পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ পর্ষদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ পর্ষদ (ডব্লিউএসইবি) একটি সরকারি বিদ্যুৎ নিয়মন পর্ষদ। ১৯৫৫ সালের ১ মে প্রতিষ্ঠিত এই সংস্থা ২০০৭ সালের ৩১ মার্চ পর্যন্ত পশ্চিমবঙ্গে সক্রিয় ছিল। বর্তমানে পুনর্গঠনের পর এই সংস্থা দুটি কোম্পানিতে বিভক্ত: পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ প্রেরণ কোম্পানি (ডব্লিউবিএসইটিসিএল)পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বিতরণ কোম্পানি (ডব্লিউবিএসইডিসিএল)[১] পশ্চিমবঙ্গ বিদ্যুৎ সংস্কার স্কিম, ২০০৭-এর অধীনে ২০০৭ সালের ১ এপ্রিল থেকে এই বিভাজন কার্যকর হয়েছে।

পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ প্রেরণ কোম্পানি (ডব্লিউবিএসইটিসিএল) পশ্চিমবঙ্গে ৬৬ কেভি, ১৩২ কেভি, ২২০ কেভি ও ৪০০ কেভি বিদ্যুৎ প্রেরণের দায়িত্বে নিযুক্ত। এই সংস্থা ভারত সরকারের বিদ্যুৎ মন্ত্রক থেকে ভারতে ট্রানসমিশন লাইসেন্স হিসেবে ২০০৭-২০০৮ সালের বেস্ট পাওয়ার অ্যাভেলিবিলিটি অ্যাওয়ার্ড (গোল্ড শিল্ড) পেয়েছে।

পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বিতরণ কোম্পানি (ডব্লিউবিএসইডিসিএল) পশ্চিমবঙ্গে ৩৩ কেভি ও তার থেকে কম বিদ্যুত বিতরণের দায়িত্বে নিযুক্ত। বর্তমানে রাজ্যের বিদ্যুৎ গ্রাহকের সংখ্যা ১ কোটির অধিক।[২] এই সংস্থা বিদ্যুৎক্ষেত্র সংস্কার উদ্যোগ গ্রহণের জন্য পাওয়ার ইন্ডিয়া ২০০৮ একসিলেন্স অ্যাওয়ার্ড পেয়েছে।

পাদটীকা[সম্পাদনা]

  1. Circular http://www.wbsetcl.in/office%20circular/Circular%20wbsedcl&wbsetcl.pdf ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৯ ডিসেম্বর ২০০৯ তারিখে
  2. http://www.wbsedcl.in/irj/go/km/docs/internet/webpage/Company_Profile.html

বহিঃসংযোগ[সম্পাদনা]