পয়গম্বরদের মাজার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পয়গম্বরদের মাজার
מערת הנביאים
C+B-Tombs-Fig3-TombOfTheProphets.PNG
মাজার ভবনের নকশা
অবস্থানজলপাই পর্বত, জেরুজালেম
স্থানাঙ্ক৩১°৪৬′৩৫″ উত্তর ৩৫°১৪′৩৫″ পূর্ব / ৩১.৭৭৬৪৪৪° উত্তর ৩৫.২৪৩১০৬° পূর্ব / 31.776444; 35.243106
ধরনসমাধি কক্ষ
ইতিহাস
প্রতিষ্ঠিতআনুমানিক খ্রিস্টপূর্ব প্রথম শতাব্দী
স্থান নোটসমূহ
খননের তারিখ১৮৭০-৭৪
প্রত্নতত্ত্ববিদচার্লস সাইমন ক্লারমন্ট-গান্যু
মালিকানারাশিয়া বহিঃস্থিত রুশ অর্থোডক্স গির্জা
জনসাধারণের প্রবেশাধিকারপূর্বাহ্নে নির্ধারিত প্রবেশ

পয়গম্বরদের মাজার (আরবি: قبر النبيا‎, প্রতিবর্ণী. কুবুর আল-আম্বিয়া, অনুবাদ 'পয়গম্বরদের সমাধি'‎; হিব্রু ভাষায়: מערת הנביאים‎) জেরুজালেমের জলপাই পর্বতে অবস্থিত একটি প্রাচীন সমাধিসৌধ। মধ্যযুগীয় ইহুদি সূত্রানুসারে এই জায়গাতে পারসিক যুগের তিন নবী হগয়, সখরিয়মালাখি শায়িত আছেন। প্রত্নতাত্ত্বিকরা এই মাজারের সমাধি কক্ষগুলোর মধ্যে প্রাচীনতম তিনটি সমাধি কক্ষের সময়কাল খ্রিস্টপূর্ব প্রথম শতাব্দী নির্ধারণ করেছেন যা ইহুদি সূত্রের সাথে সাংঘর্ষিক।[১]

সমাধি কক্ষ[সম্পাদনা]

এই মাজারে দুটো প্রবেশ পথ সহ ৩৮টি সমাধি কক্ষ বিদ্যমান।[২] প্রবেশপথের পশ্চিম প্রান্তে পাথরের তৈরি কবরগুলো রয়েছে যেখানে যেতে সিঁড়ি বেয়ে নামতে হয়।[৩] এই প্রবেশপথটি বড় কেন্দ্রীয় বৃত্তাকার খিলানে নিয়ে আসে যার মাপ ব্যাসে ২৪ ফু (৭.৩ মি)। এখান থেকে দুটো ৫ ফু (১.৫ মি) প্রস্থ ও ১০ ফু (৩.০ মি) উচ্চতা বিশিষ্ট এবং ২০ গজ (১৮ মি) প্রসারিত দুটো পাথুরে টানেল আলাদা হয়ে যায়। তৃতীয় আরেকটি টানেল অন্য দিকে নিয়ে যায়। সবগুলো টানেল ৪০ গজ (৩৭ মি) উচ্চতা বিশিষ্ট বহিঃস্থ ক্রস গ্যালারির দিকে নিয়ে যায়।[৪]

গবেষণা মতে এই সমাধি কমপ্লেক্সটি মূলত খ্রিস্টপূর্ব প্রথম শতাব্দী পর্যন্ত পুরনো, সেই সময় এইভাবে ইহুদিরা কবর দিতো। কিছু গ্রিক ফলক গুহার ভেতর পাওয়া গেছে যা নির্দেশ করে এই গুহা বিদেশি খ্রিস্ট ধর্মের অনুসারীদের চতুর্থ ও পঞ্চম শতাব্দীতে এখানে কবর দিতে পুনরায় ব্যবহার করা হয়েছিলো।[৫] কক্ষের দেওয়ালের এক পাশে একটি গ্রিক ফলক রয়েছে যার অনুবাদ:

ঈশ্বরের উপর বিশ্বাস রাখো ডোমেটিলা: কোন মনুষ্য জীব অমর নয়![৬]

তীর্থস্থান[সম্পাদনা]

মধ্যযুগ থেকে এই জায়গাটি ইহুদিদের দ্বারা পবিত্র হিসেবে বিবেচিত হওয়া সহ পবিত্র স্থান হিসেবে প্রায়ই দর্শন হয়ে আসছে।[৩][৭][৮] ১৮৮২ সালে আর্খিমান্দ্রাইট আন্টনিন (কাপুস্টিন) এই জায়গাটি রুশ অর্থোডক্স গির্জার জন্য নেওয়া হয়।[৯] তিনি এই জায়গায় একটি গির্জা নির্মাণের পরিকল্পনা করেন যার ফলে তিনি ইহুদিদের দ্বারা চরম প্রতিবাদে শিকার হন।[১০] অটোম্যান আদালত ১৮৯০ সালে রুশদের পক্ষে রায় দেয় তবে রুশরা অত্র স্থলে খ্রিস্ট ধর্মের চিহ্ন ক্রুশ অপ্রদর্শনে সম্মত হয় এবং সবধর্মের লোকদের এই গুহায় প্রবেশাধিকার থাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Jerome Murphy-O'Connor, The Holy Land: An Oxford Archaeological Guide from Earliest Times to 1700, 2008 (5th edition)
  2. Gaalyahu Cornfeld (১৯৭৩)। I Love Jerusalem। Kinneret। পৃষ্ঠা 138। GGKEY:75S35PKF07B। 
  3. Amos Kloner; Boaz Zissu (২০০৭)। The Necropolis of Jerusalem in the Second Temple period। Peeters। পৃষ্ঠা 207। আইএসবিএন 978-90-429-1792-7The place is known as the "Tombs of the Prophets" due to a medieval Jewish tradition that Haggai, Zechariah and Malachi were buried here. 
  4. Josias Leslie Porter (১৮৬৬)। The giant cities of Bashan and Syria's Holy places। T. Nelson and Sons। পৃষ্ঠা 150–151। সংগ্রহের তারিখ ২৭ নভেম্বর ২০১০ 
  5. Dave Winter (১৯৯৯)। Israel handbook: with the Palestinian Authority areas। Footprint Travel Guides। পৃষ্ঠা 169। আইএসবিএন 978-1-900949-48-4 
  6. Louis Félicien Joseph Caignart de Saulcy; Edouard de Warren (১৮৫৪)। Narrative of a journey round the Dead Sea, and in the Bible lands, in 1850 and 1851। Parry and M'Millan। পৃষ্ঠা 166। সংগ্রহের তারিখ ২৭ নভেম্বর ২০১০ 
  7. Nagel Publishers (১৯৫৪)। Israel। Nagel.। পৃষ্ঠা 264। This catacomb is venerated by the Jews as the tomb of the Prophets Haggai, Zechariah and Malachi. 
  8. Israel Joseph Benjamin (১৮৫৯)। Eight years in Asia and Africa from 1846-1855। The author। পৃষ্ঠা 21। সংগ্রহের তারিখ ২২ নভেম্বর ২০১০Further down, towards the town, mid way up the mountain, is another cave, consisting of several divisions, containing the tombs of the Prophets Haggai, Zechariah and Malachi, which are frequently visited by the Jews. 
  9. 19th Annual Conference of Judea and Samaria Studies ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৯ মার্চ ২০১২ তারিখে, ariel.ac.il (Hebrew)
  10. The Churchman। Churchman Co.। ১৮৮৩। পৃষ্ঠা 614। On the ascent of the Mount of Olives is a burial place, which from immemorial time has been regarded as containing the remains of Haggai, Zechariah, and Malachi. A Russian priest has been endeavoring to purchase it to build a church upon, but the Turkish government has, at the request of the Jews, deferred the completion of the sale. 

বহিঃসংযোগ[সম্পাদনা]