পদ্মাবতী বন্দ্যোপাধ্যায়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

পদ্মা বন্দ্যোপাধ্যায়

অবসরের পর পদ্মা (২০১২)
জন্ম নামPadmavathy Swaminathan
অন্য নামPadmavathy Bandopadhyay
ডাকনামPadma
জন্ম (1944-11-04) ৪ নভেম্বর ১৯৪৪ (বয়স ৭৯)
Tirupathi, Madras Presidency, British India (now Andhra Pradesh)
আনুগত্যIndia
সেবা/শাখাIndian Air Force
কার্যকাল1968 - 2005
পদমর্যাদা Air Marshal
সার্ভিস নম্বর11528 MED (MR-2246)
নেতৃত্বসমূহDGMS(Air)
পুরস্কারPVSM, AVSM, VSM, Padma Shri
মাতৃশিক্ষায়তনArmed Forces Medical College, Pune
দাম্পত্য সঙ্গীWg Cdr Sati Nath Bandopadhyay (m. 1968–2015; his death)
সন্তান2

এয়ার মার্শাল পদ্মা বন্দ্যোপাধ্যায়, পিভিএসএম (জন্ম: ৪ নভেম্বর, ১৯৪৪) ভারতীয় বিমানবাহিনীর প্রথম মহিলা এয়ার মার্শাল ছিলেন। তিনি ছিলেন ফ্লাইট সার্জন দায়িত্বে ।

প্রারম্ভ জীবন[সম্পাদনা]

তিরুপতি শহরে তামিল ভাষী আইয়ের পরিবারে তার জন্ম।

পদ্মার বয়স যখন চার-পাঁচ বছর, তার মা যক্ষ্মা রোগে আক্রান্ত হয়ে শয্যাশায়ী হন। তাই যখন সে খুব ছোট ছিল চিকিৎসা সংক্রান্ত সমস্যাগুলি পদ্মার মনের জায়গা দখল করতে শুরু করেছিল এবং সে তুলনামূলকভাবে অল্প বয়সে তার মায়ের প্রাথমিক যত্নদাতা হয়ে ওঠে। এছাড়াও, গোল মার্কেট, নতুন দিল্লিতে তার প্রতিবেশী ছিলেন লেডি হার্ডিঞ্জ মেডিকেল কলেজের মেডিসিনের অধ্যাপক ডা. এস. আই. পদ্মাবতী, প্রথম ভারতীয় মহিলা হৃদরোগ বিশেষজ্ঞ । মায়ের অসুস্থতার সাথে তার অভিজ্ঞতা এবং সফদরজং হাসপাতালে হাসপাতালে ভর্তি হওয়া এবং একই নামের প্রতিবেশী মহিলা ডাক্তার থাকাটাই ছিল ডাক্তার হওয়ার প্রাথমিক প্রেরণা।

শিক্ষা[সম্পাদনা]

তিনি দিল্লি তামিল এডুকেশন অ্যাসোসিয়েশন সিনিয়র সেকেন্ডারি স্কুলে মানবিক বিভাগে পড়াশোনা করেছেন। স্কুল থেকে স্নাতক হওয়ার পর, তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ে মানবিক থেকে বিজ্ঞান ধারায় কঠিন এবং অস্বাভাবিক পরিবর্তন করেছিলেন। তিনি কিরোরি মাল কলেজে প্রি-মেডিকেল অধ্যয়ন করেন এবং তারপর ১৯৬৩ সালে পুনের আর্মড ফোর্সেস মেডিকেল কলেজে যোগদান করেন।

কর্ম জীবন[সম্পাদনা]

১৯৬৮ খ্রিষ্টাব্দে ভারতীয় বিমানবাহিনীতে যোগদান করেন। এরপর তিনি তার সহকর্মী উইং কমান্ডার সতীনাথ বন্দ্যোপাধ্যায়কে বিয়ে করেন। ১৯৭১ খ্রিস্টাব্দের ভারত-পাকিস্তান যুদ্ধে তার অবদানের জন্য বিশিষ্ট সেবা পদক লাভ করেন।

তিনি এরোস্পেস মেডিক্যাল সোসাইটি অব ইন্ডিয়ার প্রথম মহিলা ফেলো ছিলেন। তিনি প্রথম ভারতীয় মহিলা হিসেবে উত্তর মেরুতে বৈজ্ঞানিক গবেষণা করেন। তিনি প্রথম মহিলা সশস্ত্র বাহিনী অফিসার যিনি ১৯৭৮ সালে ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজ কোর্স সম্পন্ন করেছেন।

তিনি বিমান সদর দফতরের মেডিকেল সার্ভিসেস (এয়ার) মহাপরিচালক ছিলেন। ২০০২ খ্রিষ্টাব্দে তৎকালীন এয়ার চিফ মার্শাল শ্রীনিবাসপুরম কৃষ্ণস্বামীর কার্যকালে তিনি ভারতীয় বিমানবাহিনীর প্রথম মহিলা এয়ার মার্শাল হিসেবে উন্নীত হন।[১][২]

পুরস্কার ও সম্মাননা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. IANS (১ অক্টোবর ২০০৪)। "Indian Air force gets first woman air marshal"Times of India। সংগ্রহের তারিখ ৮ এপ্রিল ২০১০ 
  2. Joshi, Payal (২ অক্টোবর ২০০৪)। "India's Pride - Padmavathy Bandhopadhyay First woman Air Marshal"India Star। ৩১ জানুয়ারি ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ এপ্রিল ২০১০