নীলগিরি পর্যটন কেন্দ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
নীলগিরিতে স্থাপিত বান্দরবান জেলার মানচিত্র

নীলগিরি পর্যটন কেন্দ্র বাংলাদেশের বান্দরবান জেলায় তেংপ্লং চুট পাহাড়চূড়ায় অবস্থিত একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র। এটি বাংলাদেশের সর্ব উঁচুতে অবস্থিত পর্যটন কেন্দ্র।

বর্ণনা[সম্পাদনা]

নীলগিরির পাদদেশে ফলবিক্রেতা

সমুদ্রপৃষ্ঠ থেকে ২২০০ ফুট উচ্চে অবস্থানের কারণে নীলগিরি পর্যটন কেন্দ্র সর্বদা মেঘমণ্ডিত আর এটাই এই পর্যটন কেন্দ্রের বিশেষ আকর্ষণ। একবিংশ শতাব্দীর শুরু থেকে নীলগিরি ধীরে ধীরে দেশব্যাপী মানুষের কাছে পর্যটন কেন্দ্র হিসাবে পরিচিতি লাভ করতে শুরু করে।[১] এই পুরো পর্যটন কেন্দ্রটিই আদিবাসীদের ভূমি দখল করে প্রতিষ্ঠা করেছিল বাংলাদেশ সেনাবাহিনী এবং তারাই এর পরিচালনা করে থাকেন। এই পর্যটন কেন্দ্রটি বান্দরবান জেলা সদর থেকে ৫০ কিলোমিটার দূরে কাফ্রুপাড়াসংলগ্ন পাহাড় চূড়ায় অবস্থিত।[২] বান্দরবানের আলীকদম থেকে থানচীগামী রাস্তা ধরে পাহাড়ী পথে নীলগিরি পৌঁছানো যায়।

গ্যালারি[সম্পাদনা]

আরোও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "মেঘ এসে ছুঁয়ে যায় নীলগিরির কটেজ পর্যটক মুখর বান্দরবান"। ২০১২-০১-১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-১২-২৬ 
  2. বান্দরবানের নীলগিরিতে স্পীকার, নিজস্ব প্রতিবেদক, বান্দরবান; দৈনিক কালের কণ্ঠ (প্রিন্ট মাধ্যম), পৃ. ১৮। ঢাকা থেকে প্রকাশিত। প্রকাশকাল: ৩ ডিসেম্বর ২০১২ খ্রিস্টাব্দ। সংগ্রহের তারিখ: ৩ ডিসেম্বর ২০১২ খ্রিস্টাব্দ।

বহিসংযোগ[সম্পাদনা]