ু নিয়ে আসে। [5]
সারা বছর ধরে, মেরুচক্রীয় ঘূর্ণিঝড়ের সাথে পশ্চিমাঞ্চলগুলি শক্তিতে পরিবর্তিত হয়।  ঘূর্ণিঝড় শীতকালে সর্বাধিক তীব্রতায় পৌঁছায়, পশ্চিমে শক্তি বৃদ্ধি হয়।  গ্রীষ্মে ঘূর্ণিঝড়টি তার দুর্বলতম তীব্রতায় পৌঁছে যাওয়ার সাথে সাথে ওয়েস্টার্তলিজ দুর্বল হয়ে পড়ে। [6]  পশ্চিমাঞ্চলের প্রভাবগুলির উদাহরণ হ'ল যখন গোবি মরুভূমিতে উত্থিত ধূলিকণাগুলি দূষণকারীদের সাথে একত্রিত হয় এবং উত্তর আমেরিকাতে নিম্নে বা পূর্বদিকে বড় দূরত্ব ছড়িয়ে দেয়   পশ্চিমাঞ্চলগুলি বিশেষত শক্তিশালী হতে পারে, বিশেষত দক্ষিণ গোলার্ধে, যেখানে মধ্য অক্ষাংশে কম জমি রয়েছে যার ফলে পশ্চিম থেকে পূর্ব বায়ুগুলির গতি ধীর হয়ে যায়।  দক্ষিণ গোলার্ধে, ঝড়ো এবং মেঘলা অবস্থার কারণে, পশ্চিমাঞ্চলকে গর্জনকারী চল্লিশ, উত্তেজিত পঞ্চাশের দশক বা অক্ষাংশের বিভিন্ন ডিগ্রি অনুসারে ষাট দশকে কাঁপানো হিসাবে বলা স্বাভাবিক usual [8]

আটলান্টিক ও প্রশান্ত মহাসাগরগুলিতে অবস্থিত উপনিবেশিক উপকূলের মেরু বাহুতে পশ্চিম থেকে পূর্ব দিকে অবিরাম বাতাসের কারণে সমুদ্রের স্রোত উভয় গোলার্ধে একইভাবে চালিত হয়। উত্তর গোলার্ধের স্রোতগুলি দক্ষিণ গোলার্ধের তুলনায় দুর্বল, প্রতিটি গোলার্ধের পশ্চিমাঞ্চলের মধ্যে শক্তির পার্থক্যের কারণে। [9] পশ্চিমা তীব্রকরণের প্রক্রিয়া সমুদ্র অববাহিকার পশ্চিম সীমানায় স্রোতকে একটি সমুদ্রের পূর্ব সীমান্তের চেয়ে শক্তিশালী করে তোলে। [10] এই পশ্চিমা মহাসাগর স্রোতগুলি মেরু অঞ্চলের দিকে উষ্ণ, ক্রান্তীয় জলের মেরু অঞ্চলে পরিবহন করে। উভয় মহাসাগর অতিক্রমকারী জাহাজগুলি বহু শতাব্দী ধরে সমুদ্র স্রোতের সুবিধা নিয়েছে।

অ্যান্টার্কটিক সার্কোপোলার কারেন্ট (এসিসি), বা ওয়েস্ট উইন্ড ড্রিফট, একটি সাগর প্রবাহ যা অ্যান্টার্কটিকার চারপাশে পশ্চিম থেকে পূর্ব দিকে প্রবাহিত হয়।  দুদক হ'ল দক্ষিণ মহাসাগরের প্রভাবশালী সঞ্চালন বৈশিষ্ট্য এবং প্রায় 125 টি সার্ভারড্রপস, এটি বৃহত্তম সমুদ্রের বর্তমান current [11]  উত্তর গোলার্ধে, উপসাগরীয় স্ট্রিম, উত্তর আটলান্টিক সাবট্রোপিকাল গায়ারের অংশ, বায়ুমণ্ডলের এবং সমুদ্রের উভয়দিকেই ওয়েস্টারলিসের গোড়ায় সমস্ত ধরনের শক্ত ঘূর্ণিঝড়ের বিকাশ ঘটিয়েছে। [12] [১৩]  [১৪]  কুরোশিও ("ব্ল্যাক টাইড" এর জাপানি) উপসাগরীয় প্রবাহের অনুরূপ পশ্চিম উত্তর প্রশান্ত মহাসাগরের একটি শক্তিশালী পশ্চিম সীমানা, যা সে অঞ্চলে সমুদ্রের ঝড়ের গভীরতায়ও অবদান রেখেছে।

এক্সট্রাট্রোপিকাল ঘূর্ণিঝড়টি সিনোপটিক স্কেল নিম্নচাপের আবহাওয়া ব্যবস্থা যা তাপমাত্রা এবং শিশির বিন্দুতে ফ্রন্ট এবং অনুভূমিক গ্রেডিয়েন্টের সাথে সংযুক্ত থাকায় অন্যথায় "বারোক্লিনিক অঞ্চল" নামে পরিচিত [

বর্ণনাকারী "এক্সট্রাট্রোপিকাল" বলতে বোঝায় যে গ্রহের মধ্য অক্ষাংশে গ্রীষ্মের মধ্যবর্তী অক্ষাংশে সাধারণত এই ধরনের ঘূর্ণিঝড় দেখা যায়, যেখানে ওয়েস্টারলিগুলি সাধারণত পশ্চিম থেকে পূর্ব পর্যন্ত এই ব্যবস্থা চালিত করে।  এই ব্যবস্থাগুলি তাদের গঠনের ক্ষেত্রের কারণে বা "ক্রান্তীয় উত্তরোত্তর ঘূর্ণিঝড়" হিসাবেও বর্ণিত হতে পারে যেখানে এক্স্রাট্রোপিকাল ট্রানজিশন ঘটেছে, [১৫] [১ 16] এবং প্রায়শই "হতাশা" বা "নিচু" হিসাবে বর্ণনা করা হয়  "আবহাওয়ার পূর্বাভাসকারী এবং সাধারণ জনগণের দ্বারা।  এগুলি হ'ল প্রতিদিনের ঘটনা যা ঘূর্ণিঝড় বিরোধী পাশাপাশি পৃথিবীর বেশিরভাগ অঞ্চলে আবহাওয়া পরিচালনা করে drive
যদিও এক্সট্রাট্রপিকাল ঘূর্ণিঝড়গুলি প্রায়শই ব্যারোক্লিনিক হিসাবে শ্রেণিবদ্ধ হয় কারণ এটি তাপমাত্রা এবং শিশির বিন্যাসের অঞ্চলগুলির সাথে বরাবর গঠিত হয়, যখন ঘূর্ণিঝড়ের চারপাশের তাপমাত্রা বিতরণ নিম্নচাপের কেন্দ্র থেকে ব্যাসার্ধের সাথে প্রায় একরকম হয়ে যায় তখন তারা তাদের জীবনচক্রের দেরিতে দেরিতে পরিণত হতে পারে।    একটি এক্সট্রাট্রোপিকাল ঘূর্ণিঝড়টি একটি উষ্ণমণ্ডলীয় ঝড়ের মধ্যে রূপান্তর করতে পারে এবং সেখান থেকে ক্রান্তীয় ঘূর্ণিঝড়ে পরিণত হয়, যদি এটি উষ্ণ জলের উপরে অবস্থান করে এবং কেন্দ্রীয় বিকাশ বিকাশ করে, যার কেন্দ্রটি উষ্ণ করে তোলে এবং তাদের কেন্দ্রগুলির নিকটে তাপমাত্রা এবং শিশির বিন্দু বিন্দুতে পরিণত হয়। [১৮]

যখন গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড়টি সাবট্রোপিকাল রিজ অক্ষটি অতিক্রম করে, সাধারণত ওয়েস্টারলিসকে অতিক্রম করে এমন একটি সিস্টেমের ফলে উচ্চ-চাপ অঞ্চলে বিরতির মধ্য দিয়ে, উচ্চ-চাপ অঞ্চলের চারপাশে এর সাধারণ ট্র্যাকটি সাধারণ নিম্নচাপ অঞ্চলের দিকে অগ্রসর হওয়া বাতাসের দ্বারা উল্লেখযোগ্যভাবে বিচ্ছিন্ন হয় এর উত্তরে ঘূর্ণিঝড় ট্র্যাক যখন একটি পূর্ববর্তী উপাদান দিয়ে দৃ with়ভাবে মেরুমুখী হয়ে ওঠে তখন ঘূর্ণিঝড়টি ওয়েস্টারলিসে প্রবেশ করে পুনরূদ্ধার শুরু করে। [১৯] প্রশান্ত মহাসাগর দিয়ে এশিয়ার দিকে যাওয়ার একটি টাইফুন উদাহরণস্বরূপ, জাপানের উপকূলের উত্তরে এবং আবার উত্তর-পূর্বে পুনরুদ্ধার করবে, যদি টাইফুন চীন বা সাইবেরিয়ার উপর দিয়ে চলে যাওয়া নিম্নচাপ ব্যবস্থার আশেপাশে দক্ষিণ-পশ্চিমা বাতাসের (উত্তর-পূর্ব দিকে প্রবাহিত) মুখোমুখি হয়। বহু গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় অবশেষে উত্তর-পূর্বের দিকে এইভাবে বহিরাগত ঘূর্ণিঝড় দ্বারা জোর করা হয়, যা পশ্চিম থেকে পূর্ব দিকে উপ-গ্রীষ্মকেন্দ্রের উত্তরে সরে যায়। পুনরূদ্ধারে গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড়ের একটি উদাহরণ ২০০ 2006 সালে টাইফুন আইকে ছিল, যা একই ধরনের পথ অনুসরণ করেছিল। [২০]

রবার্ট ফিৎসরয় (1863)। আবহাওয়ার বই: ব্যবহারিক আবহাওয়ার ম্যানুয়াল। লংম্যান, গ্রিন, লংম্যান, রবার্টস এবং গ্রিন। পি। 63।

 "ওয়েস্টারলি"।  আবহাওয়া বিজ্ঞপ্তি।  আমেরিকান মেটিরিওলজিকাল সোসাইটি  2005. 2010-06-22 এ মূল থেকে সংরক্ষণাগারভুক্ত।  2018-01-22 এ পুনরুদ্ধার করা হয়েছে।
 নাথন গ্যাসের (2000-08-10)।  সৌর উত্তাপ এবং কোরিওলিস বাহিনী  নক্সভিলের টেনেসি বিশ্ববিদ্যালয়।  ২০০৯-০৫-৩১ এ পুনরুদ্ধার করা হয়েছে।
 রাল্ফ স্টকম্যান তার এবং ফ্র্যাঙ্ক মর্টন ম্যাকমুরি (১৯০৯)।  উন্নত ভূগোল।  ডাব্লিউডব্লিউ  শ্যানন, রাজ্য মুদ্রণ, পৃষ্ঠা 246. ২০০৯-০৪-১-15 এ পুনরুদ্ধার করা হয়েছে।
 জাতীয় তুষার এবং বরফ তথ্য কেন্দ্র (২০০৯)।  আর্কটিক দোলনা।  আর্কটিক জলবায়ু এবং আবহাওয়া।  ২০০৯-০৪-১১ এ পুনরুদ্ধার করা হয়েছে।
 হালদার বিজার্নসন (2005)।  বিশ্বব্যাপী প্রচলন।  ওয়াইব্যাক মেশিন Veðurstofu Ísland এ 2011-08-07 সংরক্ষণাগার।  2008-06-15 এ পুনরুদ্ধার করা হয়েছে।
 জেমস কে। বি বিশপ, রাশ ই ডেভিস এবং জেফ্রি টি শেরম্যান (2002)।  "উত্তর প্রশান্ত মহাসাগরে কার্বন বায়োমাসের ডাস্ট স্টর্ম বর্ধনের রোবোটিক পর্যবেক্ষণ"।  বিজ্ঞান 298. পৃষ্ঠা 817–821।  2007-07-20 এ মূল থেকে সংরক্ষণাগারভুক্ত।  ২০০৯-০6-২০১ Ret পুনরুদ্ধার করা হয়েছে
 ওয়াকার, স্টুয়ার্ট (1998)  নাবিকের বাতাস।  ডাব্লিউ ডব্লিউ ড। নরটন অ্যান্ড কোম্পানি  পৃষ্ঠা 91. আইএসবিএন 9780393045550. ষাটের দশকের ওয়েস্টার্নের গর্জন করা চল্লিশটি।
 উইংস, কার্ল (নভেম্বর 8, 2002)  "থার্মোহলাইন সার্কুলেশন কী?"।  বিজ্ঞান.  298 (5596): 1179–1181।  doi: 10.1126 / বিজ্ঞান .1079329।  পিএমআইডি 12424356. এস 2 সিআইডি 129518576. (রাহমস্টর্ফও দেখুন))
 জাতীয় পরিবেশগত উপগ্রহ, ডেটা এবং তথ্য পরিষেবা (২০০৯)।  উপসাগরীয় স্ট্রিম তদন্ত করছে।  ওয়েভব্যাক মেশিন নর্থ ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটিতে 2010-05-03 সংরক্ষণাগারভুক্ত।  ২০০৯-০5-০6 এ পুনরুদ্ধার করা হয়েছে।
 রায়ান স্মিথ, মেলিসি ডেসফ্লটস, শন হোয়াইট, আর্থার জে মারিয়ানো, এডওয়ার্ড এইচ। রায়ান (২০০৫)।  অ্যান্টার্কটিক সিপি কারেন্ট  সমবায় ও বায়ুমণ্ডলীয় স্টাডিজের জন্য সমবায় ইনস্টিটিউট।  ২০০৯-০৪-১১ এ পুনরুদ্ধার করা হয়েছে।
 এস বুসিঞ্জার, টি। এম। গ্রাজিয়ানো, এম। এল ক্যাপলান, এবং আর এ। রোজুমালস্কি (2004)।  উপসাগরীয়-প্রবাহের সম্মুখভাগে শীতল-বায়ু সাইক্লোজেনেসিস: ঘূর্ণিঝড়ের বিকাশ, সম্মুখ কাঠামো এবং ট্র্যাকের উপর ডায়াবেটিক প্রভাবগুলির তদন্ত।  আবহাওয়া এবং বায়ুমণ্ডলীয় পদার্থবিজ্ঞান, পৃষ্ঠা 65-90।  ২০০৮-০৯-২১ এ পুনরুদ্ধার করা হয়েছে।
 ডেভিড এম রথ (2000)।  পি 1.43 সাবস্ক্রপিকাল সাইক্লোনগুলির একটি ফিফটি বছরের ইতিহাস।  আমেরিকান মেটিরিওলজিকাল সোসাইটি।  ২০০৮-০৯-২১ এ পুনরুদ্ধার করা হয়েছে।
 ডি কে। সাভিজ এবং জে এম এম বান (1999)।  উপসাগরীয় স্ট্রিমের নীচে গভীর সমুদ্রের মধ্যে সাইক্লোজেনেসিস।  1. বর্ণনা।  জিওফিজিকাল রিসার্চ জার্নাল, পৃষ্ঠা 18111-18126।  ২০০৮-০৯-২১ এ পুনরুদ্ধার করা হয়েছে।
 ডিকারিয়া (2007-05-29)।  "ESCI 241 - আবহাওয়া; পাঠ 16 - এক্সট্রাট্রপিকাল ঘূর্ণিঝড়"।  আর্থ সায়েন্সেস বিভাগ, মিলারসভিলে বিশ্ববিদ্যালয়, মিলারভিলি, পেনসিলভেনিয়া।  2007-05-29 এ মূল থেকে সংরক্ষণাগারভুক্ত।  ২০০৯-০৫-৩১ এ পুনরুদ্ধার করা হয়েছে।
 রবার্ট হার্ট এবং জেনি ইভান্স (2003)।  "ঘূর্ণিঝড় ফেজ স্পেসের মধ্যে সংজ্ঞায়িত হিসাবে উত্তর আটলান্টিক টিসিগুলির এক্সট্রাট্রোপিকাল ট্রানজিশন লাইফসাইকের সিনোপটিক কমপোজিটস" (পিডিএফ)।  ams.confex.com।  2006-10-03 এ পুনরুদ্ধার করা হয়েছে।
 রায়ান এন মাউ (২০০৯)।  অধ্যায় 3: সাইক্লোন প্যারাডিজমস এবং এক্সট্রা ট্র্যাফিক্যাল ট্রান্সটিশন কনসেসটিকেশনসমূহ।  ওয়েওব্যাক মেশিন ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটিতে 2008-05-10 সংরক্ষণাগারভুক্ত।  2008-06-15 এ পুনরুদ্ধার করা হয়েছে।
 আটলান্টিক ওশানোগ্রাফিক এবং আবহাওয়া সংক্রান্ত পরীক্ষাগার;  হারিকেন গবেষণা বিভাগ (2004)।  "প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী: একটি অতিরিক্ত-ক্রান্তীয় ঘূর্ণিঝড়টি কী?"।  NOAA।  2006-07-25 এ পুনরুদ্ধার করা হয়েছে।
 যৌথ টাইফুন সতর্কতা কেন্দ্র (২০০৯)।  বিভাগ 2: ক্রান্তীয় ঘূর্ণিঝড় মোশন টার্মিনোলজি।  মার্কিন যুক্তরাষ্ট্র নেভি।  2007-04-10-এ পুনরুদ্ধার করা হয়েছে।
 পাওয়েল, জেফ;  ইত্যাদি।  (মে 2007)  "হারিকেন আইওক: 20-27 আগস্ট 2006"।  2006 ক্রান্তীয় ঘূর্ণিঝড় মধ্য উত্তর প্রশান্ত মহাসাগর।  সেন্ট্রাল প্যাসিফিক হারিকেন কেন্দ্র।  2007-06-09 এ পুনরুদ্ধার করা হয়েছে।